shono
Advertisement

হাস্যকর নিয়ম, নিউজিল্যান্ডের হারের পর আইসিসিকে একহাত নিলেন গম্ভীর

আইসিসির 'অদ্ভুত' নিয়ম নিয়ে নেটদুনিয়াতেও শুরু হয়েছে সমালোচনা। The post হাস্যকর নিয়ম, নিউজিল্যান্ডের হারের পর আইসিসিকে একহাত নিলেন গম্ভীর appeared first on Sangbad Pratidin.
Posted: 01:35 PM Jul 15, 2019Updated: 02:23 PM Jul 15, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রুদ্ধশ্বাস লড়াই শেষে জয়ের যে তৃপ্তি, তার থেকে নিঃসন্দেহে অনেকখানি হতাশাজনক না হেরেও পরাজিতর তকমা পাওয়া। ঠিক যেটা হল বিশ্বকাপের ফাইনালের মঞ্চে। আর আইসিসির এই নিয়ম কিছুতেই মেনে নিতে পারছেন না ক্রিকেটপ্রেমীরা। ‘বাউন্ডারি কাউন্ট’-এর বিরুদ্ধে সরব সোশ্যাল মিডিয়া। এমনকী, নিউজিল্যান্ডের এমন ট্র্যাজিক পরিণতির জন্য আইসিসিকে দুষলেন গৌতম গম্ভীরও।

Advertisement

সুপার সানডের মেগা ম্যাচে লর্ডসে নির্ধারিত পঞ্চাশ ওভারে খেলা টাই হয়। এরপর ম্যাচ সুপার ওভারে গড়ালে সেখানও ফলাফল অমীমাংসিত থেকে যায়। অর্থাৎ স্কোর বোর্ডের দিকে তাকালে স্পষ্ট, কোনও দলই পরাস্ত হয়নি। পরস্পরকে হারাতে পারেনি কেউই। অথচ অতিরিক্ত বাউন্ডারি হাঁকানোর সৌজন্যে চ্যাম্পিয়ন ঘোষিত হল ইংল্যান্ডই। বিশ্বকাপের ইতিহাসে প্রথমবার এমন ফলের সাক্ষী রইলেন দর্শকরা। কিউয়িদের স্বপ্নভঙ্গ করে ৪৪ বছরের প্রতীক্ষার অবসান ঘটিয়ে প্রথমবার বিশ্বজয়ের খেতাব পেল ক্রিকেটের আবিষ্কর্তারা। ম্যাচে ২৪টি বাউন্ডারি মারে ইংলিশ বাহিনী। কিউয়িদের সংখ্যা ১৬। সুপার ওভারে নিউজিল্যান্ড একটি ছক্কা হাঁকালেও ইংল্যান্ড জোড়া চার মারে। সবমিলিয়ে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থার নিয়ম মেনে জিতে যান ইয়ন মর্গ্যানরা। কিন্তু এহেন নিয়মকে একেবারেই সমর্থন করছেন না ভারতীয় প্রাক্তন ওপেনার। টুইটারে আইসিসিকে একহাত নেন গম্ভীর। তিনি লেখেন, “বিশ্বকাপ ফাইনালের মতো গুরুত্বপূর্ণ ম্যাচে কীভাবে বাউন্ডারির সংখ্যা দিয়ে ফলাফল বিচার করা হয়, বুঝতে পারি না। অত্যন্ত হাস্যকর একটা নিয়ম। এই ম্যাচকে টাই ঘোষণা করাই উচিত ছিল। রুদ্ধশ্বাস একটা ম্যাচ উপহার দেওয়ায় আমি নিউজিল্যান্ড ও ইংল্যান্ড- দুই দলকেই অভিনন্দন জানাই।”

[আরও পড়ুন: বিশ্বজয় করেও উইলিয়ামসনের কাছে ক্ষমা চাইলেন ম্যাচের সেরা স্টোকস]

আইসিসির নিয়ম নিয়ে নেটদুনিয়াতেও শুরু হয়েছে সমালোচনা। তৈরি হয়েছে নতুন নতুন মিম। অনেকেই এই নিয়মের নিন্দা করে লিখেছেন, ‘গালি ক্রিকেটে এসব নিয়ম মানা যায়। বিশ্বকাপের মতো মঞ্চে নয়।” পরিচালক অনুরাগ কশ্যপ থেকে শ্রীলঙ্কান ক্রিকেটার ম্যাথিউজ, সকলেই এমন নিয়মের বিরোধিতা করেছেন। প্রাক্তন অজি তারকা ব্রেট লিও নিয়ম বদলের দাবি তুলেছেন। কিন্তু আপাতত বাস্তবটাকে মেনে নেওয়া ছাড়া উপায় কী? এসব সমালোচনাতেও হয়তো বদলাবে না আইসিসির নিয়ম। তবে নিউজিল্যান্ডের জন্য যে ব্যথিত ক্রিকেটপ্রেমীরা, আইসিসির বিরোধিতায় সেটাই প্রমাণিত।

[আরও পড়ুন: বিশ্বকাপের ‘জেন্টলম্যান’ উইলিয়ামসন, ক্রিকেটপ্রেমীদের ভালবাসাই উপহার ট্র্যাজিক নায়কের]

The post হাস্যকর নিয়ম, নিউজিল্যান্ডের হারের পর আইসিসিকে একহাত নিলেন গম্ভীর appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement