shono
Advertisement

ICC ODI World Cup 2023: অ্যাঞ্জেলো ম্যাথিউজ নাকি শাকিব? ‘টাইমড আউট’ বিতর্কে কার পক্ষে রায় দিল এমসিসি?

বড় সিদ্ধান্ত নিল এমসিসি।
Posted: 02:35 PM Nov 11, 2023Updated: 02:35 PM Nov 11, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আন্তর্জাতিক ক্রিকেটে প্রথমবার ‘টাইমড আউট’ (Timed Out Controversy) হয়ে ইতিহাসের পাতায় নাম লিখিয়েছেন অ্যাঞ্জেলো ম্যাথিউজ (Angelo Mathews)। বাংলাদেশের (Bangladesh) অধিনায়ক শাকিব আল হাসানের (Shakib Al Hasan) আবেদনে আম্পায়ার সাড়া দিলেও, সেটা মেনে নিতে পারেননি শ্রীলঙ্কার (Sri Lanka) তারকা ক্রিকেটার। সাজঘরে যাওয়ার আগে ছুঁড়ে ফেলে দিয়েছিলেন হেলমেট।

Advertisement

এমনভাবে আউট হওয়ার পর তাঁর রাগ কমেনি। সাংবাদিক বৈঠকের পর নিজের X হ্যান্ডেলে তীব্র ক্ষোভ উগরে দেন। সেই মুহূর্তের একটি ভিডিওকে প্রমাণ হিসেবে ব্যবহার করে আম্পায়ারের ভূমিকা নিয়ে প্রশ্ন তোলেন তিনি। স্বভাবতই এই মহা বিতর্ককে কেন্দ্র করে বিশ্ব ক্রিকেট দুই ভাগে ভাগ হয়ে গিয়েছিল। এবার এই ইস্যু নিয়ে মুখ খুলল এমসিসি (Marylebone Cricket Club)। কী বলা হল এমসিসির তরফে?

[আরও পড়ুন: ট্রোলিংয়ের বর্ষণ চলছেই! ফের পাকিস্তানকে বিঁধলেন নজফগড়ের নবাব বীরু]

 

এই ইস্যু নিয়ে এমসিসি-র (MCC) তরফ থেকে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। সেখানে লেখা হয়েছে, ‘আম্পায়ারদের দুই মিনিট পেরিয়ে যাওয়ার পর আউটের আবেদন করা হলে তাহলে সেটা ব্যাটারের পক্ষে যেতেই পারত। ব্যাটারের ব্যাট ভেঙে গেলে সেটা অ্যাঞ্জেলো ম্যাথিউজের পক্ষেই যেত। কিন্তু মনে রাখা উচিত, বিশ্বকাপের প্লেইং কন্ডিশন দুই মিনিট পেরিয়ে যাওয়ার পর ঘটনা ঘটলে সেটা ব্যাটারের পক্ষেই যেত। কিন্তু বাংলাদেশ দল দুই মিনিট পেরিয়ে যাওয়ার মধ্যে আউটের জন্য আবেদন করেছিল। সেইজন্য অ্যাঞ্জেলো ম্যাথিউজকে আউট হয়ে ফিরতে হয়েছে।’

নিয়ম অনুসারে বিশ্বকাপের প্লেইং কন্ডিশন অনুসারে দুই মিনিটের নির্ধারিত সময়ের মধ্যে ক্রিজে গিয়ে ব্যাটারকে তৈরি হতে হবে। ম্যাথিউজের ক্ষেত্রে সেটা না হওয়ায় আম্পায়ার ধরে নিয়েছিলেন ম্যাথিউজ বুঝি এখনও তৈরি নন। তাই শাকিবের আবেদনে সাড়া দিয়ে ‘টাইমড আউট’ ঘোষণা করেন আম্পায়ার। বিবৃতিতেও ম্যাথিউজের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছে এমসিসি। আম্পায়ার ঠিক সিদ্ধান্ত নিয়েছেন বলেই এমসিসি-র মত।

[আরও পড়ুন: বিশ্বকাপে অনন্য রেকর্ডের সামনে রোহিত, নকআউটে বিপক্ষকে উড়িয়ে দেওয়ার মন্ত্র দিলেন ভিভ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement