shono
Advertisement

‘কালো আর্মব্যান্ড পরায় কেন ভর্ৎসনা’, আইসিসির নিয়ম বুঝতে পারছেন না খোয়াজা

খোয়াজাকে নিয়ে জোর চর্চা ক্রিকেটমহলে।
Posted: 12:47 PM Dec 22, 2023Updated: 12:57 PM Dec 22, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্যালেস্টাইনের পাশে দাঁড়িয়েছিলেন অস্ট্রেলিয়ার তারকা ক্রিকেটার উসমান খোয়াজা (Usman Khawaja)। পারথ টেস্টে কালো আর্মব্যান্ড পরে খেলতে নেমেছিলেন তিনি। প্যালেস্টাইনের (Palestine) পাশে থাকার বার্তা সম্বলিত জুতো পরে প্রথম টেস্টে নামার পরিকল্পনা করেছিলেন। কিন্তু আইসিসি এই ইস্যুতে কড়া মনোভাব পোষণ করায় খোয়াজা কালো আর্মব্যান্ড পরে খেলতে নামেন। ঘুরিয়ে তিনি প্যালেস্টাইনের পাশে থাকার বার্তা দেন।
খোয়াজা জানিয়ে দিলেন, কালো আর্মব্যান্ড পরা নিয়ে আইসিসি-কে তিনি চ্যালেঞ্জ জানাবেন। খোয়াজা জানিয়েছেন, ব্যক্তিগত শোকের জায়গা থেকেই তিনি কালো আর্মব্যান্ড পরে খেলতে নেমেছিলেন। খোয়াজা আরও জানান, অতীতে বহু ক্রিকেটার একই কাজ করেছিলেন। কিন্তু তাঁদের কিছু বলা হয়নি। কিন্তু তাঁকে কেন ভর্ৎসনা করা হয়েছে, সেটাই বুঝতে পারছেন না। 
খোয়াজা বলেছেন, ”পারথ টেস্টের দ্বিতীয় দিনে আমাক জিজ্ঞাসা করা হয়েছিল, কলো আর্মব্যান্ড কেন পরেছিলাম? আমি বলেছিলাম ব্যক্তিগত খারাপ লাগার জায়গা থেকেই আমি কালো আর্মব্যান্ড পরেছিলাম। অতীতে অনেকেই আইসিসি-র অনুমতি ছাড়াই ব্যাটে স্টিকার লাগিয়েছে, জুতোয় নিজেদের নাম খোদাই করেছে। কিন্তু আইসিসি তাঁদের কাউকে ভর্ৎসনা করেনি।”

Advertisement

[আরও পড়ুন: ভারতীয় দলে অশান্তির ছায়া? সিরাজের পোস্টে জল্পনা]

খোয়াজা আরও জানান, তিনি আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের নিয়ম অক্ষরে অক্ষরে পালন করবেন। কিন্তু আইসিসি অতীতে মোটেও ধারাবাহিক ছিল না। খোয়াজা বলেন, ”আইসিসি-র যে নিয়মনীতি রয়েছে, তা মেনে চলার চেষ্টা করব। আগামিদিনে আইসিসি যেন ধারাবাহিকতা অবলম্বন করে সেই বিষয়ে অনুরোধ করব। অতীতে এই ধারাবাহিকতা ছিল না।”
উল্লেখ্য, ‘স্বাধীনতা আসলে মানবাধিকার, প্রতিটি জীবনের মূল্য সমান’ এমন বার্তা সম্বলিত জুতো পরে প্রথম টেস্টে খেলতে নামার পরিকল্পনা করেছিলেন খোয়াজা। কিন্তু আইসিসি আসরে নামে। জানিয়ে দেয়, এমন বার্তাবহ জুতো পরে খেলা যাবে না। উসমান খোয়াজা তারই প্রতিবাদ জানান।

[আরও পড়ুন: অপেক্ষার অবসান, মোহনবাগানে বসল অমর একাদশের মূর্তি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement