shono
Advertisement

বিজেপির পাশে সপা-বসপা! মধ্যপ্রদেশের আস্থা ভোটে জয় শিবরাজের

আস্থাভোটে অনুপস্থিত কংগ্রেস। The post বিজেপির পাশে সপা-বসপা! মধ্যপ্রদেশের আস্থা ভোটে জয় শিবরাজের appeared first on Sangbad Pratidin.
Posted: 02:14 PM Mar 24, 2020Updated: 05:23 PM Mar 24, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী হিসেবে সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করলেন শিবরাজ সিং চৌহান (Shivraj Singh Chouhan)। মঙ্গলবার আস্থা ভোটে বিজেপির পাশাপাশি সামাজবাদী পার্টি এবং বহুজন সামাজ পার্টির বিধায়করাও তাঁকে সমর্থন করেন। এদিন আস্থাভোটে কংগ্রেসের কোনও বিধায়ক উপস্থিত ছিলেন না।

Advertisement

কমল নাথের (Kamal Nath) নেতৃত্বাধীন কংগ্রেস সরকারের পতনের পর বিজেপির সরকার গঠনের রাস্তা একেবারে পরিষ্কার হয়ে গিয়েছিল। ২২ জন কংগ্রেস বিধায়ক ইস্তফা দিয়ে বিজেপিতে যোগদান করেছেন। ফলে মধ্যপ্রদেশ বিধানসভার মোট আসন কমে হয়েছে ২০৬। ম্যাজিক ফিগারও কমে দাঁড়িয়েছে ১০৪। নিজেদের শক্তিতেই সরকার গড়ার মত জায়গায় ছিল বিজেপি। এদিন আস্থা ভোটের সময় দেখা গেল বিজেপিকে সমর্থন করে সপা-বসপা এবং নির্দলরাও। ফলে ১০৬-এর জায়গায় ১১২টি ভোট পান শিবরাজ সিং চৌহান। আস্থা ভোটের সময় অনুপস্থিত থাকলেও পরে গিয়ে নবনির্বাচিত মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা করেন সদ্য প্রাক্তন মুখ্যমন্ত্রী কমল নাথ।

[আরও পড়ুন: জনসুরক্ষা আইন প্রত্যাহার, বাবার পর বন্দিদশা থেকে মুক্ত ওমর আবদুল্লাও]

মাঝে মাত্র চোদ্দ মাস সময়ের ব্যবধান। তার আগে মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী পদে ছিলেন শিবরাজ সিং চৌহান। পরে কংগ্রেস গেরুয়া শিবিরের থেকে কুরসি কেড়ে নিলেও নিজের গড় ফের দখল করেন মধ্যপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী। বৃহস্পতিবার মুখ্যমন্ত্রী পদ থেকে কমল নাথ ইস্তফা দেওয়ার পর থেকেই জল্পনা শুরু হয় কে মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী পদে বহাল হবেন।একজন নন, অন্তত ৩ জন দাবিদার ছিলেন ওই পদের। মূল দাবিদার ছিলেন শিবরাজ সিং চৌহান এবং বিধায়ক নরোত্তম মিশ্র। মুখ্যমন্ত্রী পদের লড়াইয়ে নাম লিখিয়েছিলেন কেন্দ্রীয় মন্ত্রী নরেন্দ্র সিং তোমরও। গোষ্ঠীদ্বন্দ্বের আবহেই সোমবার শিবরাজ সিংহ চৌহানকে মুখ্যমন্ত্রী হিসেবে বেছে নেয় বিজেপি। রাতেই তড়িঘড়ি শপথগ্রহণ হয়। আজ সংখ্যাগরিষ্ঠতাও প্রমাণ করলেন তিনি। তবে শিবরাজের জন্য সামনে কঠিন চ্যালেঞ্জ অপেক্ষা করছে সামনে। কারণ মাস ছয়েকের মধ্যেই মধ্যপ্রদেশের ২৪ আসনে নির্বাচন হবে। তাতে অন্তত অর্ধেক আসন তিনি জিততে চাইবেন।

The post বিজেপির পাশে সপা-বসপা! মধ্যপ্রদেশের আস্থা ভোটে জয় শিবরাজের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement