shono
Advertisement

‘আফগানিস্তান এখন আমাদের চির প্রতিদ্বন্দ্বী’, বিশ্বকাপের যোগ্যতা পর্বের ম্যাচের আগে সতর্ক সুনীল

আফগানদের নাড়ি নক্ষত্র জানেন সুনীল।
Posted: 08:10 PM Mar 19, 2024Updated: 08:10 PM Mar 19, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত ১৫ বছরে নেপাল ও আফগানিস্তানের বিরুদ্ধে সবচেয়ে বেশি ম্যাচ খেলেছে ভারতীয় দল (Indian Football Team)।

Advertisement

পরপর তিনবার সাফ চ্যাম্পিয়নশিপের ফাইনালে মুখোমুখি হয়েছে এই দুই দেশ। বিশ্বকাপের বাছাই পর্বে দু’বার এবং এশিয়ান কাপের বাছাই পর্বেও একবার মুখোমুখি হয়েছে তারা। দেশের জার্সিতে আফগানদের বিরুদ্ধে সবচেয়ে বেশি বার খেলেছেন সুনীল ছেত্রী (Sunil Chhetri)। সৌদি আরবের আভায় আফগানিস্তানের বিরুদ্ধে অ্যাওয়ে ম্যাচ খেলবে ভারতীয় দল।

[আরও পড়ুন: আফগানিস্তানের বিপক্ষে টি টোয়েন্টি সিরিজ বাতিল অস্ট্রেলিয়ার, কিন্তু কেন?]

এই ম্যাচে নামার আগে সুনীল ছেত্রী বলছেন, “প্রথমবার যখন ওদের বিরুদ্ধে খেলেছিলাম, তার চেয়ে ওরা এখন অনেক উন্নতি করেছে। শুরুর দিকে ওদের বিরুদ্ধে স্বচ্ছন্দেই খেলতাম আমরা। কিন্তু ধীরে ধীরে ওরা অনেক উন্নতি করেছে। আর দুই দেশ যেহেতু একই অঞ্চলে, তাই আমরা এখন একে অপরের চিরপ্রতিদ্বন্দ্বীই হয়ে গিয়েছি। আমাদের মধ্যে এখন উত্তেজনাপূর্ণ লড়াই হয়। কারণ, গত এক দশকে দুই দেশই ফুটবলে উন্নতি করেছে। ওদের খেলোয়াড়রা এখন দেশের বাইরে গিয়ে খেলায় ওরা অনেক উপকৃত হয়েছে।” 
সাম্প্রতিক কালে বহুবার আফগানদের মুখোমুখি হয়েছে ভারত। সুনীল ছেত্রী বলছেন, ”২০১৫-র সাফ ফাইনাল হোক বা কলকাতায় এশিয়ান কাপের বাছাই পর্ব, দুদেশের মধ্যে ফুটবল মাঠে তীব্র লড়াই হয়।”
এবারের বিশ্বকাপের বাছাই পর্বে ভারতের সঙ্গে গ্রুপে রয়েছে কাতার, কুয়েত ও আফগানিস্তান। প্রথম ম্যাচে ভারত ১-০ গোলে হারায় কুয়েতকে। কাতারের কাছে আবার হার মানে ইগর স্টিমাচের দল। গ্রুপে ভারত এখন রয়েছে তৃতীয় স্থানে। আভায় আফগানদের বিরুদ্ধে ভারত কী করে সেটাই দেখার। 

[আরও পড়ুন: প্লে অফে পৌঁছনোই লক্ষ্য পাঞ্জাবের, দেখে নিন শক্তি-দুর্বলতা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement