shono
Advertisement

এবার বিরোধী জোটের নাম হোক ‘ভারত’, দেশের নাম বদলের জল্পনার মধ্যে প্রস্তাব থারুরের

ভারত নামের সম্পূর্ণ অর্থও প্রকাশ করেছেন কংগ্রেস সাংসদ।
Posted: 01:51 PM Sep 07, 2023Updated: 01:51 PM Sep 07, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিরোধী জোটের জন্য এবার নতুন নাম প্রস্তাব করলেন কংগ্রেস সাংসদ শশী থারুর (Shashi Tharoor)। তিনি বলেন, বিরোধী জোটের নামের কারণেই দেশের নাম বদলাতে উঠে পড়ে লেগেছে সরকার। যদি ইন্ডিয়া জোটের নামে এতই আপত্তি থাকে, তাহলে বিরোধী জোটের নাম পালটে ভারত করে দেওয়া যেতেই পারে। তাহলে হয়তো দেশের নাম পালটানোর এই খেলা থেকে সরে দাঁড়াবে কেন্দ্র।

Advertisement

জি২০ সম্মেলনে রাষ্ট্রের প্রেসিডেন্ট দ্রৌপদী মুর্মুর আমন্ত্রণপত্র থেকেই দেশের নামবদলের জল্পনার সূত্রপাত। তারপর থেকেই দেশের রাজনৈতিক মহলে তোলপাড় শুরু হয়েছে। অনেকেই মনে করছেন যেহেতু বিরোধীদের জোটের নাম ইন্ডিয়া (INDIA Alliance), সেই কারণেই কেন্দ্র সরকার চাইছে দেশের নামটাই ইন্ডিয়া থেকে ভারত করে দেওয়া হোক। এহেন পরিস্থিতিতে বিরোধী জোটের জন্য নতুন নাম সুপারিশ করলেন থারুর। 

[আরও পড়ুন: ইন্ডিয়া থেকে ভারত করতে খরচ হতে পারে ১৪ হাজার কোটি! দাবি অর্থনীতিবিদদের]

জোটের নতুন নাম হোক ‘ভারত’ (Bharat), এমনটাই দাবি করেছেন কংগ্রেস সাংসদ। থারুর বলেন, “আমাদের জোটের নাম পালটে ভারত করে দিতেই পারি। আমাদের জোটের নাম হবে “Alliance for Betterment, Harmony And Responsible Advancement for Tomorrow”, যার আদ্যাক্ষর মিলিয়ে তৈরি হবে ভারত। তাহলে হয়তো নাম বদলের এই আজব খেলা বন্ধ করবে ক্ষমতাসীন দল।”

প্রসঙ্গত, দেশের নামবদলের গুঞ্জন শুরু হতেই আগেও মুখ খুলেছিলেন থারুর। তিনি বলেছিলেন, সংবিধান অনুসারে তো দেশকে ভারত নামে অভিহিত করায় কোনও সমস্যা নেই। কিন্তু দীর্ঘদিন ধরে আন্তর্জাতিক ক্ষেত্রে ইন্ডিয়া হিসাবেই দেশের পরিচিতি গড়ে উঠেছে। তাই বিশ্বের দরবারে দেশের যে নাম পরিচিত, সেটাই ব্যবহার করা দরকার। পাশাপাশি দু’টি নামই ব্যবহার করা যেতেই পারে।

[আরও পড়ুন: যাত্রাপথে সেলফি ভারতের সৌরযান আদিত্যর, ক্যামেরাবন্দি পৃথিবী ও চাঁদের ছবিও]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement