shono
Advertisement

জাতীয় দলে ভারতীয় বংশোদ্ভূত! ২৪ ফুটবলারের সঙ্গে কথা বলতে উদ্যোগী ফেডারেশন

নিয়মের মধ্যে থেকেই ভারতীয় বংশোদ্ভূতদের খেলাতে চায় ফেডারেশন।
Posted: 04:43 PM Dec 19, 2023Updated: 04:43 PM Dec 19, 2023

স্টাফ রিপোর্টার: দেড় দশক আগে কেন্দ্রীয় সরকারের নির্দেশে ভারতীয় বংশোদ্ভূতদের জাতীয় দলে (Indian Football Team) খেলানোর রাস্তা একপ্রকার বন্ধ হয়ে গিয়েছিল। সেই গণ্ডির মধ্য থেকেই ভারতীয় বংশোদ্ভূত ফুটবলারদের টিম ইন্ডিয়ার (Team India) হয়ে খেলার জন্য রাজি করানোর চেষ্টা শুরু করেছে এআইএফএফ। এবার তেমনই ২৪ জন ফুটবলারকে চিহ্নিত করে তাঁদের রাজি করানোর চেষ্টা করা হচ্ছে বলে জানিয়েছেন ফেডারেশন সভাপতি কল্যাণ চৌবে।

Advertisement

দীর্ঘদিন ধরেই ভারতীয় বংশোদ্ভুত এবং বিদেশে থাকা ভারতীয় নাগরিকদের জাতীয় দলে খেলানোর চেষ্টা চলছে। বিশেষত ২০০৬ সালে বব হাউটন কোচ হওয়ার পর এই বিষয়ে আলোচনা গতি পায়। যদিও ভারতীয় নাগরিকত্ব ছাড়া জাতীয় দলে যে খেলা যাবে না, তা স্পষ্ট করে দেওয়া হয় কেন্দ্রীয় সরকারের তরফে। ভারতে দ্বি-নাগরিকত্ব বৈধ না হওয়ায় শেষ পর্যন্ত ফলপ্রসূ হয়নি কোনও আলোচনাই।

[আরও পড়ুন: ‘স্বামী নির্যাতন করলেও সেটা ধর্ষণ’, পর্যবেক্ষণ গুজরাট হাই কোর্টের]

সম্প্রতি বিষয়টি নিয়ে নতুন করে পদক্ষেপ করছে ফেডারেশন (AIFF)। ইতিমধ্যে এই বিষয়ে একটি কমিটিও গড়া হয়েছে পাঞ্জাবের ফুটবল কর্তা সমীর থাপরের নেতৃত্বে। সেই কমিটিই ২৪ জন ফুটবলারকে চূড়ান্ত করে তাঁদের সঙ্গে কথা বলছে বলে জানা গিয়েছে। এপ্রসঙ্গে ফেডারেশন সভাপতি বলেন, “আমরা ২৪ জন ভারতীয় বংশোদ্ভূত ফুটবলারের সঙ্গে কথা বলার পরিকল্পনা নিয়েছি। তবে এদেশে দ্বি-নাগরিকত্ব স্বীকৃত নয়। তাই বর্তমান আইনের মধ্যে থেকেই যতটা সম্ভব কাজ করার চেষ্টা চলছে। আপাতত আমরা বিষয়টি নিয়ে নিজেদের মধ্যে আলোচনা করছি।”

[আরও পড়ুন: মোদি-মমতার বৈঠকের দিন বিধায়কদের নিয়ে শুভেন্দুর কর্মসূচিতে ‘নারাজ’ সুকান্ত! প্রকাশ্যে অন্তর্কলহ]

পাশাপাশি জাতীয় দলের মানোন্নয়ণের জন্য র্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা দেশের সঙ্গে ম্যাচ খেলার উপর জোর দেওয়ার কথাও জানিয়েছেন ফেডারেশন সভাপতি। তিনি বলেছেন, “আমরা আপাতত ৭৬ থেকে ১০০-র মধ্যে থাকা দলগুলির সঙ্গে খেলার পরিকল্পনা নিয়েছি। তাতে আমাদের দলের মানের সঙ্গে আত্মবিশ্বাসও বাড়বে। ক্রমতালিকায় ৮০-র মধ্যে ঢুকে পড়লে ইউরোপের দেশগুলির সঙ্গে খেলার বিষয়ে উদ্যোগী হব আমরা।” অ্যাওয়ে ম্যাচে কাতারকে হারানোর ফলে দলের আত্মবিশ্বাস বাড়বে বলেও মনে করছেন এই প্রাক্তন গোলকিপার।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement