shono
Advertisement

১৯ জানুয়ারি শুরু খেলো ইন্ডিয়া, এই পাঁচ বিশেষ কারণে নজর থাকবে এবারের গেমসে

জেনে নিন এবারের গেমসের পাঁচটি বিশেষ বৈশিষ্ট্য।
Posted: 07:04 PM Jan 15, 2024Updated: 07:04 PM Jan 15, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ১৯ জানুয়ারি থেকে শুরু হচ্ছে এবারের খেলো ইন্ডিয়া ইয়ুথ গেমস (Khelo India Youth Games)। চলবে ৩১ জানুয়ারি পর্যন্ত।
২১ হাজার দর্শকের উপস্থিতিতে হতে চলা এই গেমসের উদ্বোধনে উপস্থিত থাকবেন কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুর (Anurag Thakur)। ১২ দিন ধরে চলবে এই গেমস। সমাপ্তি অনুষ্ঠান ৩১ জানুয়ারি।
এবারের খেলো ইন্ডিয়া ইয়ুথ গেমস হবে চেন্নাই, ত্রিচি, মাদুরাই এবং কোয়েম্বাটোরে। অন্যান্য বারের থেকে এবারের গেমস সবদিক থেকেই আলাদা। পাঁচটি অনন্য বৈশিষ্ট্য রয়েছে এবারের খেলো ইন্ডিয়া ইয়ুথ গেমসে। 

Advertisement

[আরও পড়ুন: ‘বিরাট’ স্পর্শের তাগিদে মাঠে ঢুকলেন ভক্ত, এর পর…]

কী এই পাঁচটি বৈশিষ্ট্য? প্রথমবার দক্ষিণ ভারতে বসতে চলেছে খেলো ইন্ডিয়া ইয়ুথের আসর। প্রায় সাড়ে পাঁচ হাজার প্রতিযোগী এবার অংশ নিতে চলেছেন এই ইভেন্টে।
সাধারণত জাতীয় পশু-পাখিকে ম্যাসকট করা হয়ে থাকে এই ধরনের গেমসে। কিন্তু এবারই প্রথম বার ঐতিহাসিক মহিলা ব্যক্তিত্বকে ম্যাসকট করা হয়েছে। রানি ভেলু নাচিয়ার এবারের গেমসের ম্যাসকট। ভেলু নাচিয়ার ‘ভীরা মাঙ্গাই’ নামে পরিচিতি। রানি ভেলু নাচিয়ারকে ম্যাসকট করায় তাঁর সাহস, শৌর্য এবং অবদান ছড়িয়ে পড়বে দেশের অন্যান্য প্রান্তেও। সবাই জানতে পারবেন তাঁর সম্পর্কে।
চেন্নাই আর স্কোয়াশ একে অপরের পরিপূরক। একাধিক জাতীয় ও আন্তর্জাতিক স্কোয়াশ প্লেয়ার বেরিয়ে এসেছে তামিলনাড়ু থেকে। এই কারণেই এবারের গেমসে স্কোয়াশকে রাখা হয়েছে।
এছাড়াও এবারের গেমসে সিলামবাম ইভেন্ট যোগ করা হয়েছে। সিলামবাম একধরনের প্রাচীন মার্শাল আর্ট। তামিল সংগম সাহিত্যেও এর উল্লেখ রয়েছে। এবারের খেলো গেমসে এই ইভেন্টে ১০০০ জন প্রতিযোগী অংশ নেবেন। 
আগের দুটি খেলো ইন্ডিয়া প্রতিযোগিতায় পরিকাঠামো ভালো না থাকায় কিছু ইভেন্ট আয়োজক রাজ্যের বাইরে অনুষ্ঠিত হয়েছিল। কিন্তু এবারের গেমসে সব ইভেন্টই হবে তামিলনাড়ুতে। সমস্ত ইভেন্ট হবে আয়োজক রাজ্যেই।

 

[আরও পড়ুন: প্রখর চতুর্বেদীর ৪০৪, কোচবিহার ট্রফির ফাইনালে ইতিহাস]

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement