সিরিজের শেষ ম্যাচে আজ আইরিশদের মুখোমুখি ভারত, উমরানকে নিয়ে ধৈর্য ধরতে বলছেন হার্দিক

11:15 AM Jun 28, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রত্যাশিত দাপুটে জয়। অধিনায়ক হিসেবে এরচেয়ে ভাল শুরু আর কী হতে পারত হার্দিক পান্ডিয়ার (Hardik Pandya) জন্য? আয়ারল্যান্ডের বিরুদ্ধে টি-২০ সিরিজের প্রথম ম্যাচে ৭ উইকেটে জয়ে ‘ফিল গুড’ পরিবেশ ভারতীয় শিবির জুড়ে। আয়ারল্যান্ডের হয়ে ব্যাটে ঝড় তুলেছিলেন হ্যারি টেক্টর। মুগ্ধ ভারত অধিনায়ক তাঁকে নিজের ব্যাট উপহার দেন। সঙ্গে ভবিষ্যতে আইরিশ তরুণকে আইপিএল মঞ্চে দেখার ইচ্ছাপ্রকাশও করেন হার্দিক। তবে জয়ের রেশ কাটতে না কাটতেই মঙ্গলবার আয়ারল্যান্ডের (India vs Ireland) বিরুদ্ধে দ্বিতীয় তথা সিরিজের শেষ ম্যাচ খেলতে নামছে টিম ইন্ডিয়া।

Advertisement

প্রথম ম্যাচে দুরন্ত জয় এলেও দলের ওপেনার রুতুরাজ গায়কোয়াড়ের কাফ মাসলে চোট আচমকাই বেকায়দায় ফেলে দিয়েছিল ভারতের টিম ম্যানেজমেন্টকে। শেষ মুহূর্তে ঈশান কিষাণের সঙ্গে ওপেনিংয়ে কে নামবেন, তা নিয়ে দ্বিধায় পড়ে গিয়েছিলেন ভিভিএস লক্ষ্মণরা। কঠিন পরিস্থিতিতে অবশ্য ‘মাস্টারস্ট্রোক’ দেন অধিনায়ক হার্দিক।

রুতুরাজকে নিয়ে ঝুঁকি না নিয়ে অনভ্যস্ত পজিশনে ওপেন করতে পাঠান দীপক হুডাকে। সেই ফাটকা ষোলো আনা সফল। ম্যাচে ২৯ বলে ৪৭ রানের ইনিংসে ভারতীয় ব্যাটিংকে ভরসা দিলেন হুডা। পরে নেমে ভারতের জয়ের পথ প্রশস্ত করলেন ক্যাপ্টেন পাণ্ডিয়া নিজেও। তার আগে গড়লেন নতুন নজির। ভারতের প্রথম টি-২০ অধিনায়ক হিসেবে উইকেট দখলের কৃতিত্ব গড়লেন তিনি।

Advertising
Advertising

[আরও পড়ুন: দলবদলের বাজারে চমক, ফ্লোরেন্টিন পোগবার ‘বন্ধু’ আসছেন কলকাতার ক্লাবে়]

ম্যাচের পর ওপেনিং প্রসঙ্গে হার্দিক বলেন, “রুতুর চোটের পর আমাদের সামনে দুটো রাস্তা খোলা ছিল। হয় ঝুঁকি নিয়ে ওকে ওপেনিংয়ে নামিয়ে দেওয়া। নয়তো অন্য কাউকে ওপেনিংয়ে পাঠানো। কিন্তু রুতুকে নামানো নিয়ে মোটেই আমার সায় ছিল না। আসলে একটা ইনিংসের চেয়েও একজন প্লেয়ারের সুস্থতা আমার কাছে অনেক বেশি গুরুত্বপূর্ণ।” তবে যেভাবে পরিস্থিতি সামলে হুডা ব্যাটিং করেছেন, তাতে খুশি হার্দিক। তিনি বলেন, “হুডার জন্য ভাল লাগছে। ওপেনিংয়ে নামার কথা শেষ মুহূর্তে ওকে বলা হয়েছিল। ফলে ওই অল্প সময়ে মানসিক প্রস্তুতি নিয়ে মাঠে নেমে নিজের ভূমিকা পালন করা সহজ কথা নয়। হুডা কিন্তু সেই দায়িত্ব পালন করে দেখিয়েছে।”

মসৃণ জয়েও মধ্যেও প্রশ্ন উঠল। অভিষেক ম্যাচে কেন মাত্র এক ওভার বোলিংয়ের সুযোগ পেলেন উমরান মালিক? (Umran Malik) ২২ বছরের তরুণ জম্মু-কাশ্মীর পেসারকে নিয়ে অবশ্য ধৈর্য ধরার পরামর্শ দিচ্ছেন হার্দিক। বলেছেন, “উমরানের সঙ্গে কথা বলেছি। পুরনো বলে ও অনেক বেশি স্বচ্ছন্দ। আসলে ওই সময় প্রতিপক্ষ দারুণ ব্যাট করছিল। তাই ঝুঁকি নেওয়ার সুযোগ ছিল না। তাছাড়া ভারতের হয়ে সবে উমরানের পথ চলা শুরু হল। ওর মতো বোলারকে আরও সময় দেওয়া দরকার।”

[আরও পড়ুন: রোহিতের অনুপস্থিতিতে টেস্ট অধিনায়ক হবেন না কোহলি! তাহলে বিকল্প কে?]

Advertisement
Next