shono
Advertisement

ICC Champions Trophy 2025: কোথায় হবে ২০২৫-এর চ্যাম্পিয়ন্স ট্রফি? কটা দল খেলবে? জানিয়ে দিল আইসিসি

চ্যাম্পিয়ন্স ট্রফি নিয়ে চলে এল বড় আপডেট।
Posted: 07:41 PM Oct 29, 2023Updated: 07:42 PM Oct 29, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিশ্বকাপের (ICC ODI World Cup 2023) ভরা বাজারে চলে আসন্ন চ্যাম্পিয়ন্স ট্রফির (ICC Champions Trophy 2025) বড় আপডেট। ২০২৫ সালে পাকিস্তানের (Pakistan) মাটিতে বসবে চ্যাম্পিয়ন্স ট্রফি। জানিয়ে দিল আইসিসি (ICC)। চলতি বিশ্বকাপ থেকেই পাওয়া যাবে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির টিকিট। মূলত আটটি দলকে দুটি গ্রুপে ভাগ করা হবে। সেখান থেকে দুটি করে দল সেমিফাইনালে উঠবে।

Advertisement

এবারের কাপ যুদ্ধে প্রথম তিনটি স্থানে থাকা দক্ষিণ আফ্রিকা (South Africa), ভারত (India) এবং ‌নিউজিল্যান্ডের (New Zealand) সেমিফাইনালে যাওয়ার সম্ভাবনা সবথেকে বেশি। বাকি একটি স্থানের জন্য লড়াইয়ে আছে বেশ কয়েকটি দল। গ্রুপ পর্বে পয়েন্ট তালিকায় থাকা প্রথম সাতটি দল চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার যোগ্যতা অর্জন করবে, সেই সঙ্গে থাকবে আয়োজক পাকিস্তানও । এই আট দলকে নিয়ে চ্যাম্পিয়ন্স ট্রফি অনুষ্ঠিত হবে। আইসিসি-র মুখপাত্র বলেছেন, “২০২৫ সালের আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে যোগ্যতা অর্জনের বিষয়টিতে ২০২১ সালেই আইসিসি বোর্ড সিলমোহর দয়েছিল। ২০২৪ সাল থেকে ২০৩১ সালের মধ্যে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে আটটি দলই অংশ নেবে।”

[আরও পড়ুন: শূন্যতে ফিরে ‘আইকন’ শচীনের কোন রেকর্ডে ভাগ বসালেন বিরাট?]

আগামী চ্যাম্পিয়ন্স ট্রফির জন্য আলাদা করে কোনও যোগ্যতা অর্জ‌ন পর্ব হবে না। বিশ্বকাপ থেকে সরাসরি চূড়ান্ত হয়ে যাবে কারা পরবর্তী আইসিসি-র এই প্রতিযোগিতায় দল নামাবে। ফলে ওয়েস্ট ইন্ডিজ, জিম্বাবোয়ে, আয়ারল্যান্ড চ্যাম্পিয়ন্স ট্রফি খেলার সুযোগ পাবে না। অংশ নেওয়ার সুযোগ পাবে না। একইসঙ্গে বাংলাদেশ-ইংল্যান্ডের মতো দলগুলিও এবার পয়েন্ট তালিকায় নীচের দিকে রয়েছে। ফলে উন্নতি করতে না পারলে তাদের ভাগ্যেও জুটবে না মিনি বিশ্বকাপের টিকিট।

কিন্তু ভারত ও পাকিস্তানের রাজনৈতিক পরিস্থিতির জন্য আদৌ কি টিম ইন্ডিয়া প্রতিবেশী দেশে পা রাখবে?এখন সেটাই দেখার। এর আগে সেই ১৯৯৬ সালে ভারত ও শ্রীলঙ্কার মাটিতে যৌথভাবে ৫০ ওভারের বিশ্বকাপ আয়োজন করেছিল পাকিস্তান। এবার দীর্ঘ ২৯ বছর পর ফের একবার ইমরান খান-ওয়াসিম আক্রমদের দেশে আইসিসি ইভেন্ট আয়োজিত হতে চলেছে।

[আরও পড়ুন: নেদারল্যান্ডসের কাছে ধরাশায়ী টাইগাররা, হতাশায় নিজেকেই জুতোপেটা বাংলাদেশ সমর্থকের!]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement