Advertisement

India vs Sri Lanka: কলম্বোয় লড়াকু ইনিংস শ্রীলঙ্কার, ভেলকি ভারতীয় স্পিনারদেরও

07:17 PM Jul 18, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বহু প্রতীক্ষিত সিরিজ। হেভিওয়েটের লড়াই বলে নয়। বরং, উপমহাদেশের দুই শক্তিধর ক্রিকেট খেলিয়ে দেশের রিজার্ভ বেঞ্চের শক্তি-দুর্বলতা যাচাই করার সুবর্ণ সুযোগ এই সিরিজ। বিশেষ করে ভারতীয় তরুণ এবং রিজার্ভ বেঞ্চের ক্রিকেটাররা এই সিরিজের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছিলেন। সেই প্রতীক্ষিত সিরিজের শুরুতেই লঙ্কা ব্রিগেডকে চাপে ফেলে দিল শিখর ধাওয়ানের নেতৃত্বাধীন ‘মেন ইন ব্লু’।

Advertisement

ভারতের (Indian Cricket Team) প্রথম একাদশ কী হয়, তা নিয়ে বহু জল্পনা-কল্পনা ছিল। কারণ, হেভিওয়েটদের অনুপস্থিতিতে তরুণদের কাছে এই সিরিজ হল নিজেদের প্রমাণ করার সুযোগ। আর সেই সুযোগ পেলেন পৃথ্বী শ’, মণীশ পাণ্ডে, সূর্যকুমার যাদব, ঈশান কিষেণরা। ধাওয়ান (Sikhar Dhawan), পাণ্ডিয়া, ভুবি, চাহার, চাহালরা তো জাতীয় দলের নিয়মিত সদস্য। তাঁরাও এই ম্যাচ খেলেছেন। এদিন ভারতের হয়ে অভিষেক হয় দুই ক্রিকেটারের। একজন সূর্যকুমার যাদব (Surya Kumar Yadav)। অপরজন ঈশান কিষাণ। এদিন আবার ঈশানের ২৩তম জন্মদিন। দ্বিতীয় ভারতীয় ক্রিকেটার হিসেবে জন্মদিনে অভিষেক করার বিরল রেকর্ড গড়লেন তিনি।

[আরও পড়ুন: আখতারের সর্বকালের সেরা ODI একাদশে জায়গা হল না বিরাটের, বাদ একাধিক নামী তারকা]

ভারতের যদি দ্বিতীয় সারির একাদশ হয়, শ্রীলঙ্কারও কম কিছু নয়। কারণ, চোট এবং বিভিন্ন সমস্যার জন্য নিয়মিত দলের বেশ কয়েকজন তারকাকে পায়নি লঙ্কা বাহিনীও। তবু অনভিজ্ঞ শ্রীলঙ্কা (Sri Lanka) শুরুটা খারাপ করেনি। কলম্বোর ব্যাটিং সহায়ক পিচে এদিন টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন লঙ্কা অধিনায়ক সনাকা। প্রথমে ব্যাট করতে নেমে শুরুটা বেশ ভাল করে শ্রীলঙ্কার ওপেনিং জুটি। আবিষ্কা ফার্নান্ডো আউট হওয়ার আগে পর্যন্ত সহজেই ভারতীয় পেসারদের মোকাবিলা করছিলেন লঙ্কার ব্যাটসম্যানরা। গোল বাঁধল স্পিনারদের আগমনে। প্রথম ওভারেই চাহার তুলে নিলেন আবিষ্কাকে (৩২)। ১৭ তম ওভারে দুটি উইকেট তুললেন কুলদীপ। দীর্ঘদিন বাদে ভাল বল করলেন টিম ইন্ডিয়ার চায়নাম্যান স্পিনার। এরপরই খেই হারিয়ে ফেলে লঙ্কাব্রিগেড। মিডল ওভারে অসালাঙ্কা (৩৮), সনাকারা (৩৯) ভাল শুরু করলেও বড় ইনিংস কেউ খেলতে পারেননি। ফলে নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেটে ২৬২ রানে শেষ হয় শ্রীলঙ্কার ইনিংস। শেষদিকে করুণারত্নে ৩৫ বলে ৪৩ রানের ঝোড়ো ইনিংস না খেললে আড়াইশো পেরতেও চাপে পড়তে হত শ্রীলঙ্কাকে। ব্যাটিং সহায়ক পিচে এই রান তুলতে খুব একটা সমস্যা হওয়ার কথা না ধাওয়ানদের। ভারতের হয়ে এদিন দুটি করে উইকেট পেয়েছেন চাহার, চাহাল এবং কুলদীপ। একটি করে উইকেট তুলেছেন পাণ্ডিয়া ভাইরা।

Advertisement
Next