shono
Advertisement

মহারাষ্ট্রে অচলাবস্থার মধ্যেই আজ মোদি-পাওয়ার বৈঠক, তুঙ্গে জল্পনা

কী চাইছেন পাওয়ার? The post মহারাষ্ট্রে অচলাবস্থার মধ্যেই আজ মোদি-পাওয়ার বৈঠক, তুঙ্গে জল্পনা appeared first on Sangbad Pratidin.
Posted: 11:01 AM Nov 20, 2019Updated: 11:06 AM Nov 20, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মহারাষ্ট্রে অচলাবস্থার মধ্যেই বুধবার প্রধানমন্ত্রী মোদির সঙ্গে বৈঠকে বসতে চলেছেন শরদ পাওয়ার। এনসিপি জানিয়েছে, মূলত কৃষকদের সংকট নিয়েই প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করতে চান পাওয়ার। তবে রাজনৈতিক মহলে এই বৈঠক ঘিরে তুঙ্গে উঠেছে জল্পনা।

Advertisement

সংসদের শীতকালীন অধিবেশনের শুরুতেই জল্পনা উসকে পাওয়ারের এনসিপি ও নবীন পট্টনয়কের বিজেডি দলের প্রশংসা করেন প্রধানমন্ত্রী মোদি। তারপরই জানা যায়, বুধবার বিকেলে সংসদ ভবনেই প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করবেন পাওয়ার। এহেন পরিস্থিতিতে আজকর বৈঠক ঘিরে জল্পনা স্বাভাবিক। রাজনীতিবিদদের মতে, কৃষক সমস্যা ছাড়াও মহারাষ্ট্রে সরকার গঠন নিয়েও মোদির সঙ্গে আলোচনা করবেন পাওয়ার। মহারাষ্ট্রে বিগত বিধানসভা নির্বাচনে পুনর্জীবন লাভ করছে মুমূর্ষু এনসিপি। ফলে রাজনৈতিক নিয়ম মেনেই ‘দর কষাকষি’র ক্ষমতা বেড়েছে দাপুটে মারাঠা নেতা পাওয়ারের। এদিকে, বুধবার সন্ধেতেই শিব সেনার সঙ্গে মহারাষ্ট্রে জোট সরকার গড়া নিয়ে আলোচনা চলতে এক বিশেষ বৈঠক হওয়ার কথা এনসিপি ও কংগ্রেসের। মহারাষ্ট্রে বিজেপির সঙ্গে শিব সেনা জোট বেঁধে লড়লেও, পরে মুখ্যমন্ত্রীর পদ ভাগাভাগি নিয়ে দ্বন্দ্ব তৈরি হওয়ায় দূরত্ব বাড়ে দুই শরিক দলের মধ্যে। ফলে মহারাষ্ট্রে সরকার গঠন করতে পারেনি বিজেপি। এরপরেই এনসিপি এবং কংগ্রেসের সঙ্গে জোট বেঁধে সে রাজ্যে সরকার গড়তে উদ্যোগী হয় উদ্ধব ঠাকরের দল।

এদিকে, মহারাষ্ট্রে কংগ্রেস ও শিব সেনার সঙ্গে যদি জোট হয় তাহলে তার নেপথ্যে থাকবেন পাওয়ার। এমনকী তাঁরই অলিখিত পরামর্শে শিব সেনা প্রধান উদ্ধব ঠাকরে আসন্ন অযোধ‌্যা সফর বাতিল করেছেন বলে জল্পনা। ওই সফর নিয়ে অস্বস্তির কথা জানিয়েছিল এনসিপি ও কংগ্রেস, উভয় দলই। কিন্তু, তারপরও পাওয়ারের সোমবার সকালে করা মন্তব‌্য নিয়ে জোর জল্পনা তৈরি হয়েছে। তাঁকে বলা হয়, শিবসেনা তো বলছে, সরকার গড়ার জন্য এনসিপির সঙ্গে আলোচনা চলছে। তাদের সঙ্গে ১৭০ বিধায়কের সমর্থন রয়েছে। পাওয়ারের জবাব, ‘আমি বিধায়ক সংখ‌্যা নিয়ে কিছু জানি না। শিব সেনাকেই প্রশ্ন করুন।’ তিনি আরও বলেন, ‘শিব সেনা ও বিজেপি আলাদাভাবে লড়েছে। কংগ্রেস ও এনসিপি আলাদাভাবে লড়েছে। বিজেপি-শিব সেনা তাদের পথে চলবে। আমরা চলব আমাদের পথে।’

[আরও পড়ুন: রাজনীতির উর্ধ্বে যেতে হবে, দূষণ নিয়ে সচেতন করতে মাস্ক পরে সংসদে কাকলি]

The post মহারাষ্ট্রে অচলাবস্থার মধ্যেই আজ মোদি-পাওয়ার বৈঠক, তুঙ্গে জল্পনা appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার