ICC ODI World Cup 2023: বিশ্বকাপে অনন্য রেকর্ডের সামনে রোহিত, নকআউটে বিপক্ষকে উড়িয়ে দেওয়ার মন্ত্র দিলেন ভিভ

12:24 PM Nov 11, 2023 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চলতি বিশ্বকাপে (ICC ODI World Cup 2023) আটে আট করা হয়ে গিয়েছে। এবার লিগ পর্বের শেষ ম্যাচেও জয়ের খোঁজে টিম ইন্ডিয়া (Team India)। ১২ নভেম্বর নেদারল্যান্ডসের (Netherlands) বিরুদ্ধে নামবে ভারতীয় দল। যদিও বিরাট কোহলি (Virat Kohli)-রোহিত শর্মাদের (Rohit Sharma) কাছে স্যর ভিভ রিচার্ডসের (Sir Viv Richards) দাবি, অপরাজিত থেকে বিশ্ব চ্যাম্পিয়ন হতে হবে। এবং সেইজন্য ‘মেন ইন ব্লু’ ব্রিগেডকে আরও খুনে মানসিকতা দেখিয়ে নকআউটে খেলার পরামর্শ দিলেন ওয়েস্ট ইন্ডিজের (West Indies) কিংবদন্তি।

Advertisement

ডাচদের বিরুদ্ধে খেলার পর, প্রথম সেমিফাইনালে ভারতের সম্ভাব্য প্রতিপক্ষ নিউজিল্যান্ড (New Zealand)। এমন একটা দল, যাদের বিরুদ্ধে ২০১৯ সালের বিশ্বকাপের সেমিফাইনালে টিম ইন্ডিয়াকে হারতে হয়েছিল। আগামী ১৫ নভেম্বর সেই কেন উইলিয়ামসনের (Kane Wiliamson) দলের বিরুদ্ধেই নামবে ভারত। এর আগে ভিভ রিচার্ডস বলেন, “আমার তো মনে হয় ভারতীয় দল অপরাজিত থেকে বিশ্বকাপ জিতবে। সেভাবেই তো দলটা খেলছে। অনেকের দাবি সেমিফাইনালের বড় ম্যাচে ভারত চাপে থাকবে। তবে গত কয়েকটি আইসিসি ইভেন্টের পারফরম্যান্স দেখে এবারের ভারতীয় দলকে বিচার করা একেবারেই উচিত নয়।”

[আরও পড়ুন: ঘরের ছেলে বিরাটের শতরানের ‘হাফসেঞ্চুরি’র হাতছানি, প্রহর গুনছে রাহুলের শহর]

এখানেই থেমে না থেকে ভিভ রিচার্ডস যোগ করেছেন, “যে যাই বলুক, আমি চাই ভারতীয় দল এমন আগ্রাসী মানসিকতা দেখিয়েই নকআউটে খেলুক। ঘরের মাঠে বিশ্বকাপ জিততে হলে এই ব্র্যান্ডের ক্রিকেট খেলা খুব জরুরি।”

কিন্তু রোহিত কি আদৌ অপরাজিত থেকে ঘরের মাঠে বিশ্বকাপ হাতে তুলতে পারবেন? লেখাতে পারবেন ক্লাইভ লয়েড (Clive Lloyd), রিকি পন্টিং (Ricky Ponting), অর্জুন রনতুঙ্গার (Arjuna Ranatunga) তালিকায়? সেটা নিয়ে আলোচনা তুঙ্গে। ১৯৭৫ সালের পর ১৯৭৯ সালের বিশ্বকাপ। অপরাজিত থেকে বিশ্বচ্যাম্পিয়ন হয়েছিল লয়েডের ওয়েস্ট ইন্ডিজ। সেই ঘটনার পুনরাবৃত্তি ঘটেছিল দীর্ঘ ১৭ বছর পর। ১৯৯৬ সালে রনতুঙ্গার শ্রীলঙ্কা গোটা দুনিয়াকে চমকে দিয়ে বিশ্বকাপ জিতেছিল। যদিও সেবার দ্বীপপুঞ্জের একটি সেন্ট্রাল ব্যাঙ্কে বোমা বিস্ফোরণ হওয়ার জন্য সেখানে দল পাঠাতে রাজি হয়নি অস্ট্রেলিয়া এবং ওয়েস্ট ইন্ডিজ। ফলে অপরাজিত হয়েই প্রথমবার কাপ হাতে তুলেছিল শ্রীলঙ্কা। ২০০৩ সালে ঠিক একইভাবে অপরাজিত থেকে বিশ্বজয়ী হয়েছিল অস্ট্রেলিয়া। চার বছর পর ২০০৭ সালে সেই একই ঘটনার রিমেক। দুবারই পন্টিংয়ের নেতৃত্বে জিতেছিল অজিরা।

অপরাজেয় বিশ্বজয়ী। এই খেতাব বড় গর্বের। লিগ পর্যায়ের বাকি আর একটা ম্যাচ। নিয়মরক্ষার সেই ম্যাচের পরেই সেমিফাইনাল খেলবে ভারত। শেষচারের বাধা টপকে গেলেও নিস্তার নেই। মেগা ফাইনালও যে জিততে হবে। পারবেন রোহিত? পারবেন রোহিতের সতীর্থরা? অপরাজিত থেকে ভুবনজয়ী হতে! আসমুদ্র হিমাচল আশায় বুক বাঁধছে।

[আরও পড়ুন: বিশ্বকাপ থেকে বিদায় নিতেই কুশল মেন্ডিসের শ্রীলঙ্কাকে নির্বাসিত করল আইসিসি]

Advertisement