shono
Advertisement

রেকর্ড অর্থে বিক্রি সম্প্রচার স্বত্ব, ভারতীয় ক্রিকেটের একচ্ছত্র সম্রাট এখন STAR SPORTS

কত টাকায় বিক্রি হল সম্প্রচার স্বত্ব? The post রেকর্ড অর্থে বিক্রি সম্প্রচার স্বত্ব, ভারতীয় ক্রিকেটের একচ্ছত্র সম্রাট এখন STAR SPORTS appeared first on Sangbad Pratidin.
Posted: 09:41 AM Apr 06, 2018Updated: 06:02 PM Jun 14, 2019

স্টার রিপোর্টার: আইপিএল- ১৬,৩৪৭ কোটি টাকা! ভারতীয় ক্রিকেট- ৬,১৩৮ কোটি টাকা!

Advertisement

ভারতীয় ক্রিকেট ইতিহাসে যা কখনও হয়নি। বৃহস্পতিবারের মুম্বইয়ে ঠিক সেটাই ঘটে গেল আরব সাগর তীরে। ভারতীয় ক্রিকেটের একচ্ছত্র সম্রাট এ বার থেকে স্টার! আইপিএলের পর ভারতীয় ক্রিকেটের সম্প্রচার স্বত্বও যারা রেকর্ড দামে কিনে নিল।

আজ পর্যন্ত আইপিএলের সম্প্রচার স্বত্ব পেতে পাঁচ বছরের জন্য ১৬,৩৪৭ কোটি টাকা যেমন দেয়নি। তেমনই ভারতীয় ক্রিকেটের সম্প্রচার স্বত্ব পেতে কেউ ৬,১৩৮ কোটি টাকাও দেয়নি। হিসেব কষে দেখা যাচ্ছে, ভারতীয় ক্রিকেটের সম্প্রচার স্বত্ব এর আগে যে টাকায় বিক্রি হয়েছিল, তার চেয়ে ৫৯ শতাংশ বেশি দিয়েছে স্টার! পাঁচ বছরে যারা ভারতের ১০২টা ম্যাচ যারা দেখাবে। এবং ভারতের ম্যাচ পিছু ভারতীয় বোর্ড যে অর্থ পাবে, তা আইপিএল থেকে প্রাপ্ত ম্যাচ পিছু অর্থের অনেক বেশি। ‘সংবাদ প্রতিদিন’-এ দিন দু’য়েক আগে লেখা হয়েছিল যে, আইপিএল থেকে ম্যাচ পিছু যে অর্থ এ বার পাবে বোর্ড, তা ভেঙে দিতে পারে ভারতের এক ম্যাচ থেকে প্রাপ্ত অর্থ। ঠিক তাই হল। স্টার আইপিএল স্বত্ব কিনে নেওয়ার পর দেখা যাচ্ছিল, বোর্ড ম্যাচ পিছু পাবে সাড়ে চুয়ান্ন কোটি টাকা। এবং বৃহস্পতিবার বিডিং শেষের হিসেব বলছে, ভারতের একটা ম্যাচ দেখানোর জন্য স্টার বোর্ডকে দিচ্ছে ষাট কোটি টাকারও বেশি!

[শাহিদ আফ্রিদিকে তুলোধোনা গম্ভীর, রায়নার! মুখ খুললেন বিরাটও]

স্টারের সঙ্গে লড়াইয়ে ছিল সোনি এবং রিলায়েন্স জিও। রিলায়েন্স জিও সবার আগে ছিটকে যায়। শেষ যুদ্ধটা ছিল স্টার এবং সোনির মধ্যে। দশ বছর ধরে আইপিএল দেখানোর পর এ বারই আইপিএলের সম্প্রচার স্বত্ব হারিয়েছে সোনি। আইপিএল ‘ম্যাচ’ স্টারের কাছে হেরে তারা সর্বাত্মক ঝাঁপিয়েছিল ভারতীয় ক্রিকেটের ‘ম্যাচ’টা জিততে। কিন্তু শেষ পর্যন্ত তাতেও লাভ হয়নি। সোনি শেষ বিড করেছিল ৬,১১৮.৫৯ কোটি টাকা। স্টার তার চেয়ে কিছুটা বেশি বিড করে ভারতীয় ক্রিকেটের সম্প্রচার স্বত্ব ছিনিয়ে নেয়।

আইপিএলের পর এ রকম অকল্পনীয় অঙ্কে ভারতীয় ক্রিকেটের সম্প্রচার স্বত্ব স্টার পেয়ে যাওয়ায় দেশের ক্রিকেটমহলে বলাবলি চলছে, শুধুমাত্র ভারতীয় ক্রিকেটের সম্রাটই বা বলা কেন? পাকিস্তান-ইংল্যান্ড-অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকার ক্রিকেট সম্প্রচারকে বাদ দিলে পুরোটাই তো স্টারের পকেটে। বিশ্বকাপ থেকে শুরু করে যে কোনও আইসিসি টুর্নামেন্ট-স্টার দেখাবে। বাংলাদেশ-নিউজিল্যান্ডের ক্রিকেট স্টার দেখাবে। সঙ্গে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় এবং আকর্ষণীয় ক্রিকেট দেশ, সেই ভারতের ক্রিকেট সম্প্রচারের অধিকার। বাকি তা হলে আর রইল কী?

কমনওয়েলথে ভারতকে দ্বিতীয় সোনা এনে দিলেন মণিপুরের সঞ্জিতা চানু

শেষ বার ভারতীয় ক্রিকেটের সম্প্রচার স্বত্ব বিক্রি হয়েছিল ৩,৮৫১ কোটি টাকায়। “আগে আমরা ভারতের ম্যাচ পিছু তেতাল্লিশ কোটি টাকা পেতাম। এ বার তার চেয়েও সতেরো কোটি বেশি পাচ্ছি,” বিডিং শেষে এ দিন বলে দেন বোর্ডের কার্যনির্বাহী সচিব অমিতাভ চৌধুরি। আর স্টার ইন্ডিয়ার চেয়ারম্যান উদয়শঙ্কর বলে দেন, “ভারতীয় বোর্ডের যে কোনও কিছুই দামী হয়। কিন্তু ভাল জিনিস পেতে গেলে দাম তো দিতেই হবে।” সেটা দিয়েওছে স্টার। এতটাই দিয়েছে, যা আগে কেউ কখনও দেয়নি।

The post রেকর্ড অর্থে বিক্রি সম্প্রচার স্বত্ব, ভারতীয় ক্রিকেটের একচ্ছত্র সম্রাট এখন STAR SPORTS appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার