shono
Advertisement

Rameshbabu Praggnanandhaa: কারুয়ানাকে হারিয়ে বিশ্বকাপের ফাইনালে প্রজ্ঞানন্দ, এবার সামনে ম্যাগনাস কার্লসেন

ফের ফাইনালে প্রজ্ঞা বনাম কার্লসেন ডুয়েল।
Posted: 08:53 AM Aug 22, 2023Updated: 08:54 AM Aug 22, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পাঁচবারের গ্র্যান্ডমাস্টার বিশ্বনাথন আনন্দের (Viswanathan Anand) পর দ্বিতীয় ভারতীয় হিসেবে ইতিহাস গড়লেন রমেশবাবু প্রজ্ঞানন্দ (Rameshbabu Praggnanandhaa)। সেমিফাইনালে বিশ্বের তিন নম্বর দাবাড়ু ফ্যাবিয়ানো কারুয়ানাকে (Fabiano Caruana) টাইব্রেকারে হারিয়ে বিশ্বকাপের (FIDE World Cup) মেগা ফাইনালে জায়গা করে নিলেন ১৮ বছরের প্রজ্ঞা। এবার ফাইনালে তাঁর প্রতিপক্ষ ম্যাগনাস কার্লসেন (Magnus Carlsen)। অবশ্য সামনে বিশ্বের এক নম্বর দাবাড়ু থাকলেও চিন্তিত নন প্রজ্ঞা। কারণ এর আগেও কার্লসেনকে হারিয়েছেন তিনি।

Advertisement

এদিকে বিশ্বকাপ ফাইনালের টিকিট কনফার্ম করার সুবাদে ২০২৪ সালে ক্যান্ডিডেটসে খেলার সরাসরি সুযোগ পাবেন প্রজ্ঞা। আজারবাইজানের বাকুতে আয়োজিত হওয়া এই সেমিফাইনালের দুটি ক্ল্যাসিক্যাল গেমে একটি করে জয় পান প্রজ্ঞা ও কারুয়ানা। এরপর টাইব্রেকারে দুরন্ত কামব্যাক করে ম্যাচ জিতে নেন এই ভারতীয়। ফাইনালে উঠে প্রজ্ঞা বলেন, “আমি নিজের সেরা পারফরম্যান্স করার চেষ্টা করেছি। ফাইনালেও ধারাবাহিকতা বজায় রেখে খেলার চেষ্টা করব।”

[আরও পড়ুন: এশিয়া কাপে কামব্যাক করলেন রাহুল-শ্রেয়স, সহ অধিনায়ক হার্দিক পাণ্ডিয়া]

 

প্রজ্ঞার এমন সাফল্যে স্বভাবতই উচ্ছ্বস্বিত আনন্দ। তিনি ১৮ বছরের গ্র্যান্ডমাস্টারের প্রশংসা করে ‘X’ (এর আগে যা টুইটার নামে পরিচিত ছিল) লিখেছেন, ‘প্রাজ্ঞ তুমি আরও একটি ফাইনাল খেলার সুযোগ পেয়ে গেলে। তোমার মতো তরুণের প্রতিভা আরও বিকশিত হোক। ফ্যাবিয়ানো কারুয়ানাকে হারিয়ে ফাইনালে যাওয়া মুখের কথা নয়। এবার সামনে ম্যাগনাস কার্লসেন। আমার বিশ্বাস প্রাজ্ঞ ফাইনালেও জিতবে।”

২০২০ সালে শুরু হওয়া দাবা বিশ্বকাপের প্রথম দু’বছর চ্যাম্পিয়ন হয়েছিলেন আনন্দ। তখন অবশ্য বিশ্ব চ্যাম্পিয়নশিপের অংশ ছিল না এই প্রতিযোগিতা। ২০০৫ সালে বিশ্বকাপকে বিশ্ব চ্যাম্পিয়নশিপের অংশ হিসেবে যুক্ত করা হয়েছে। তারপর কোনও ভারতীয় দাবাড়ুই এই বিশ্বকাপের শেষ চারে পৌঁছতে পারেননি। এবার শেষ চারে উঠে এবং জিতে ফাইনালের টিকিট অর্জন করা নতুন নজির গড়লেন প্রজ্ঞা।

[আরও পড়ুন: কেএল রাহুল দলে থাকলেও সঞ্জুর কাজ কী? জবাব দিলেন অজিত আগরকর]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement