IPL 2022: আইপিএল প্লে অফের বাদ্যি বেজেছে, টিকিটের হাহাকারের মাঝে চর্চায় ইডেনের উইকেট

09:20 AM May 23, 2022 |
Advertisement

আলাপন সাহা: মহামেডান মাঠের সামনেটা বেশ ভালরকম ভিড়। টিকিট নিয়ে হাহাকার। দু’বছর পর ইডেনে (Eden Gardens) আইপিএলের (IPL) ম্যাচ ফিরছে। সেটাও আবার প্লে অফের মতো হাইভোল্টেজ লড়াই। শনিবার রাতেই আবার বিরাট কোহলিদের (Virat Kohli) কলকাতায় আসা কনফার্মড হয়ে গিয়েছে। সোমবার বিকেলেই কোহলিরা শহরে নেমে পড়ছেন। এরপর টিকিট নিয়ে হাহাকার হবে সেটাই তো স্বাভাবিক! সিএবিতে কর্তাদের ঠাসা ভিড়। এসবই চেনা ছবি।

Advertisement

কিন্তু ইডেনের ভিতরের ছবিটা বড্ড অচেনা। আটচল্লিশ ঘণ্টা পরেই ম্যাচ, কিন্তু গোটা মাঠ সাদা কভারে ঢাকা। মাঝে দু’একবার কভার উঠল । কিউরেটর সুজন মুখোপাধ্যায়, আশিষ ভৌমিকের সঙ্গে পিচ দেখতে গেলেন বোর্ডের সিইও হেমাঙ্গ আমিন। কিন্তু ওই টুকু সময়ই। তারপর আবার পিচ সাদা কভারের তলায়। তিনটে টিম কলকাতায় ঢুকে পড়ার পরও মাঠ মুখো হতে পারছে না। প্র্যাকটিসের কোনওরকম বালাই নেই। এদিন যেমন সকালে গুজরাত টাইটান্স আর রাজস্থান রয়্যালসের অনুশীলনের কথা ছিল যাদবপুর ক্যাম্পাসের মাঠে। কিন্তু বৃষ্টির জন্য সব বাতিল। গৌতম গম্ভীরের দল লখনউ সুপার জায়ান্টস তো আবার আরও একদিন আগে এসেছে। কিন্তু তারও মাঠে নামতে পারেনি।

[আরও পড়ুন: রাজনীতির আঙিনায় পা রাখছেন? জল্পনার মাঝেই মুখ খুললেন কপিল দেব]

শোনা গেল, বিকেলের দিকে নাকি রাজস্থানের কয়েকজন ক্রিকেটার এসে ইন্ডোরে একটু-আধটু ট্রেনিং করে গিয়েছেন। আসলে সবকিছুই ঘেঁটে দিয়েছে বৃষ্টি। আগামী দু’দিনও বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আর সেটা কিছুটা হলেও চিন্তা বাড়াচ্ছে কর্তাদের। স্বাভাবিকভাবেই চর্চায় চলে আসছে ইডেনের পিচও। বলাবলি হচ্ছে, টানা কভারের ঢাকা থাকায় উইকেট আবার অন্যরকম আচরণ করবে না তো? অস্বাভাবিকরকমের কিছু আচরণ করবে না তো? ইডেনের ইতিহাস বলছে, পিচ যতবারই টানা কভারের ঢাকা থেকেছে, ততবারই কিছু না কিছু অস্বাভাবিক ঘটেছে। বারবারই ছ’বছর আগে বিশ্বকাপে ভারত-পাকিস্তান ম্যাচের স্মৃতি ভেসে আসছে। এই ইডেনেই আবার বিরাট কোহলির টিমের উনপঞ্চাশ অলআউটের স্মৃতি এখনও টাটকা।

Advertising
Advertising

এবারও সেরকম কিছু ঘটবে না তো? যদিও কিউরেটর সুজন মুখোপাধ্যায় অভয় দিচ্ছেন। বলে দিচ্ছেন, পাকিস্তান ম্যাচের আগে টানা বারো দিন উইকেট ঢাকা ছিল। এবার সেরকম নয়। বলা হচ্ছে, বোর্ড প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায় নিজে পিচ দেখে গিয়েছেন। তিনিও নাকি পিচ দেখে আশ্বস্ত। কিন্তু তারপরও একটু খচখচানি থেকেই যাচ্ছে। পুরোপুরি আর চিন্তা মুক্ত হওয়া যাচ্ছে কোথায়?

[আরও পড়ুন: ঘোষিত টি-২০ ও টেস্টের ভারতীয় দল, প্রোটিয়াদের বিরুদ্ধে বিশ্রামে রোহিত-কোহলি, ডাক পেলেন উমরান]

Advertisement
Next