shono
Advertisement

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য বিশেষ ব্যবস্থা, ভোর ৫টা থেকেই মিলবে বাস-অটো

সকালের দিকে লোকাল ট্রেনের সংখ্যা বাড়ানোর অনুরোধ রেলকে করা হয়েছে।
Posted: 12:09 PM Jan 21, 2024Updated: 12:10 PM Jan 21, 2024

স্টাফ রিপোর্টার: মাধ‌্যমিক এবং উচ্চমাধ‌্যমিক পরীক্ষার দিনগুলোয় ভোর পাঁচটা থেকেই সচল থাকবে রাজপথ থেকে জেলা। সরকারি-বেসরকারি বাস, অটো, টোটো, ট‌্যাক্সি, ক‌্যাব সব কিছুরই দেখা মিলবে। শনিবার ময়দান টেন্টে মধ‌্যশিক্ষা পর্যদ এবং উচ্চমাধ‌্যমিক শিক্ষা সংসদের সঙ্গে বৈঠক শেষে বেরিয়ে একথা জানান রাজ্যের পরিবহণমন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী।

Advertisement

একই সঙ্গে পরীক্ষার দিনগুলোয় সকালের দিকে লোকাল ট্রেনের সংখ‌্যা বাড়ানোর জন‌্য রেলকে অনুরোধ করা হয়েছে বলে জানান তিনি। বলেন, ‘‘রেলকে বলা হয়েছে, গ‌্যালপিং ট্রেনকে যেন পরীক্ষার দিনগুলোয় সব স্টেশনে দাঁড় করানো হয়। কারণ শুধু পরীক্ষার্থী নন, যাঁরা পরীক্ষা নেবেন সেই শিক্ষকরা, অনেকেই আছেন যাঁরা দূর থেকে আসেন। পরীক্ষা শুরুর অনেক আগে তাঁদের কেন্দ্রে পৌঁছোতে হয়। প্রশ্নপত্র স্টোর রুম থেকে আনার ব‌্যাপার থাকে। একই সঙ্গে সকালের দিকে ট্রেনের সংখ‌্যা বাড়ানোর কথা বলা হয়েছে এবং গ‌্যালপিং ট্রেনকে অল স্টপেজ করতে বলা হয়েছে। আর পরীক্ষার দিনগুলোয় ভোর থেকেই সমস্ত বাস-অটো-টোটো রাস্তায় থাকবে। বেসরকারি পরিবহণ মালিকদের সঙ্গে বৈঠক করে তা জানিয়ে দেওয়া হবে।’’

[আরও পড়ুন: ‘ভগবান বিচার করবেন’, ইডি হেফাজত শেষে জেলে যাওয়ার পথে বললেন শংকর]

এবার এগিয়ে এসেছে মাধ‌্যমিক, উচ্চমাধ‌্যমিক পরীক্ষার সময়। বেলা ১২টার পরিবর্তে সকাল ৯টা ৪৫ থেকে শুরু হবে পরীক্ষা। তার আগে পরীক্ষাকেন্দ্রে পৌঁছতে ছাত্রছাত্রীদের যাতে সমস‌্যা না হয়, সে কারণে পরীক্ষার দিনগুলোয় বাড়তি পরিবহণের আয়োজন করা হচ্ছে। খোলা হবে কন্ট্রোল রুমও। শুধু কলকাতায় নয়, প্রত্যেক জেলাতেও আরটিও অফিসে কন্ট্রোলরুম থাকবে। ২ ফেব্রুয়ারি ২০২৪, শুক্রবার থেকে শুরু হচ্ছে মাধ‌্যমিক পরীক্ষা। চলবে টানা ১০ দিন। ১২ ফেব্রুয়ারি ২০২৪, সোমবার শেষ হবে পরীক্ষা। ১৬ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে উচ্চমাধ্যমিক পরীক্ষা। শেষ হবে ২৯ ফেব্রুয়ারি।

উল্লেখ‌্য, এর আগে পরীক্ষা নিয়ে শিক্ষাদপ্তর, পুলিশ, বিদ্যুৎ দপ্তরের সঙ্গে বৈঠক করেন মুখ্যসচিব ভগবতীপ্রসাদ গোপালিকা। সেখানে তিনি পরিষ্কার জানিয়ে দিয়েছেন, পরীক্ষা কেন্দ্রে পুলিশ মোতায়েন থাকলেও তাঁদের দিয়ে পরীক্ষার্থীদের ব্যাগ, পকেট ইত্যাদি তল্লাশি করা যাবে না। নবান্ন সূত্রে খবর, মুখ্যসচিবের মতে প্রশ্নপত্র ফাঁস বা সে ধরনের কিছু যাতে না ঘটে তা আটকানোর দায়িত্ব পুলিশের। কিন্তু পরীক্ষার্থীদের ব্যাগ বা পকেট পুলিশ তল্লাশি করলে পরীক্ষা শুরুর আগে তাদের মনে নেতিবাচক প্রভাব পড়তে পারে। মোবাইল বা কোনও ইলেকট্রনিক গ‌্যাজেট নিয়ে কোনও পরীক্ষার্থী ঢুকছে কি না তা দেখতে হলে স্কুলের কোনও শিক্ষক যেন তল্লাশি করেন।

[আরও পড়ুন: জ্বলছে মণিপুর! ‘পরিস্থিতি নিয়ন্ত্রণে’ মায়ানমার সীমান্ত সিল করছে কেন্দ্র]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার