shono
Advertisement

কাগুজে যুগ শেষ, ফের ড্রাইভিং লাইসেন্সে ফিরছে স্মার্ট কার্ড, খসবে বাড়তি টাকা!

বছর তিনেক ধরে ড্রাইভিং লাইসেন্স হিসেবে মিলত একটুকরো কাগজ।
Posted: 09:26 AM Jan 17, 2023Updated: 09:26 AM Jan 17, 2023

নব্যেন্দু হাজরা: তিন বছরের কাগুজে যুগ শেষ। বাড়তি সুরক্ষা নিয়ে ড্রাইভিং লাইসেন্সে ফিরছে স্মার্ট কার্ড। একেবারে অত্যাধুনিক মোড়কে। তবে তার জন‌্য বাড়তি ২০০ টাকা খসবে সাধারণ মানুষের। সাধারণত নিয়ম মেনে ড্রাইভিং লাইসেন্স পেতে ৩৪০ টাকা লাগে। তবে তা স্মার্ট কার্ড হয়ে গেলে আরও বাড়তি ২০০ টাকা দিতে হবে। ফেব্রুয়ারি মাস থেকেই নয়া লাইসেন্স হাতে পেতে পারেন আবেদনকারীরা।

Advertisement

পরিবহণ দপ্তরসূত্রে খবর, ইতিমধ্যেই টেন্ডার করে সংস্থা চিহ্নিত হয়ে গিয়েছে। কার্ড তৈরির কাজও দ্রুত শুরু হবে। দপ্তরের কর্তাদের দাবি, এই ২০০ টাকা কোনও বাড়তি চার্জ নয়। মোটর ভেহিক‌্যাল রুলেই স্মার্ট কার্ড বাবদ এই টাকা নেওয়ার কথা উল্লেখ রয়েছে। শুধু লাইসেন্স নয়, গাড়ি রেজিস্ট্রেশন সার্টিফিকেটও এবার কার্ডেই মিলবে। অতীতে ড্রাইভিং লাইসেন্স প্ল‌াস্টিকের কার্ডেই দেওয়া হত। কিন্তু বছর তিনেক ধরে তা বন্ধ। লাইসেন্স বাবদ দেওয়া হয় এক ফালি কাগজ। পরিবহণ দপ্তরসূত্রে খবর, যে সংস্থা স্মার্ট কার্ড বানাত তাদের সঙ্গে পরিবহণ দপ্তরের চুক্তি শেষ হয়ে গিয়েছিল। পরে টেন্ডার করেও নয়া ব্যবস্থা চালু করা যায়নি। তাই দেওয়া হচ্ছিল তার পেপার প্রিন্টিং। যা নিয়ে মানুষের মধ্যে ক্ষোভও তৈরি হয়েছিল। এবার সেই ব্যবস্থায় ইতি টেনে আধুনিক লাইসেন্স এবং রেজিস্ট্রেশন ব্যবস্থা চালু হতে চলেছে।

[আরও পড়ুন: স্কুলে হাম-রুবেলার টিকা নেওয়ার পর অসুস্থতার অভিযোগ, শিলিগুড়ির হাসপাতালে মৃত্যু ছাত্রীর]

নয়া লাইসেন্স ও ব্লু বুক হবে কিউআর কোড যুক্ত। থাকবে রাজ্য সরকারের ওয়াটার মার্কও। মেট্রোর ধাঁচের একটি স্মার্ট কার্ডেই ধরা থাকবে যাবতীয় তথ্য। ফলে রাস্তায় গাড়ি ধরলে ট্রাফিক পুলিশ বা মোটর ভেহিক্যালস ইন্সপেক্টররা বা এমভিআইরা মোবাইলে কিউআর কোড স্ক্যান করেই জানতে পেরে যাবেন চালক এবং গাড়ি সম্পর্কিত যাবতীয় তথ্য। লাইসেন্সের ক্ষেত্রে দেখা যাবে ওই চালক অতীতে দুর্ঘটনা ঘটিয়েছেন কি-না। কী কী কেস রয়েছে তাঁর নামে। আর ব্লু-বুকের ক্ষেত্রে পেয়ে যাবেন, গাড়ি সংক্রান্ত যাবতীয় তথ‌্য। পলিউশন, ফিটনেস সার্টিফিকেট, ইনসিওরেন্স ইত্যাদি ঠিক আছে কি না। মাসখানেকের মধ্যেই পরিবহণ দপ্তর এই স্মার্ট কার্ডের ড্রাইভিং লাইসেন্স চালু করতে চলেছে। কোনও ব্যক্তির গাড়ি রেজিস্ট্রেশন হওয়ার সঙ্গে সঙ্গে রেজিস্ট্রেশনের পেপার প্রিন্টিং পাবেন। আর পরে তাঁর বাড়িতে পৌঁছে যাবে কিউআর কোড দেওয়া ল্যামিনেটেড লাইসেন্স এবং গাড়ি রেজিস্ট্রেশনের ব্লু বুক।

নতুন যাঁরা গাড়ি কিনবেন, তাঁদের ডিলাররাই আধুনিক ব্লু বুক দেবেন। আর নতুন যাঁরা লাইসেন্স পাবেন, তাঁদের এই স্মার্টকার্ডের লাইসেন্স হবে। রিনিউ করার সময়ও নতুন লাইসেন্স দেওয়া হবে। এক কর্তা জানান, আগে লাইসেন্সের সময় প্ল‌াস্টিকের কার্ড দেওয়া হত। মাঝে তা বন্ধ ছিল। এবার ফের তা চালু হবে। এতে সাধারণ মানুষের সঙ্গে সুবিধা হবে এমভিআইদেরও। মিনিস্ট্রি অফ রোড ট্রান্সপোর্টের ২০১৯ সালের অর্ডার অনুযায়ী ড্রাইভিং লাইসেন্সের কিউআর কোড চালু করা হচ্ছে।

[আরও পড়ুন: ‘দিদির সুরক্ষা কবচ’ কর্মসূচিতে অন্যরূপে ‘দিদির দূত’ মদন, ঢেঁকিতে ভাঙলেন চাল, খেলেন খিচুড়ি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement