shono
Advertisement

বাড়ছে না নাম পাঠানোর চূড়ান্ত সময়সীমা, বিক্ষোভরত কুস্তিগিরদের এশিয়ান গেমসে খেলা নিয়ে সংশয়

আদৌ এশিয়ান গেমসে দেখা যাবে তো ভিনেশ, বজরংদের?
Posted: 03:20 PM Jun 20, 2023Updated: 03:20 PM Jun 20, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চলতি বছরই সেপ্টেম্বরে শুরু এশিয়ান গেমস। কিন্তু শরীরচর্চা, অনুশীলন ছেড়ে দিনের পর দিন প্রতিবাদ মঞ্চেই কাটিয়েছেন আন্তর্জাতিক স্তরে পদকজয়ী কুস্তিগিররা। যার জেরে এবার তাঁরাই বিপাকে। এশিয়ান গেমসে আদৌ ভিনেশ ফোগাট, সাক্ষী মালিকদের (Sakshi Malik) খেলা হবে কিনা, সেটা নিয়েই তৈরি হয়েছে সংশয়।
আসলে এশিয়ান গেমসের জন্য কুস্তিগিরদের নাম পাঠানোর চূড়ান্ত সময়সীমা ১৫ জুলাই পর্যন্ত। অথচ, ভারতের বিক্ষোভরত কুস্তিগিররা দীর্ঘদিন অনুশীলনের বাইরে। এমনকী গত প্রায় মাস দু’য়েক ন্যূনতম শারীরিক কসরতটুকু করতে পারেননি তাঁরা। যার ফলে দেশের প্রথম সারির কুস্তিগিররা এই মুহূর্তে ট্রায়াল দেওয়ার মতো জায়গায় নেই। যার জেরে এশিয়ান গেমসের (Asian Games) কুস্তির দল চূড়ান্ত করতে পারছে না ইন্ডিয়ান অলিম্পিক অ্যাসোসিয়েশন।

Advertisement

[আরও পড়ুন: ‘হিংসা থামান, নয়তো ফল ভুগতে হবে’, অগ্নিগর্ভ মণিপুরে জঙ্গিদের বার্তা মুখ্যমন্ত্রীর]

এশিয়ান গেমসের জন্য দল ঘোষণার চূড়ান্ত সময়সীমা বাড়ানোর জন্য ইতিমধ্যেই এশিয়ান অলিম্পিক সংস্থার কাছে আবেদন জানিয়েছে IOC। কিন্তু সেই আবেদন নাকচ করে দিয়েছে এশিয়ান অলিম্পিক সংস্থা। অর্থাৎ ১৫ তারিখের মধ্যেই নাম জমা দিতে ভারতীয় অলিম্পিক সংস্থাকে (IOA)। অথচ, কুস্তি সংস্থার অচলাবস্থা এখনও পুরোপুরি কাটেনি। তবে আন্দোলনকারী কুস্তিগিরেরা অনুশীলন শুরু করে দিয়েছেন। হরিয়ানার সোনপতে SAI কমপ্লেক্সে প্রস্তুতি শুরু করেছেন বিনেশ ফোগাট, সঙ্গীতা ফোগাটরা। সাইয়ের অন্য একটি কেন্দ্রে প্রস্তুতি নিচ্ছেন বজরং পুনিয়াও। তাতেও ১৫ জুলাইয়ের মধ্যে নিজেদের যোগ্যতা প্রমাণ করার ব্যাপারে নিশ্চিত নন কেউই।

[আরও পড়ুন: স্ত্রী মনোনয়ন প্রত্যাহার করুক, শিবঠাকুরের মাথা ফাটাল বিজেপি প্রার্থী কাকা ও তাঁর অনুগামীরা]

আসলে বজরং, ভিনেশরা চাইছিলেন এশিয়ান গেমসের জন্য ট্রায়াল হোক আগস্টে। কিন্তু ভারতের জন্য এতদিন অপেক্ষা করতে রাজি নয় এশিয়ান অলিম্পিক সংস্থা। তারা বলছেন, ৪৪টি দেশের মধ্যে শুধু একটি দেশের কথা ভেবে নাম জমা দেওয়ার তারিখ পিছনো সম্ভব নয়। ফলে বজরংদের (Bajrang Punia) যোগ্যতা অর্জন করতে হবে ১৫ জুলাইয়ের আগেই। সেটা না পারলে তারা এশিয়ান গেমসে খেলার সুযোগ পাবেন না।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement