shono
Advertisement
BJP

উধাও মোদি ম্যাজিক, দেশের রায়ে রেকর্ড ধস দালাল স্ট্রিটে, কোন পথে শেয়ার বাজার?

আবার কবে দুরন্ত ফর্মে ফিরবে বাজার? আশার আলো দেখাচ্ছেন না কেউই।
Published By: Anwesha AdhikaryPosted: 06:59 PM Jun 04, 2024Updated: 06:59 PM Jun 04, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: হল না চারশো পার। তাই ধস নামল শেয়ার বাজারে। গত চার বছরের নিকৃষ্টতম পারফরম্যান্স বম্বে স্টক এক্সচেঞ্জের। মঙ্গলবার লোকসভা ভোটের গণনার মধ্যে ৬ হাজার পয়েন্ট পড়ে গিয়েছিল সেনসেক্সের সূচক। তবে দিনের শেষে খানিকটা ঘুরে দাঁড়িয়ে ৪ হাজার ৩০০ পয়েন্ট লোকসানে থেকেই সেনসেক্সের বাজার বন্ধ হল।

Advertisement

এক্সিট পোলের ফলে দেখা গিয়েছিল, প্রায় চারশো আসন ছুঁয়ে ফেলতে পারে এনডিএ। তার ভিত্তিতেই একলাফে ২ হাজার পয়েন্টেরও বেশি বেড়ে যায় সেনসেক্স। সর্বকালের সেরা সূচক ছুঁয়ে ফেলে। নজির গড়ে নিফটির সূচকও। কিন্তু মঙ্গলবার ভোটগণনা (Lok Sabha Election Result 2024) শুরু হতেই পালটে যায় ছবিটা। সকাল আটটা থেকে ভোটগণনা শুরু হতেই দেখা যায়, বিজেপির নেতৃত্বাধীন এনডিএ প্রার্থীদের সঙ্গে সেয়ানে সেয়ানে টক্কর দিচ্ছেন ইন্ডিয়া জোট।

সেখান থেকেই শুরু হয় শেয়ার বাজারের (Share Market) পতন। বাজার খোলার সঙ্গে সঙ্গে ২ হাজার ৮০০ পয়েন্টেরও বেশি পড়ে যায় সেনসেক্স। যত বেলা গড়িয়েছে ততই শেয়ার বাজারে ধস নেমেছে। একটা সময়ে ছহাজারেরও বেশি কমে গিয়েছিল সেনসেক্স। তবে দিনের শেষে খানিকটা উন্নতি হয়েছে সূচকে। ৫.৭৪ শতাংশ পতনের পরে ৭২,০৭৯ পয়েন্টে থেমেছে সেনসেক্স (Sensex)। ৫.৯৩ শতাংশ কমে ২১, ৮৮৪ পয়েন্টে রয়েছে নিফটি (Nifty)। ওয়াকিবহাল মহলের মতে, কোভিড অতিমারীর পর থেকে এত খারাপ অবস্থা হয়নি বম্বে স্টক এক্সচেঞ্জের। গত চার বছরে এটাই ছিল শেয়ার বাজারের নিকৃষ্টতম পারফরম্যান্স।

[আরও পড়ুন: সব নজর নীতীশে! ফল ঘোষণার দিনই ‘পল্টুকুমার’কে ফোন পওয়ারের?

কেন হঠাৎ এমন বিপর্যয় ঘটে গেল শেয়ার বাজারে? কারণ হিসাবে মোদির দিকেই আঙুল তুলছেন বিশেষজ্ঞদের অধিকাংশ। সকলেরই মতে, অপ্রত্যাশিত ফলাফল হয়েছে লোকসভা নির্বাচনে। মোদি ম্যাজিকে ভর করে চারশো পার করবে এনডিএ, সরকার স্থিতিশীল হবে- ফলপ্রকাশের আগে এমনটাই প্রচার করেছিল বিজেপি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি স্বয়ং বলেছিলেন, রেকর্ড গড়া আসনে বিজেপি জিতবে আর নতুন রেকর্ড গড়বে শেয়ার বাজার। ফল প্রকাশের পরে নজির অবশ্য হল শেয়ার বাজারে, তবে সেটা লজ্জার।

পরিসংখ্যান বলছে, ১ লক্ষ কোটি টাকা খুইয়েছেন এসবিআইয়ের বিনিয়োগকারীরা। ১৩ শতাংশ লোকসান হয়েছে পিএসইউ ব্যাঙ্কের শেয়ারে। তাহলে আগামী দিনে শেয়ার বাজারের ভবিষ্যৎ কী? আবারও কি নিজের সঞ্চয় বিনিয়োগ করে ভোগান্তির শিকার হবেন আমজনতা? বিশেষজ্ঞদের মতে, আপাতত কয়েকদিন বাজারের ঘুরে দাঁড়ানোর সম্ভাবনা কম। কারণ বিজেপি সরকার গড়লেও সরকারি নীতি বদলের সম্ভাবনা রয়েছে, ফলে বাজারে এখনই ভরসা রাখতে পারবেন না বিনিয়োগকারীরা। আপাতত স্বল্পমেয়াদে অল্প অঙ্কের বিনিয়োগ করা উচিত বলে পরামর্শ বিশেষজ্ঞদের। তবে আবার কবে দুরন্ত ফর্মে ফিরবে বাজার? আশার আলো দেখাচ্ছেন না কেউই।

[আরও পড়ুন: মোদিতে মুখ ফেরাল মণিপুর, অসম মান রাখলেও উত্তরপূর্বে ধাক্কা ‘হিমন্ত মডেলে’

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • এক্সিট পোলের ফলে দেখা গিয়েছিল, প্রায় চারশো আসন ছুঁয়ে ফেলতে পারে এনডিএ। তার ভিত্তিতেই একলাফে ২ হাজার পয়েন্টেরও বেশি বেড়ে যায় সেনসেক্স।
  • অপ্রত্যাশিত ফলাফল হয়েছে লোকসভা নির্বাচনে। মোদি ম্যাজিকে ভর করে চারশো পার করবে এনডিএ, সরকার স্থিতিশীল হবে- ফলপ্রকাশের আগে এমনটাই প্রচার করেছিল বিজেপি।
  • পরিসংখ্যান বলছে, ১ লক্ষ কোটি টাকা খুইয়েছেন এসবিআইয়ের বিনিয়োগকারীরা। ১৩ শতাংশ লোকসান হয়েছে পিএসইউ ব্যাঙ্কের শেয়ারে।
Advertisement