shono
Advertisement

ভারত-পাক ম্যাচেও ঢুকে পড়ল নামবদল বিতর্ক, নেটদুনিয়ায় ট্রেন্ডিং ‘Bharat vs Pakistan’

দেশের নামবদল নিয়ে বিরোধীরা একযোগে তোপ দাগছে কেন্দ্রের বিরুদ্ধে।
Posted: 06:27 PM Sep 10, 2023Updated: 06:27 PM Sep 10, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইন্ডিয়া নাকি ভারত? ভবিষ্যতে কোন নামে ডাকা হবে এই দেশকে? দেশজুড়ে এখন এটাই আলোচনার কেন্দ্রে। আর সেই বিতর্কের মধ্যে এবার ঢুকে পড়ল ভারত-পাকিস্তান ম্যাচও! ইন্ডিয়া ভার্সেস পাকিস্তান নয়, সোশ্যাল মিডিয়ায় ট্রেন্ডিং ভারত ভার্সেন পাকিস্তান।

Advertisement

রবিবাসরীয় কলম্বোয় সুপার ফোরের ম্যাচে মুখোমুখি দুই চিরপ্রতিদ্বন্দ্বী। গ্রুপ পর্বের লড়াই ভেস্তে গিয়েছিল বৃষ্টির চোখ রাঙানিতে। হাইভোল্টেজের মহারণ দেখা থেকে বঞ্চিত হন ক্রিকেটপ্রেমীরা। ফলে সকলের নজর আজ কলম্বোয়। আর সেই ম্যাচ শুরু হতেই X প্ল্যাটফর্মে ট্রেন্ডিংয়ে উপরের দিকে উঠে এল ‘ভারত ভার্সেস পাকিস্তান’ (Bharat vs Pakistan)। সাধারণত, ইংরাজি ভাষায় লেখা হলে ইন্ডিয়া ভার্সেস পাকিস্তানই এতকাল লেখা হয়ে এসেছে। কিন্তু ২২ গজের লড়াইতেও ঢুকে পড়ল দেশের নাম বদলের বিতর্ক।

[আরও পড়ুন: চিনা আগ্রাসনের পালটা কৌশলী নয়াদিল্লি! লাদাখে তৈরি হবে বিশ্বের উচ্চতম সামরিক বিমানঘাঁটি]

X হ্যান্ডেলে ভারত ভার্সেস পাকিস্তানের পাশাপাশি BHAvsPAK হ্য়াশট্যাগটিও ট্রেন্ডিং হয়ে গিয়েছে। যা এর আগে লেখা হত, ‘INDvPAK’। প্রশ্ন উঠছে, তবে কি নেটিজেনদের একটা বড় অংশও ভারত নামের পক্ষেই সুর চড়াচ্ছে। ইতিমধ্যেই সুনীল গাভাসকর, বীরেন্দ্র শেহওয়াগরাও এই বিতর্কে শামিল হয়েছেন। উভয়ই কার্যত ভারত নামেই ‘ভোট’ দিয়েছেন।

উল্লেখ্য, জি-২০ সম্মেলনে রাষ্ট্রপতির তরফে আমন্ত্রণপত্রে লেখা হয়েছিল ‘প্রেসিডেন্ট অফ ভারত’ (President of Bharat)। এমনকী প্রধানমন্ত্রীও নামের পাশে ‘প্রাইম মিনিস্টার অফ ইন্ডিয়া’র বদলে ‘প্রাইম মিনিস্টার অফ ভারত’ লেখা শুরু করেছেন। পাশাপাশি সরকার চলতি মাসেই সংসদের বিশেষ যে অধিবেশন ডাকা হয়েছে, তাতে দেশের নামবদলের প্রস্তাব পেশ করা হতে পারে বলেও জল্পনা। আর এতেই বিতর্ক তুঙ্গে ওঠে। বিরোধীরা একযোগে তোপ দাগে কেন্দ্রের বিরুদ্ধে। তাদের দাবি, জোট শরিক ‘ইন্ডিয়া’ নাম ব্যবহার করাতেই ভয় পেয়েছেন মোদি। তবে সেসবে কান না দিয়ে জি-২০ সম্মেলনে দেশের নামফলকেও ‘ভারত’ শব্দ ব্যবহার করে কার্যত নিজের অবস্থানই স্পষ্ট করে দেন প্রধানমন্ত্রী।

[আরও পড়ুন: মদের বোতল ভেঙে কাচের আঘাতে বন্ধুকে ‘খুন’! হাওড়া পুরসভার কর্মীর দেহ ঘিরে চাঞ্চল্য]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement