shono
Advertisement

ট্রায়ালে জিতেও মিলছে না এশিয়াডে খেলার সুযোগ, ভিনেশের বিরুদ্ধে এবার সুপ্রিম কোর্টে কুস্তিগির

ট্রায়ালে প্রথম উঠতি কুস্তিগির, অথচ সুযোগ পাচ্ছেন ভিনেশ।
Posted: 01:13 PM Jul 23, 2023Updated: 02:06 PM Jul 23, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তিনি ট্রায়ালে জিতেছেন। ট্রায়ালে তাঁকে বিশেষ চ্যালেঞ্জও কেউ জানাতে পারেননি। কিন্তু তবু এশিয়ান গেমসে খেলা হচ্ছে না উঠতি ভারতীয় কুস্তিগির অন্তিম পাঙ্ঘালের। কারণ তাঁর ৫৩ কেজি বিভাগে ভিনেশ ফোগাটকে (Vinesh Phogat) কোনও ট্রায়াল ছাড়াই এশিয়াডে খেলার সুযোগ দিয়েছে ভারতের অলিম্পিক অ্যাসোসিয়েশনের অ্যাড-হক কমিটি।
আসলে দীর্ঘদিন ধরে দিল্লিতে কুস্তি ফেডারেশনের (WFI) কর্তা ব্রিজভূষণ শরণ সিংয়ের শাস্তির দাবিতে ধরনা দেওয়ায় অনুশীলন করতে পারেননি ভিনেশরা। অথচ এশিয়ান গেমসের আগে হাতে বেশি সময় নেই। তাই ট্রায়াল নিতে হত তাড়াতাড়ি। বজরং বা ভিনেশ কেউই এই মুহূর্তে ট্রায়াল (Asian Games trials) দেওয়ার মতো জায়গায় নেই। তাই দেশের সেরা দুই কুস্তিগিরকে ট্রায়াল ছাড়াই এশিয়াডে নামার অনুমতি দেয় অলিম্পিক অ্যাসোসিয়েশনের অ্যাড-হক কমিটি। তবে অন্য কুস্তিগিরদের ট্রায়ালে নেমেই এশিয়াডের যোগ্যতা পেতে হবে। শনিবার এবং রবিবার ট্রায়ালে নামতে বলা হয় তাঁদের।

Advertisement

[আরও পড়ুন: ওভারহেড তার ছিঁড়ে পড়ল কামরায়, আতঙ্কে লাফ যাত্রীদের, থমকে হাওড়া-বেলুড় শাখার ট্রেন চলাচল]

শনিবার ট্রায়ালে ৫৩ কেজি বিভাগে প্রথম হয়েছেন অন্তিম পাঙ্ঘাল। কিন্তু তাঁকে আপাতত স্ট্যান্ড বাই হিসাবেই থাকতে হচ্ছে। যার ফলে ক্ষোভে ফেটে পড়েছেন ১৯ বছর বয়সি এই উঠতি কুস্তিগির। তাঁর বক্তব্য, সব কুস্তিগিরই দীর্ঘদিন ধরে অনুশীলন করছেন। এইভাবে কয়েকজন সুযোগ পেলে উঠতি কুস্তিগিরদের মনোবল ভেঙে যাবে।” বস্তুত অন্তিম শুরু থেকেই ভিনেশদের সরাসরি সুযোগ দেওয়ার বিরোধী।

[আরও পড়ুন: নেশা ছাড়তে গিয়ে প্রাণ গেল যুবকের, পিটিয়ে খুনের অভিযোগ রিহ্যাব সেন্টারের বিরুদ্ধে]

এর আগে ভিনেশদের সরাসরি সুযোগ দেওয়ার প্রতিবাদ করে দিল্লি হাই কোর্টে মামলা করেন তিনি। কিন্তু দিল্লি হাই কোর্ট তাঁর মামলা খারিজ করে দেয়। ইন্ডিয়ান অলিম্পিক অ্যাসোসিয়েশনের অ্যাড-হক কমিটির সিদ্ধান্তে কোনওরকম হস্তক্ষেপ করতে আদালত রাজি হয়নি। কিন্তু তাতে দমছেন না অন্তিম। ট্রায়ালে জেতার পর তিনি সুপ্রিম কোর্টে যাওয়ার কথা ঘোষণা করেছেন। তাঁর বক্তব্য,”আমি সঠিকভাবে জিতেছি। তাহলে আমি কেন স্ট্যান্ডবাই থাকব। আমরা সুপ্রিম কোর্টে যাচ্ছি।” অর্থাৎ এশিয়ান গেমসে মেয়েদের ৫৩ কেজি কুস্তিতে কে ভারতের প্রতিনিধিত্ব করবেন, ভিনেশ নাকি পাঙ্ঘাল, সেটা ঠিক হবে সুপ্রিম কোর্টে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement