shono
Advertisement

পদের অপব্যবহার, দুর্নীতি! ফেডারেশন সভাপতির বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ, পালটা জবাব কল্যাণের

বার্ষিক সাধারণ সভার আগে আগুন জ্বলতে শুরু করেছে ফেডারেশনে।
Posted: 02:46 PM Mar 06, 2024Updated: 06:28 PM Mar 06, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভরা ফুটবল মরশুমে ভারতীয় ফুটবল ফেডারেশনে বড়সড় দুর্নীতির অভিযোগ। কাঠগড়ায় তোলা হল ফেডারেশন সভাপতি কল্যাণ চৌবেকে (Kalyan Chaubey)। কল্যাণের বিরুদ্ধে একের পর এক অভিযোগ এনেছেন AIFF-এর সদ্য প্রাক্তন আইনি পরামর্শদাতা নীলাঞ্জন ভট্টাচার্য। তাঁর অভিযোগ, ফেডারেশন সভাপতি একাধিক দুর্নীতিতে যুক্ত। নিজের পদের অপব্যবহার করে একাধিক আর্থিক সুবিধা নিয়েছেন তিনি। যদিও কল্যাণ চৌবে পয়েন্ট ধরে ধরে সব অভিযোগের পালটা দিয়েছেন।  তাঁর দাবি, ফেডারেশনের বার্ষিক সাধারণ সভার আগে তাঁকে উদ্দেশ্যপ্রণোদিতভাবে বদনাম করা হচ্ছে।

Advertisement

নীলাঞ্জনের অভিযোগ ছিল, আই লিগ সম্প্রচারের স্বত্ব পাইয়ে দেওয়া থেকে শুরু করে বিমানসংস্থার সঙ্গে চুক্তি, সবেতেই আর্থিক সুবিধা পেয়েছেন কল্যাণ চৌবে। ফুটবল সংস্থায় দরপত্র নিয়ে অস্বচ্ছতা রয়েছে। এ ছাড়াও আরও আর্থিক দুর্নীতি হয়েছে। শুধু তাই নয়, ব্যক্তিগত কারণে কল্যাণ বিভিন্ন রাজ্যে গিয়েছেন, ফেডারেশনের খরচে। এমনকী ব্যক্তিগত সামগ্রী কিনতে সংস্থার ক্রেডিট কার্ড ব্যবহার করা হয়েছে বলেও দাবি করেন AIFF-এর সদ্য প্রাক্তন আইনি পরামর্শদাতা।

[আরও পড়ুন: মোদি ও কমিশনের রাজ্য সফরের পরই ভোটের নির্ঘণ্ট ঘোষণা! জল্পনা তুঙ্গে]

কল্যাণ চৌবের বিরুদ্ধে একের পর এক বিস্ফোরক অভিযোগ তুলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং বিজেপির এক শীর্ষনেতাকে চিঠি লিখে দেন নীলাঞ্জন ভট্টাচার্য। যদিও সেই অভিযোগকে গুরুত্ব দিচ্ছেন না কল্যাণ। ইতিমধ্যেই নীলাঞ্জন ভট্টাচার্যকে তাঁর পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে। পালটা কল্যাণের দাবি, লোকসভা ভোট এবং ফেডারেশনের বার্ষিক সাধারণ সভার আগে তাঁকে বদনাম করার চেষ্টা হচ্ছে। সেই সঙ্গে তাঁর বিরুদ্ধে ওঠা যাবতীয় অভিযোগের পুঙ্খানুপুঙ্খ জবাব দিয়েছেন কল্যাণ।

[আরও পড়ুন: সনাতন ধর্মকে ‘অপমান’ করেছেন ডিএমকে সাংসদ, ‘রাম-রামায়ণ’ মন্তব্যে পালটা বিজেপির]

নীলাঞ্জন অভিযোগ করেন, কল্যাণ আই লিগের (I League) সম্প্রচার স্বত্ব দেওয়ার ক্ষেত্রে দুর্নীতি করেছেন। জবাবে কল্যাণ দাবি করলেন, এআইএফএফ এবং এফএসডিএলের যৌথ টিম সার্বিকভাবে চুক্তির সবদিক খতিয়ে দেখেই এই চুক্তি করেছেন। এতে দুর্নীতির কোনও জায়গা নেই। ডামি ক্যামেরার মাধ্যমে সম্প্রচারের যে অভিযোগ উঠেছিল, সেটাও খতিয়ে দেখার আশ্বাস দিয়েছেন ফেডারেশন সভাপতি। কল্যাণের বিরুদ্ধে অভিযোগ ছিল, ইন্ডিগো এয়ারলাইন্সের সঙ্গে যে চুক্তি ফেডারেশন করছে, সেটাতেও তিনি দুর্নীতি করেছেন। যদিও ফেডারেশন সভাপতির দাবি, ইন্ডিগো (Indigo) এয়ারলাইন্সের সঙ্গে কোনও চুক্তি এখনও সই করেননি তিনি। সেই চুক্তির খসড়া আগে ফেডারেশনের বার্ষিক সাধারণ সভায় সদস্যদের দেওয়া হবে, তারপর সেটা স্বাক্ষর হবে। ওই চুক্তিতেও লাভবান হবে ফেডারেশনই। ফেডারেশন সভাপতির বিরুদ্ধে যে ভোগবিলাসের অভিযোগ ছিল, সেগুলিও খারিজ করেছেন তিনি। কল্যাণের (Kalyan Chaubay) দাবি, ফেডারেশনের সভাপতির যেখানে কোনও শহরে গেলে বিলাসবহুল স্যুটে থাকার কথা, তিনি থাকেন সাধারণ হোটেলের ঘরে, তাঁর যেখানে বিজনেস ক্লাসে ভ্রমণ করার কথা, তিনি ভ্রমণ করেন ইকোনমি ক্লাসে, তাঁর যেখানে ১০ হাজার টাকা করে প্রতিবার তোলার কথা, সেখানে একটা টাকাও নেন না। ফেডারেশনের প্রতিটি টাকা তিনি বাঁচানোর চেষ্টা করেন।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement