পাকিস্তানের বিরুদ্ধে প্রথমে ব্যাটিং নিতে চেয়েছিলেন কুম্বলে, শোনেননি কোহলি

11:12 AM Jun 22, 2017 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতীয় ক্রিকেট দলের কোচ হিসেবে অনিল কুম্বলের অধ্যায় এখন অতীত। আগামীদিনে ভারতের কোচের আসনে দেশের সর্বোচ্চ উইকেটশিকারী আবার বসবেন কিনা, সেই প্রশ্নের উত্তর সময় দেবে। কিন্তু ভারতীয় ক্রিকেটে এখন আলোচনার বিষয়বস্তুই হল কোচ কুম্বলের সঙ্গে ভারত অধিনায়ক বিরাট কোহলির মধ্যে তৈরি হওয়া দূরত্ব। বিসিসিআই সূত্রে খবর, বেশ কিছু বিষয় নিয়েই বিরাট এবং কুম্বলের সম্পর্কে ফাটল তৈরি হয়েছিল। যা কিনা সময়ের সঙ্গে কমে যাওয়ার বদলে বেড়ে গিয়েছিল। এর মধ্যে সবচেয়ে চাঞ্চল্যকর ব্যাপারটি হল, সদ্য সমাপ্ত চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে নাকি প্রথমে ব্যাটিং নেওয়ার পক্ষপাতী ছিলেন কুম্বলে কিন্তু বিরাট প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নিয়েছিলেন। এমনকী ম্যাচ হারার পর নাকি ভারতীয় দলের খেলোয়াড়দের স্কুল পড়ুয়াদের মতো বকাবকিও করেছেন জাম্বো।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

[বনধ তুললে কথা হবে, মোর্চাকে বার্তা রাজ্যর]

সম্প্রতি বিসিসিআইয়ের এক আধিকারিক এক সাক্ষাৎকারে জানিয়েছেন, প্রায় ছ’মাস ভারত অধিনায়ক ও অনিল কুম্বলের মধ্যে সেভাবে কোনও কথা হয়নি। এমনকী ক্রিকেট অ্যাডভাইসরি কমিটির সামনে বৈঠকে দু’জনেই মেনে নিয়েছেন সমস্যা হচ্ছে এবং সেটা কখনই মেটার নয়। শুধু তাই নয়, ফাইনালের পর যেভাবে খেলোয়াড়দের বকেছেন কোচ, তাও নাকি পছন্দ হয়নি ভারত অধিনায়কের। তবে কুম্বলে-কোহলির দ্বৈরথে মোটামুটি যে কারণ উঠে আসছে, তার মধ্যে প্রধান হল খেলোয়াড়দের প্রতি কুম্বলের ব্যবহার নিয়ে। তিনি নাকি খেলোয়াড়দের তাঁর তৈরি করা রুটিন মেনেই চলতে বাধ্য করতেন। যা কিনা বিরাট-সহ কিছু খেলোয়াড়ের কখনই পছন্দ হত না।

[ভয়াবহ বিস্ফোরণে কাঁপল আফগানিস্তান, মৃত বহু]

বহুদিন ধরেই কুম্বলে-কোহলির দ্বন্দ্ব অব্যাহত ছিল। যা শুরুটা হয়েছিল অস্ট্রেলিয়া সিরিজের শেষ টেস্ট থেকে। ধরমশালা টেস্টে চোটের জন্য খেলেননি বিরাট। কিন্তু তাঁর জায়গায় দলে বাঁ-হাতি লেগস্পিনার কুলদীপ যাদবের অন্তর্ভুক্তি সম্পর্কে কিছুই নাকি জানতেন না ভারত অধিনায়ক। সেই থেকেই দু’জনের মনমালিন্যের শুরু। সবশেষে পাকিস্তানের বিরুদ্ধে ফাইনালে বিরাটের আগে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত এবং ম্যাচ হারার জন্য কুম্বলের খেলোয়াড়দের বকাঝকাই আগুনে ঘি ঢালে। আর তাই ভারতীয় কোচের পদ থেকে সরতে হল অনিল কুম্বলেকে।

Advertising
Advertising

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

[নির্যাতিতাকে থানায় ডেকে এ কী করলেন পুলিশ অফিসার!]

যদিও পারফর্ম করা সত্ত্বেও যেভাবে সরতে হল অনিল কুম্বলেকে, তাতে রীতিমতো ক্ষুব্ধ প্রাক্তনরা। প্রশ্ন উঠছে বিরাট কোহলির ঔদ্ধত্য নিয়েও। এর মধ্যেই অবশ্য কোহলিকে সতর্ক করল বিসিসিআই। সূত্রের খবর, ক্যাপ্টেন কোহলিকে কড়াভাবেই সতর্ক করেছে বিসিসিআই। কোচ সরে যাওয়ায় এবার কোহলিকে পারফর্ম করার নির্দেশ বোর্ডের। আসন্ন ক্যারিবিয়ান এবং শ্রীলঙ্কা সফরে টিম ভাল পারফর্ম না করলে বোর্ডের রোষের মুখে পড়তে পারেন ক্যাপ্টেন কোহলি। অনেক প্রাক্তন ক্রিকেটারই বলছেন, কোহলির প্রতি বরাবরই দূর্বলতা রয়েছে বোর্ডের। বিসিসিআইয়ের বিমাতৃসুলভ ব্যবহারের শিকার হয়েই পদত্যাগ করেছেন কুম্বলে। তাই ড্যামেজ কন্ট্রোলে আসরে নেমেছে বোর্ড। মুখরক্ষা করতে কোহলিকে সতর্ক করা হয়েছে বলে খবর।

[এবার সেন্সরের কোপে শাহরুখের ‘জব হ্যারি মেট সেজল’]

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

The post পাকিস্তানের বিরুদ্ধে প্রথমে ব্যাটিং নিতে চেয়েছিলেন কুম্বলে, শোনেননি কোহলি appeared first on Sangbad Pratidin.

Advertisement
Next