shono
Advertisement

ICC ODI World Cup 2023: জাদেজা-অশ্বিনের রেপ্লিকা আমদানি করে মহড়া স্মিথ-ওয়ার্নারদের!

ভারতের বিরুদ্ধে চিপকে পারবে অস্ট্রেলিয়া?
Posted: 07:19 PM Oct 06, 2023Updated: 07:19 PM Oct 06, 2023

রাজর্ষি গঙ্গোপাধ্যায়, চেন্নাই: স্পিন বড় বালাই। বিশ্বকাপ যুদ্ধের (ICC ODI World Cup 2023) অভিযান শুরু করার অনেক আগে থেকেই অস্ট্রেলিয়া (Australia) স্পিন আতঙ্কে ভুগছিল। কারণ ভারতের (Team India) বিরুদ্ধে ম্যাচটা যে চেন্নাইতে (Chennai)। আরও সহজ ভাবে লিখলে চিপকে (Chepauk Stadium)। লাল মাটির চিপকের বাইশ গজে বল শুধু লাট্টুর মতো ঘোরে না, ভারতীয় স্পিনাররা বলকে যেন কথা বলান। এর মধ্যে সেই নাম যদি রবিচন্দ্রন অশ্বিন (Ravichandran Ashwin) ও রবীন্দ্র জাদেজা (Ravindra Jadeja) হন, তাহলে প্যাট কামিন্সের (Pat Cummins) দলের সব রথী-মহারথীদের ব্লাড প্রেসার তো বাড়বেই। ৮ অক্টোবরের ফলাফল কী হবে, সেটা জানার জন্য অপেক্ষা করতেই হবে। তবে অজি শিবির হাত গুটিয়ে বসে থাকতে রাজি নয়। আর তাই এবার অশ্বিন-জাদেজা জুটির কাছ থেকে পরিত্রাণ পেতে দুই অখ্যাত নেট বোলার ভি.আকাশ (V Akash) ও বেনি হিল (Benny Hill) অনুশীলনে ছিলেন।

Advertisement

এই দুই নেট বোলারকে নিয়েই স্টিভ স্মিথ (Steve Smith)-ডেভিড ওয়ার্নাররা (David Warner) নেটে নিজেদের ঝালিয়ে নেওয়ার চেষ্টা করলেন। কিন্তু প্রশ্ন হল ভি.আকাশ কে? ডানহাতি এই তরুণ অফ স্পিনার নাকি অনেকটা অশ্বিনের মতোই বোলিং অ্যাকশন। নিজের সাধ্যমতো চেষ্টাও করলেন তিনি। যা দেখে মুগ্ধ অজি শিবির। বিশেষ করে তাঁর বোলিংয়ে মজেছেন অজি শিবিরের সঙ্গে যুক্ত থাকা প্রাক্তন ক্রিকেটার অ্যান্ডি ফ্লাওয়ার (Andy Flower)।

[আরও পড়ুন: অর্ধ শতরানের পর জার্সি তুলে ফুটবলারদের মতো তিলকের সেলিব্রেশন! কিন্তু কেন? দেখুন ভাইরাল ভিডিও]

কী শিখলেন অশ্বিনের রেপ্লিকা? ভি.আকাশ অনুশীলনের শেষে সংবাদ প্রতিদিন.ইন-কে বলেন, “আমি অশ্বিনের ফ্যান। সুযোগ পেলেই অশ্বিনের বোলিংয়ের ভিডিও দেখতে বসে যাই। বলা ভালো আমি অশ্বিনকে ফলো করি। সেটা অজি শিবির জানতে পেরেছে বলেই আমাকে ডেকে পাঠিয়েছে। হাওয়াতে বল বেশিক্ষণ রাখার পাশাপাশি কীভাবে সঠিক জায়গায় ফ্লাইট রাখতে হয়, সেটা নিয়েই অ্যান্ডি ফ্লাওয়ারের সঙ্গে কথা হচ্ছিল।”

তবে শুধু অশ্বিনের প্রতিষেধক বের করলেই চলবে না। চিপকের বাইশ গজে জাদেজাকেও সামলাতে হবে। তাই ডাক পড়েছিল আর এক নেট বোলারের। তাঁর নাম বেনি হিল। জাড্ডু উইকেটের সোজাসুজি বল রাখতে সিদ্ধহস্ত। চোরা গতির সঙ্গে ছাড়েন ডেলিভারি। লাইন মিস করলেই বোল্ড কিংবা লেগ বিফোর নিশ্চিন্ত। জাদেজার বিরুদ্ধে নামার আগে তাই বেনি হিল-কে ঠিক সেই জায়গা বজায় রেখে বল ফেলতে বলা হল। বিশেষ করে এই নেট বোলারের বিরুদ্ধে মহড়া নিচ্ছিলেন গ্লেন ম্যাক্সওয়েল। শুধু ব্যাটিং চর্চা নয়, অনুশীলনের শেষে তাঁর সঙ্গে অনেকটা সময় কাটালেন ‘ম্যাড ম্যাক্স।’

[আরও পড়ুন: ‘এক ঢিলে দুই পাখি!’ জাপানকে হারিয়ে সোনা জয়ের সঙ্গে প্যারিস অলিম্পিকের ছাড়পত্র পেল ভারত]

কিন্তু প্রশ্ন হল নেট বোলার দিয়ে আসল পরীক্ষায় পাশ করা যাবে? গত বর্ডার-গাভাসকর ট্রফিতে অশ্বিনের মোকাবিলা করার জন্য বরোদার অফ স্পিনার মহেশ পিথিয়াকে দিয়ে অনুশীলন করিয়েছিল মার্নাস লানুশানে-ট্রাভিস হেডরা। ফলাফল সবাই জানে। এর আগে ভারত সফরে এসে প্রাক্তন বাঁহাতি স্পিনার শ্রীধরন শ্রীরামের সাহায্য নিয়েছিলেন রিকি পন্টিং-মাইকেল ক্লার্করা। ফলাফল সেই মহেন্দ্র সিং ভারতের পক্ষেই গিয়েছিল।

এবার কাপ যুদ্ধের অভিযান রোহিত শর্মার ভারত জয় দিয়ে শুরু করলে অবাক হওয়ার কিছুই নেই। কারণ ভেন্যু হল চিপক। যে বাইশ গজকে হাতের তালুর মতো চেনেন অশ্বিন-জাদেজা। একজন এখানে সেই ছোটবেলা থেকে খেলছেন। পরে আইপিএল-এ চেন্নাই সুপার কিংস দলের সদস্য ছিলেন। আর ‘স্যর জাদেজা’ চিপকে বল হাতে কেমন পারফরম্যান্স করেন সেটা তো ক্রিকেট দুনিয়া জানে। তাঁদের সঙ্গে যোগ হবেন আবার কুলদীপ যাদব। তাই অজিদের কাজটা যে কঠিন হবে সেটা নিয়ে বিন্দুমাত্র সন্দেহ নেই।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement