shono
Advertisement

ফের আই লিগে ইস্টবেঙ্গল, দ্বিতীয় ডিভিশনে খেলবে লাল হলুদ

আই লিগের দ্বিতীয় ডিভিশনে খেলার আবেদন করেছে আইএসএলের ছ'টি ক্লাব।
Posted: 10:24 AM Jan 17, 2023Updated: 10:24 AM Jan 17, 2023

দুলাল দে: ফের আই লিগে ইস্টবেঙ্গল (East Bengal)! আইএসএলের পাশাপাশি এই মরশুমে আই লিগেও খেলবে ইস্টবেঙ্গল। তবে আই লিগের প্রথম ডিভিশনে নয়। আই লিগের দ্বিতীয় ডিভিশনে। তবে শুধুই ইস্টবেঙ্গল নয়। এই মরশুমে আইএসএলের আরও পাঁচটা দল আই লিগের দ্বিতীয় ডিভিশনে খেলার জন্য আবেদন করেছে। বাংলার একটি দল আই লিগের দ্বিতীয় ডিভিশন খেলার সিদ্ধান্ত নিলেও আরেকটি দল মোহনবাগান অবশ্য দ্বিতীয় ডিভিশন খেলবে না বলেই ঠিক করেছে।

Advertisement

আইএসএলের পাশাপাশি আই লিগের (I League) দ্বিতীয় ডিভিশন খেলার জন্য এবার আইএসএলেরই ছ’টি দল আবেদন করেছে। যার মধ্যে ইস্টবেঙ্গল ক্লাবও রয়েছে। আসলে নিজেদের রিজার্ভ দলকে সারা বছর প্র্যাকটিস করিয়ে প্রতিযোগিতার মধ্যে রাখার জন্যই আই লিগের দ্বিতীয় ডিভিশনে খেলার সিদ্ধান্ত নিয়েছেন লাল-হলুদ কর্তারা। মোহনবাগান অবশ্য ঠিক করে নিয়েছে, দেশের টপ লিগ ছাড়া অন্য কোথাও খেলবে না। এমএলএ কাপ জেতার পর ইস্টবেঙ্গলের রিজার্ভ দলের কোচ বিনু জর্জ বলছিলেন, ‘এবার আমাদের লক্ষ্য ডেভলপমেন্ট লিগ এবং আই লিগের দ্বিতীয় ডিভিশনেও ভাল ফল করা।’

ইস্টবেঙ্গলের মতো এই মরশুমে ডেম্পোও দ্বিতীয় ডিভিশন খেলার সিদ্ধান্ত নিয়েছে। কারণ, ফের ভারতীয় ফুটবলের মূলস্রোতে ফিরে আসতে চাইছে একদা ভারতীয় ফুটবলে রাজ করা গোয়ার এই ক্লাবটি। কিন্তু ডেম্পোর সঙ্গে এই মুহূর্তে ইস্টবেঙ্গলের পার্থক্য হল, লাল-হলুদ এই মুহূর্তে আইএসএলে (ISL) খেললেও, গোয়ার ক্লাবটি ভারতীয় ফুটবলের কোনও স্তরেই নেই। ইস্টবেঙ্গলের রিজার্ভ দলের কোচ বিনু জর্জ যেভাবে আই লিগের দ্বিতীয় ডিভিশনকে গুরুত্ব দিচ্ছেন, তাতে মনে হওয়াটাই স্বাভাবিক, আই লিগের দ্বিতীয় ডিভিশন চ্যাম্পিয়ন হয়ে তাহলে কি আই লিগের প্রথম ডিভিশনে খেলাটাই আসল লক্ষ্য ইস্টবেঙ্গলের? সেক্ষেত্রে একটা দল আইএসএলে। আরেকটা আই লিগে? ভারতীয় ফুটবল ফেডারেশন অবশ্য আইএসএলের কোনও দলকেই এই সুযোগ দেবে না।

[আরও পড়ুন: ধোপে টিকল না চিনের আপত্তি, মক্কিকে আন্তর্জাতিক সন্ত্রাসবাদী ঘোষণা রাষ্ট্রসংঘের]

আপাতত ঠিক হয়েছে, তিন পর্যায়ে এই মরশুমের আই লিগ দ্বিতীয় ডিভিশন হবে। প্রথমটা কোয়ালিফাইং রাউন্ড। দ্বিতীয়টা গ্রুপ লিগ। তৃতীয়টা ফাইনাল রাউন্ড। ঠিক হয়েছে, আইএসএলের ক্লাব হিসেবে সরাসরি গ্রুপ লিগ থেকে খেলবে ইস্টবেঙ্গল। মার্চ থেকে শুরু হওয়া গ্রুপ লিগ হবে সম্ভবত পাঁচ অথবা ছ’টি গ্রুপ করে। তারপর প্রতিটি গ্রুপের চ্যাম্পিয়ন দলকে নিয়ে হবে দ্বিতীয় ডিভিশনের ফাইনাল রাউন্ড। তবে ফেডারেশনের পক্ষ থেকে ঠিক করা হয়েছে, আইএসএলের কোনও দল যদি ফাইনাল রাউন্ডে ওঠে, সেই দলকে ফাইনাল রাউন্ড খেলতে দেওয়া হবে না। নিজেদের রিজার্ভ দলকে তৈরি রাখার জন্য শুধুই গ্রুপ লিগে খেলতে পারবে। যে গ্রুপ থেকে আইএসএলের কোনও দল ফাইনাল রাউন্ডে যাবে, সেই দলকে বাদ দিয়ে ফাইনাল রাউন্ডে সুযোগ দেওয়া হবে গ্রুপে দ্বিতীয় স্থানে থাকা দলটিকে। ফলে একই মরশুমে আইএসএলে খেলার পাশাপাশি আই লিগের মূলপর্বে খেলার কোনও সুযোগ থাকবে না ইস্টবেঙ্গলের কাছে। তবে রিজার্ভ দলকে খেলানোর জন্য ক্লাবের সিদ্ধান্তে সিলমোহর দিয়েছেন ইমামি কর্তারা। তাঁরাও চাইছেন, বসে থাকার বদলে সারা বছর প্রতিযোগিতার মধ্যে থাকুক রিজার্ভ দল। আর সেই কারণেই আই লিগের দ্বিতীয় ডিভিশনে খেলার সিদ্ধান্ত ইস্টবেঙ্গলের। সঙ্গে অবশ্যই ডেভলপমেন্ট লিগে।

[আরও পড়ুন: জুন মাসেই দেশে শুরু গণছাঁটাই! সতর্ক করে বার্তা কেন্দ্রীয় মন্ত্রীর]

 
Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement