shono
Advertisement

আজীবন সদস্য করা হতে পারে সোনিয়াকে, কংগ্রেসের প্লেনারি অধিবেশনে প্রবল ভোটাভুটির সম্ভাবনা

প্লেনারিতে গোষ্ঠীকোন্দলের ছায়া এড়াতে মরিয়া কংগ্রেস।
Posted: 11:53 AM Feb 19, 2023Updated: 11:53 AM Feb 19, 2023

বুদ্ধদেব সেনগুপ্ত, নয়াদিল্লি: আড়াল থেকে দল চালানোর কৌশল! ছেড়েছেন সভাপতির চেয়ার। অসুস্থতার কারণে সোনিয়া গান্ধী ছাড়তে চান ওয়ার্কিং কমিটিও। ঘনিষ্ঠমহলে নিজের ইচ্ছার কথা জানাতেই শোরগোল কংগ্রেসের অভ্যন্তরে। তবে কি ম্যাডাম রাজনীতি থেকে অবসর নিতে চাইছেন! প্রশ্ন এআইসিসির (AICC) অন্দরে।

Advertisement

সোনিয়া গান্ধীর (Sonia Gandhi) ইচ্ছার বিষয়টি প্রকাশ্যে আসতেই আলাদা চিন্তাভাবনা শুরু করল কংগ্রেস। সূত্রের খবর, তাঁকে রাজনীতির ময়দানে রাখার পাশাপাশি দলের নিয়ন্ত্রক হিসাবে রাখতে ওয়ার্কিং কমিটির আজীবন সদস্য করার কৌশল নিয়েছেন বর্তমান সভাপতি মল্লিকার্জুন খাড়গে (Mallikarjun Kharge) ও ঘনিষ্ঠরা। রাহুল গান্ধীকেও আজীবন সদস্য করা হতে পারে বলে সূত্র মারফত খবর। তবে এখনও যা পরিস্থিতি, রায়পুরের প্লেনারি অধিবেশনে দলের গোষ্ঠীকোন্দল মেটাতে না পারলে ভোটাভুটির মাধ্যমেই ওয়ার্কিং কমিটি গড়তে হবে। ভোটাভুটি এড়িয়ে কীভাবে দলের নীতি নির্ধারক কমিটি গঠন সম্ভব তা নিয়েও চিন্তাভাবনা করছেন খাড়গেরা।

[আরও পড়ুন: পঞ্চায়েতের আগে সংগঠন চাঙ্গা করাই লক্ষ্য, এবার যুব মোর্চাকে গ্রামমুখী করছে বিজেপি]

গত অক্টোবরে মল্লিকার্জুন খাড়গে সভাপতি নির্বাচিত হওয়ার পর ভেঙে দেওয়া হয় পুরনো ওয়ার্কিং কমিটি। প্লেনারি অধিবেশন পর্যন্ত কাজ চালাতে গঠন করা হয় ৪৭ জনের স্টিয়ারিং কমিটি। সভাপতির দায়িত্ব থেকে অব্যাহতি নিলেও স্টিয়ারিং কমিটির ওপর পূর্ণ নিয়ন্ত্রণ ছিল গান্ধী পরিবারের। দল পরিচালিত হচ্ছিল সোনিয়া (Sonia Gandhi) ও রাহুল গান্ধীর (Rahul Gandhi) অঙ্গুলিহেলনে। সংগঠনে দায়িত্ব বণ্টন থেকে বিভিন্ন রাজ্যের বিধানসভা নির্বাচনের প্রার্থী মনোনয়ন। সবকিছুই সোনিয়া-রাহুল-প্রিয়াঙ্কার অনুমোদন পাওয়ার পরই চূড়ান্ত হচ্ছিল। কিন্তু কংগ্রেসের অভ্যন্তরে কানাঘুষো, দলের দৈনন্দিন কাজ থেকে অব্যাহতি নিতে পারেন সোনিয়া। ওয়ার্কিং কমিটিতে থাকার বিষয়ে ইতিমধে্যই অনীহা প্রকাশ করেছেন। শারীরিক অসুস্থতাই মূল কারণ। কিন্তু তাঁকে ছাড়তে রাজি নয় দলের সিংহভাগ। তাই দলের নীতিনির্ধারক কমিটির আজীবন সদস্য করা হতে পারে বলে সূত্রের খবর। আবার ‘ভারত জোড়ো’ (Bharat Jodo) যাত্রার পর দলের অভ্যন্তরে রাহুলের জনপ্রিয়তা আকাশচুম্বী। এআইসিসির বিদ্রোহী গোষ্ঠীর নেতারাও রাহুলের কাছে পৌঁছতে কার্যত ইঁদুর দৌড়ে মেতেছেন। জি-২৩ গোষ্ঠীভুক্ত অনেক শীর্ষনেতা রাহুলের পছন্দের তালিকায় জায়গা করে নিয়েছেন। ফলে রাহুলকেও আজীবন সদস্য করে মোক্ষম চাল দেওয়ার অপেক্ষায় খাড়গে ঘনিষ্ঠরা।

[আরও পড়ুন: স্কুলেই দেশভক্তি শেখানো হবে পড়ুয়াদের, নয়া উদ্যোগ দিল্লির আপ সরকারের]

তবে সমস্যায় গোষ্ঠীকোন্দল। গত প্লেনারি অধিবেশনে ২৩ জনের ওয়ার্কিং কমিটি গঠন করা হয়। সোনিয়া গান্ধী সভাপতি থাকায় তাঁদের মনোনীত করতে সমস্যা হয়নি। কিন্তু এবার পরিস্থিতি ভিন্ন। বর্তমান সদস্যদের বাইরে অনেকেই দলের শীর্ষ কমিটিতে মাথা গলাতে আগ্রহী। সেক্ষেত্রে অধিবেশনের দিন যতই এগিয়ে আসছে ততই ভোটাভুটির সম্ভাবনা প্রবল হচ্ছে বলে সূত্রের খবর।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement