shono
Advertisement

রাষ্ট্রসংঘে মার্কিন প্রস্তাবে ভোটদানে বিরত ভারত, জয়শংকরের ভূয়সী প্রশংসা থারুরের

তবে কি বিজেপিতে যাচ্ছেন থারুর? জোর চর্চা
Posted: 02:51 PM Dec 11, 2022Updated: 02:51 PM Dec 11, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিদেশমন্ত্রী এস জয়শংকরের উচ্ছ্বসিত প্রশংসা করলেন কংগ্রেস নেতা শশী থারুর। রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে মার্কিন প্রস্তাবে ভোটাভুটিতে অংশ নেওয়া থেকে বিরত থেকেছে ভারত। সেই প্রসঙ্গেই জয়শংকরের বিদেশনীতির ভূয়সী প্রশংসা করেন থারুর। টুইট করে তিনি বলেন, মানবাধিকারের বিষয়টি ভেবে ভারত যেভাবে নিজেদের অবস্থান বজায় রেখেছে, সেই উদ্যোগকে সাধুবাদ জানানো দরকার। প্রসঙ্গত, নিষিদ্ধ সংগঠনগুলির মানবিক সহায়তার উপর নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে চেয়ে প্রস্তাব দিয়েছিল আমেরিকা ও আয়ারল্যান্ড। সেখানেই ভোটদানে বিরত থাকে ভারত। 

Advertisement

শুক্রবার রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে (UNSC) ‘নিষিদ্ধ’ সংগঠনগুলির মানবিক সহায়তার উপর থেকে যাবতীয় নিষেধাজ্ঞা প্রত্যাহারের জন্য একটি প্রস্তাব পেশ করে আমেরিকা ও আয়ারল্যান্ড। ঐক্যবদ্ধ হয়ে প্রস্তাবটিকে সমর্থন করে ১৪টি সদস্য দেশ। একমাত্র ব্যতিক্রম সভাপতি ভারত। রাষ্ট্রসংঘে ভারতের স্থায়ী প্রতিনিধি তথা নিরাপত্তা পরিষদের নবনির্বাচিত সভাপতি রুচিরা কম্বোজ নয়াদিল্লির এই অবস্থান ব্যাখ্যা করে স্পষ্ট জানান, লস্কর-ই-তইবার মতো জেহাদি সংগঠনগুলি মানবিক সাহায্যের ফায়দা তুলছে। এটা সবার জানা। তাই এই বিষয়ে কোনও সিদ্ধান্ত নেওয়ার আগে সমস্ত দিক ভেবে নেওয়া উচিত। 

[আরও পড়ুন: চেনাতে হবে ‘ব্যাড টাচ’ ‘গুড টাচ’, শিশুদের যৌন হেনস্তা নিয়ে বার্তা দেশের প্রধান বিচারপতির]

প্রসঙ্গত, মানবিক সহায়তা দেওয়ার নাম করে একাধিক জঙ্গি সংগঠন নিজেদের ভাবমূর্তি উজ্জ্বল করে তুলতে চাইছে। রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে সেই বিষয়টি তুলে ধরেন কম্বোজ। নাম না করে পাকিস্তানি জঙ্গি গোষ্ঠীগুলিকে নিশানা করেন রাষ্ট্রসংঘে ভারতের স্থায়ী প্রতিনিধি। তিনি বলেন, “আমাদের প্রতিবেশী দেশ-সহ নানা জায়গায় একাধিক জঙ্গি গোষ্ঠী রয়েছে। সাধারণ মানুষের জন্য কাজ করার ছলে আসলে নিজেদের আড়াল করতে চাইছে এই গোষ্ঠীগুলি। আন্তর্জাতিক স্তরে তাদের উপরে যেন কোনও রকম নিষেধাজ্ঞা না চাপানো হয়, সেই জন্যই মানবাধিকার গোষ্ঠীর পরিচয় গ্রহণ করছে জঙ্গিরা।”

রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের সভাপতি ভারত। আন্তর্জাতিক ক্ষেত্রে এমন গুরুত্বপূর্ণ মঞ্চে যেভাবে জাতীয় নিরাপত্তার বিষয়টি নিয়ে সওয়াল করেছে ভারত, তাতে মুগ্ধ কংগ্রেস নেতা থারুর। রাজনৈতিক মতবিরোধ ভুলে জয়শংকরের প্রশংসা করলেন তিনি। টুইট করে তিনি বলেন, “মানবাধিকারের বিষয়টি মনে রেখে ভারত প্রস্তাবে ভোট দেওয়া থেকে বিরত থেকেছে। জাতীয় নিরাপত্তার বিষয়টি গুরুত্ব দিয়ে দেখেছে ভারত, সেই অবস্থানকে আমি সমর্থন করি। রুচিরা কম্বোজ ও এস জয়শংকরের উদ্যোগকে সাধুবাদ জানাই।” 

কংগ্রেসের সভাপতি নির্বাচনে হারের পর থেকেই দলে ক্রমশ গুরুত্ব হারাচ্ছেন থারুর। যদিও নিজের মতো করে হাইকমান্ডের নেকনজরে থাকার চেষ্টা করছেন তিনি। তবুও সূত্রের মারফত জানা যায়, কোনও গুরুত্বপূর্ণ বিষয়েই আর তাঁকে জড়াতে চাইছে না কংগ্রেস নেতৃত্ব। এহেন পরিস্থিতিতে জয়শংকরের প্রশংসার পরে জল্পনা, তবে কি বিজেপিতে যোগ দিতে চলেছেন থারুর? 

[আরও পড়ুন: গুজরাটে শোচনীয় ফলাফলের ধাক্কা, রাজ্য়সভায় আরও সঙ্গিন কংগ্রেসের অবস্থা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement