shono
Advertisement

আজ নাদাল-দুর্গে ইতিহাসের সামনে জকোভিচ, ফরাসি ওপেনে নজিরের মাঝে বাধা রুড

ফাইনালে নামার আগে শান্ত, নির্লিপ্ত জোকার।
Posted: 03:19 PM Jun 11, 2023Updated: 03:19 PM Jun 11, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রজার ফেডেরার, নাকি রাফায়েল নাদাল, নাকি নোভাক জকোভিচ – কে সেরা? বিগত দু’দশক জুড়ে এই চর্চার স্রোতে গা ভাসাননি এমন টেনিসপ্রেমী পাওয়া দুষ্কর। সেই শ্রেষ্ঠত্বের দৌড়ে বাকি দুই টেনিস নক্ষত্রকে পিছনে ফেলে অগ্রগণ্য হতে জকোভিচের শুধু দরকার রবিবাসরীয় রাতে ফরাসি ওপেনের ফাইনালে জয়। তাহলে শুধু রোলাঁ গারোঁর লাল সুরকির কোর্টে তৃতীয়বারের জন্য চ্যাম্পিয়নের তাজই পড়বেন না, সেই সঙ্গে ২৩টি গ্র্যান্ড স্ল্যাম জয়ের নজিরও স্থাপন করে ফেলবেন ‘জোকার’।

Advertisement

ফেডেরারের ২০টি গ্র্যান্ড স্ল্যাম জয়ের রেকর্ড ভেঙে নিজেকে অন্য উচ্চতায় মেলে ধরেছিলেন নাদাল। ২২টি গ্র্যান্ড স্ল্যামের শৃঙ্গে দাঁড়িয়ে থাকা সেই স্প্যানিশ মায়েস্ত্রোর যোগ্য প্রতিদ্বন্দ্বী হিসাবেই উত্থান জকোভিচের। পরিসংখ্যানও তাই বলছে। পাঁচ বছর আগে যখন ফেডেরারের নামের পাশে ২০টি গ্র্যান্ড স্ল্যাম, নাদালের সঙ্গে ১৭, সেই সময় সার্বিয়ানের গ্র্যান্ড স্ল্যাম সাফল্য-সংখ্যা ছিল মাত্র ১২। শেষ ১৯ মেজরের মধ্যে ১০টিতে জিতে ‘নোল’ এখন নাদালের সঙ্গে যুগ্মভাবে শীর্ষে।

[আরও পড়ুন: অমিত শাহ বিমানবন্দরে নামতেই শহরে অন্ধকার! কেন বন্ধ বিদ্যুৎ সংযোগ? তুঙ্গে বিতর্ক]

ফেডেরার আগেই অবসর নিয়েছেন। চোট আঘাত সমস্যায় জর্জরিত রাফা-যুগও অস্তমিত। সেখানে ৩৬ বছরেও মধ্যগগনের তেজ জকোভিচের পারফরম্যান্সে। যে অদম্য গতিতে জকো-রথ ছুটছে তাতে নাদাল তো বটেই, টেনিস ইতিহাসে সেরেনার ২৩ কিংবা মার্গারেট কোর্টের ২৪ গ্র্যান্ড স্ল‌্যাম জয়ের নজির ছাপিয়ে যাওয়া সময়ের অপেক্ষা বললে ভুল হবে না।

এতকিছুর প্রাণকেন্দ্রে যিনি, সেই জকোভিচ ফাইনালে নামার আগে শান্ত, নির্লিপ্ত। শুধু বলেছেন, “প্রত্যাশা চাপ নিতে আমি সবসময় অভ্যস্ত। এটা আমার কাছে আরও একটা গ্র্যান্ড স্ল্যাম ফাইনাল ছাড়া আর কিছু নয়। আমি ভাগ্যবান, শেষ কয়েক বছরে টুর্নামেন্টের এই পর্যায়ে খেলার সৌভাগ্য আমার হয়েছে। রবিবার আরও একটা ইতিহাস লেখার হাতছানি আমার সামনে রয়েছে। শুধু এটুকুই বলতে পারি, ফাইনালের জন্য আমি তৈরি।”

[আরও পড়ুন: মাত্র ১৪ বছর বয়সেই ইঞ্জিনিয়ার হিসেবে মাস্কের সংস্থায় যোগ! তাক লাগাল বিস্ময় বালক]

প্রত্যয়ী জকোভিচের কথাতেই স্পষ্ট রোলাঁ গারোঁর ফাইনাল নিয়ে সার্ব তারকা কতটা ‘ফোকাসড’। কিন্তু ফরাসি ওপেন-পুনরুদ্ধার (২০২১-এ চ্যাম্পিয়ন জকোভিচ) কিংবা ২৩টি গ্র্যান্ড স্ল্যামের নজির স্থাপন – জকোভিচ আর জোড়া সাফল্যের মাঝে বাধা হয়ে দাঁড়িয়ে ২৪ বছরের এক নরওয়েজিয়ান। তিনি, ক্যাসপার রুড। গতবার নাদালের কাছে ট্রফি-যুদ্ধে হেরেছিলেন? এবার কি জকোভিচ? পরিসংখ্যান বলছে, জকোভিচের সঙ্গে চারবারের সাক্ষাতে এখনও পর্যন্ত একটা সেটও জিততে পারেননি রুড। সেই কর্কশ তথ্য হজম করেই নরওয়েজিয়ান বলে গেলেন, “ফেভারিট হিসাবে আমি মোটেই টুর্নামেন্ট শুরু করিনি। তাই ফাইনাল নিয়ে বাড়তি ভাবতে চাই না।’’

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement