মারাদোনার স্মৃতিতে এবার নোটে ‘ফুটবল রাজপুত্র’র ছবি ছাপতে চলেছে আর্জেন্টিনা সরকার

07:19 PM Dec 09, 2020 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:‌ কয়েকদিন আগেই প্রয়াত হয়েছেন ‘‌ফুটবলের রাজপুত্র’‌ দিয়েগো আর্মান্দো মারাদোনা (Diego Maradona)। কিন্তু প্রিয় তারকাকে কিছুতেই যেন ভুলতে পারছে না ফুটবল বিশ্ব। এখনও অনেকেই নানান ভাবে কিংবদন্তি মারাদোনার প্রতি শ্রদ্ধার্ঘ্য নিবেদন করছে। ঠিক যেমন নাপোলি (Napoli) তাঁদের স্টেডিয়ামের নাম পালটে মারাদোনার নামে রেখেছে। আর এবার খোদ মারাদোনার দেশ আর্জেন্টিনা (Argentina) তাঁকে সম্মান জানাতে নিতে চলেছে অভিনব উদ্যোগ।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

মারাদোনাকে ইতিহাসে চিরস্মরণীয় করে রাখতে তাঁর ছবি–সহ নোট বাজারে আনার ব্যাপারে চিন্তাভাবনা করছে সেদেশের সরকার। ইতিমধ্যে সোমবার সেনেটর নর্মা দুরাঙ্গো আর্জেন্টিনার সর্বোচ্চ নোট ১০০০ পেসোতে মারাদোনার ছবি রাখার প্রস্তাব সেনেটের সামনে রেখেছেন। করোনা অতিমারির (Corona Pandemic) কারণে বর্তমানে সেনেট বসছে না। কিন্তু প্রস্তাবটি মনে ধরেছে প্রত্যেকের। এমনকী দেশবাসীও সমর্থন জানিয়েছেন সরকারের এই পদক্ষেপের।

[‌আরও পড়ুন:‌ কনিষ্ঠতম উইকেটরক্ষক হিসেবে টেস্টে অভিষেক, ১৮ বছর পর অবসর ঘোষণা পার্থিব প্যাটেলের]

বর্তমানে আর্জেন্টিনার মুদ্রা পেসোর (Peso) ১০০০–এর নোটে সেদেশের জাতীয় পাখি রুফস হর্নেরোর ছবি থাকে। কিন্তু দুরাঙ্গোর প্রস্তাব অনুযায়ী, ১০০০ পেসোর নোটের সামনে মারাদোনার ছবি থাকবে। উল্টোপিঠে ১৯৮৬ বিশ্বকাপে ছয়জনকে কাটিয়ে দিয়েগোর গোলের ছবিটা থাকবে। দুরাঙ্গোর কথায়, ‘‌মারাদোনাকে নিয়ে অনেক কিছু করার ইচ্ছে আমাদের রয়েছে। দিয়েগো আমাদের জাতীয় সম্পদ। এক হাজার পেসোর নোটে মারাদোনার ছবি ব্যবহার নিয়ে আইনগত দিকগুলো আপাতত দেখা হচ্ছে। আশা করি, সামনের বছরের শুরুতে এ নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।’‌ তিনি এর অর্থনৈতিক দিকটিও আবার তুলে ধরেন। বলেন, নতুন নোটে মারাদোনার ছবি থাকলে, এদেশে ঘুরতে আসা পর্যটকরা মারাদোনাকে সঙ্গে করেই নিয়ে যেতে চাইবেন। এর ফলে লাভবান হবে দেশের অর্থনীতিও।

Advertising
Advertising

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

প্রসঙ্গত, ছিয়াশির বিশ্বকাপকে সকলেই ‘‌মারাদোনার বিশ্বকাপ’‌ বলেই মনে করেন। কারণ কার্যত একার কৃতিত্বেই আর্জেন্টিনাকে এই বিশ্বকাপটি জিতিয়েছিলেন তিনি। এই বিশ্বকাপই যেমন তাঁর ‘‌হ্যান্ড অব গড’‌ গোলের সাক্ষী থেকেছিল, তেমনই চাক্ষুষ করেছিল শতাব্দীর সেরা গোলেরও। সেই গোলটিকেই স্থান নতুন এই নোটে। ২০২১ সালেই এই নয়া নোট বাজারে আনার পরিকল্পনা রয়েছে আর্জেন্টিনা সরকারের।

[‌আরও পড়ুন:‌ জামশেদপুরের বিরুদ্ধে নামার আগে ভালসকিসকে আটকানোর রাস্তা খুঁজছেন এসসি ইস্টবেঙ্গল কোচ]

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
Advertisement
Next