shono
Advertisement
East Bengal

আইএসএল প্লে অফই পাখির চোখ, নতুন মরশুমে লাল-হলুদের নজরে জাতীয় দলের ফুটবলাররা

ইতিমধ্যে মাদিহ তালালকে সই করিয়ে ইস্টবেঙ্গল চমক দিয়েছে।
Posted: 10:26 AM Apr 30, 2024Updated: 10:26 AM Apr 30, 2024

স্টাফ রিপোর্টার : আসন্ন মরশুমের আগে সুখবর ইস্টবেঙ্গল (East Bengal) সমর্থকদের জন্য। আইএসএলের (ISL) একাদশ সংস্করণে প্রথম ছয়ে শেষ করাই এখন পাখির চোখ লাল-হলুদ শিবিরের। সেই মতো ভালো দল গড়ার উপর বাড়তি জোর দিচ্ছেন কোচ কার্লেস কুয়াদ্রাত (Carles Cuadrat) থেকে শুরু করে দলের কর্তারা। তাই এখন থেকেই ভালো দল গড়ার জন্য নেমে পড়েছে ম্যানেজমেন্ট। ইতিমধ্যেই একাধিক ফুটবলারকে আগামী মরশুমের জন্য সই করিয়ে ফেলেছে ইস্টবেঙ্গল।
এরমধ্যে সবচেয়ে বড় চমকটা ইস্টবেঙ্গল দিয়েছে মাদিহ তালালকে সই করিয়ে। এবারের আইএসএলে পাঞ্জাব এফসি-র জার্সিতে দুরন্ত ফুটবল খেলেছেন এই ফ্রেঞ্চ-মরোক্কান ফুটবলার। মিডফিল্ডার হয়েও লিগে ২২ ম্যাচে ৬টি গোল এবং ১০টি অ্যাসিস্ট করে ফেলেছেন তিনি। লিগে সবচেয়ে বেশি অ্যাসিস্ট তাঁরই। আই লিগ থেকে উঠে এসেই যে আট নম্বরে শেষ করেছে পাঞ্জাব, তার কৃতিত্ব অনেকটাই তালালের। লিগের খেলা শেষ হওয়ার পর পরই আগামী বছরের জন্য তাঁকে দলের নেওয়ার বিষয়টা নিশ্চিত করে ফেলেছে ইস্টবেঙ্গল। বছর ছাব্বিশের তালাল আসায় লাল-হলুদের আক্রমণে জোর যে বাড়বে, বলাই বাহুল্য। পাশাপাশি প্রথম একাদশের কথা মাথায় রেখে বেশ কয়েকজন জাতীয় দলে খেলা ফুটবলারকেও দলে নিতে আগ্রহী প্রয়োজনে ট্রান্সফার ফি দিয়ে তাঁদের সই করানোর চেষ্টা করা হচ্ছে।

Advertisement

[আরও পড়ুন: ইডেনে সল্টের ‘দাদাগিরি’, সৌরভের সামনেই ভাঙলেন ১৪ বছর পুরনো রেকর্ড]

এরসঙ্গেই নিজেদের রিজার্ভ বেঞ্চও শক্তিশালী করছে ইস্টবেঙ্গল। এবার বেশ কিছু পজিশনে বিকল্প না থাকা ভুগিয়েছে দলকে। সেই সমস্যা মেটাতে এবার কিছু ‘ইউটিলিটি’ ফুটবলার নেওয়ার পথে হেঁটেছে ইস্টবেঙ্গল। এরমধ্যে অন্যতম এবার হায়দরাবাদ এফসির হয়ে খেলা মার্ক জোথানপুইয়া। মাঝমাঠের বিভিন্ন পজিশন তো বটেই, বছর বাইশের এই মিজো তরুণ খেলতে পারেন লেফট ব্যাক হিসাবেও। ভারতীয় স্কোয়াডের শক্তি বাড়াতে জামশেদপুর এফসি-র সাইড ব্যাক প্রভাত লাকড়াকে দলে নিয়েছে ইস্টবেঙ্গল। কল্যাণীর এই ফুটবলার ডিফেন্সের পাশাপাশি মাঝমাঠেও খেলতে পারেন। এছাড়া চলতি মরশুমে মহামেডান স্পোর্টিংয়ের হয়ে ঝড় তোলা ফরোয়ার্ড ডেভিড লালহানসাঙ্গাকে আগেই আগামী মরশুমের জন্য সই করিয়ে ফেলেছে ইস্টবেঙ্গল। সঙ্গে লাল-হলুদ জার্সিতে প্রত্যাবর্তন হচ্ছে দেবজিৎ মজুমদারের। ছত্রিশ বছর বয়সেও চেন্নাইয়িন এফসি-র হয়ে ১৯ ম্যাচে ৬৬ সেভ আছে তাঁর, গোল খেয়েছেন ২৬টি। সেখানে প্রভসুখন গিল ছাড়া তেমন কোনও ভালো গোলকিপার নেই লাল-হলুদ শিবিরে। অবশেষে দলের প্রাক্তন গোলকিপার দেবজিতের উপরেই ভরসা রাখছে লাল-হলুদ।
অবশ্য শুধু নতুন ফুটবলার দলে নেওয়াই নয়, পুরনো স্কোয়াড ধরে রাখার উপরেও গুরুত্ব দিচ্ছে ইস্টবেঙ্গল। এবার দুরন্ত পারফর্ম করা দুই বিদেশি সল ক্রেসপো এবং হিজাজি মাহেরের সঙ্গে চুক্তি বাড়ানো হয়েছে ইতিমধ্যেই। অতীতে আইএসএলে কখনই এতজন বিদেশিকে ধরে রাখেনি লাল-হলুদ শিবির।

[আরও পড়ুন: চ্যাম্পিয়নশিপের হ্যাটট্রিক পিএসজি-র! ফরাসি লিগে এমবাপেদের দাপট]

এবার লিগে ভালো খেলা নন্দকুমার শেখর, নাওরেম মহেশ সিং, প্রভসুখন গিলদের সঙ্গে এমনিতেই লম্বা চুক্তি আছে ইস্টবেঙ্গলের। একই কথা প্রযোজ্য সায়ন বন্দ্যোপাধ্যায়, আমন সিকে, পিভি বিষ্ণুর মতো তরুণ ফুটবলারদের ক্ষেত্রেও। সব মিলিয়ে, আইএসএলের আগামী মরশুমে ইস্টবেঙ্গলকে নতুন রূপে দেখার বিষয়ে আশাবাদী হতেই পারেন সমর্থকরা।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • আসন্ন মরশুমের আগে সুখবর ইস্টবেঙ্গল সমর্থকদের জন্য।
  • আইএসএলের একাদশ সংস্করণে প্রথম ছয়ে শেষ করাই এখন পাখির চোখ লাল-হলুদ শিবিরের।
  • সেই মতো ভালো দল গড়ার উপর বাড়তি জোর দিচ্ছেন কোচ কার্লেস কুয়াদ্রাত থেকে শুরু করে দলের কর্তারা।
Advertisement