shono
Advertisement

দাবা বিশ্বকাপের প্রথম গেমে বাজিমাত, কার্লসেনের বিরুদ্ধে ড্র ভারতীয় বিস্ময় বালকের

বুধবার দ্বিতীয় গেমে ফের সেয়ানে-সেয়ানে টক্কর হবে।
Posted: 09:30 PM Aug 22, 2023Updated: 09:39 PM Aug 22, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিশ্ব তাঁকে যত দেখছে, ততই যেন বিস্মিত হচ্ছে। দাবার বিশ্বকাপের ফাইনালে (Chess World Cup 2023 Final) আবার গোটা দুনিয়াকে তাক লাগিয়ে দিলেন রমেশবাবু প্রজ্ঞানন্দ। বিশ্বচ্যাম্পিয়ন ম্যাগনাস কার্লসেনের সঙ্গে প্রথম গেম ড্র দিয়ে শেষ করলেন তিনি।

Advertisement

মঙ্গলবার দাবা বিশ্বকাপের ফাইনালে বিশ্বের এক নম্বর কার্লসেনের বিরুদ্ধে শুরু থেকেই হাড্ডাহাড্ডি লড়াই করেন ১৮ বছরের ভারতীয় গ্র্যান্ডমাস্টার। ৩৫টি চালের পর নরওয়ের তারকার সঙ্গে ফাইনালের প্রথম গেমে ড্রয়েই শেষ হয়। বুধবার দ্বিতীয় গেমে ফের সেয়ানে-সেয়ানে টক্কর হবে এই দু’জনের মধ্যে। আগামী কাল সাদা ঘুঁটির সামনে বসবেন কার্লসেন। প্রজ্ঞানন্দ খেলবেন কালো ঘুঁটিতে।

[আরও পড়ুন: ফেসবুকের প্রেম, স্বামী-সন্তানকে ছেড়ে নেপাল থেকে ভারতে এসে যুবতী দেখলেন প্রেমিক বিবাহিত!]

পাঁচবারের গ্র্যান্ডমাস্টার বিশ্বনাথন আনন্দের (Viswanathan Anand) পর দ্বিতীয় ভারতীয় হিসেবে ইতিহাস গড়েছেন রমেশবাবু প্রজ্ঞানন্দ। সেমিফাইনালে বিশ্বের তিন নম্বর দাবাড়ু ফ্যাবিয়ানো কারুয়ানাকে টাইব্রেকারে হারিয়ে বিশ্বকাপের মেগা ফাইনালে জায়গা করে নেন প্রজ্ঞানন্দ। আর এদিন ফাইনালের প্রথম গেমে ড্র করে চ্যাম্পিয়ন হওয়ার আশা জিইয়ে রাখলেন তিনি। ফাইনালের দু’টি ক্লাসিক্যাল গেমসের পরও যদি ফল অমীমাংসিত থাকে, সেক্ষেত্রে দু’জনকে ব়্যাপিড ফরম্যাটে খেলতে হবে। যার সময় ১০ মিনিট। সেখানেও যদি কেউ চ্যাম্পিয়ন না হন, তাহলে আরও দু’টি ব়্যাপিড ফরম্যাটের খেলা হবে। সেই সময় ৫ মিনিটের। তাতেও ফল না বেরোলে সাডেন-ডেথ মোডে ম্যাচের ফল চূড়ান্ত হবে।

[আরও পড়ুন: বুধবার চাঁদের মাটি ছোঁবে চন্দ্রযান! দক্ষিণ আফ্রিকা থেকেই মাহেন্দ্রক্ষণের সাক্ষী হবেন মোদি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement