এবার নিলামে মারাদোনার বিশ্বকাপ জয়ের জার্সি, কত দাম উঠতে পারে জানেন?

02:27 PM Jun 28, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কিছুদিন আগেই ’৮৬-র বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ডের বিরুদ্ধে খেলা ঐতিহাসিক ম্যাচে মারাদোনার অমূল্য জার্সি নিলামে তোলা হয়েছিল। যার সর্বোচ্চ দাম ওঠে ৯০ লক্ষ ডলার। এবার নিলামে উঠতে চলেছে মারাদোনার অন্য একটি জার্সি। ’৮৬-র বিশ্বকাপ (FIFA World Cup 1986) ফাইনালে যে জার্সি পরে মারাদোনা মাঠে নেমেছিলেন, এবার সেই জার্সি নিলামের প্রস্তুতি শুরু হয়েছে। তবে বিতর্কিত ইংল্যান্ড ম্যাচের জার্সি ৯০ লক্ষ ডলারে বিক্রি হয়ে গেলেও ১৯৮৬ বিশ্বকাপ ফাইনালে খেলা মারাদোনার জার্সি থেকে খুব বেশি দরের আশা করছেন না নিলামের সংগঠকরা। নিলাম শুরুর আগে যে দু’জন ক্রেতা এখনও পর্যন্ত ’৮৬-র বিশ্বকাপ ফাইনালের জার্সি কেনার জন্য আগ্রহ দেখিয়েছেন, জানা যাচ্ছে তাতে এখনও পর্যন্ত দর উঠেছে প্রায় ১৫ হাজার ডলারের কাছাকাছি।

Advertisement

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782001027-0'); });

বেশি দিনের কথা নয়। গত ৪ মে নিলামে উঠেছিল ’৮৬ বিশ্বকাপে ইংল্যান্ড ম্যাচে মারাদোনার জার্সি। বিশ্বফুটবল ইতিহাসে ইংল্যান্ড ম্যাচটি মারাদোনার ম্যাচ হিসেবেই চিহ্নিত। শুধুই ‘হ্যান্ড অফ গডের’ (Hand of God) জন্য নয়। গোলকিপার পিটার শিল্টনকে ধরাশায়ী করে মোট ছ’জনকে ড্রিবল করে সেই বিশ্ববন্দিত গোলটি করেছিলেন ফুটবলের জাদুকর। ফলে সেই জার্সিটি নিলাম থেকে কিনে নেওয়ার জন্য হুড়োহুড়ি পড়ে যায়। শেষ পর্যন্ত নিলাম থামে ৯০ হাজার ডলারে।

[আরও পড়ুন: দলবদলের বাজারে চমক, ফ্লোরেন্টিন পোগবার ‘বন্ধু’ আসছেন কলকাতার ক্লাবে]

বিশ্বের ফুটবল পাগল মানুষের জন্য ইংল্যান্ড ম্যাচে মারাদোনার (Diego Maradona) জার্সির গুরুত্ব অপরিসীম। কিন্তু আর্জেন্টিনার মানুষের জন্য ফাইনালের জার্সির গুরুত্বও অনেক। কারণ, এই জার্সি পরেই ফাইনালের পর দু’হাত দিয়ে বিশ্বকাপ শূন্যে তুলে ধরেছিলেন মারাদোনা। কিন্তু সেই জার্সি নিলামে ওঠার কথা জেনেও খুব একটা আগ্রহ দেখাচ্ছেন না কেউ।

Advertising
Advertising

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782050143-0'); });

নিলামটি যারা পরিচালনা করছেন, সেই জুলিয়েনের তরফে বলা হয়েছে, বিশ্বকাপ জেতার পর মারাদোনা জার্সিটি উপহার দিয়েছিলেন প্রয়াত সাংবাদিক হোসে মারিয়া মুনিয়েজকে। জার্সির বুকে মারাদোনার সই-সহ লেখা রয়েছে, “আমার ভালবাসা নিও।” তবে আপাতত মাত্র ১৫ হাজার ডলার দর উঠলেও সংগঠকরা আশবাদী, শেষ পর্যন্ত হয়তো ৫০-৬০ হাজার ডলার পর্যন্ত উঠবে জার্সির দর। তবে শুধু ফাইনালের জার্সিই নিলাম হবে না, এই জার্সিটির সঙ্গে মারাদোনার আরও ১৫টি জার্সি নিলাম হবে। কোনওটি দেশের হয়ে খেলার। কোনওটি ক্লাব ফুটবলের। আজ, মঙ্গলবার দুপুরে শুরু এই নিলাম।

[আরও পড়ুন: সিআরএস ছাড়পত্রের তিন মাস পার, শিয়ালদহ মেট্রোর ভবিষ্যৎ বিশ বাঁও জলে]

Advertisement
Next