shono
Advertisement

Rohit Sharma: ‘বিশ্বকাপ আমার কাছে অধরা মাধুরীর মতো’, কাপ যুদ্ধে নামার আগে অকপটে জানিয়ে দিলেন রোহিত

বিশ্বকাপ জয়ের স্বপ্নে বিভোর রোহিত শর্মা।
Posted: 09:11 PM Oct 07, 2023Updated: 09:15 PM Oct 07, 2023

রাজর্ষি গঙ্গোপাধ্যায়, চেন্নাই: দীর্ঘ আন্তর্জাতিক কেরিয়ারে অনেক কিছু পেয়েছেন। একদিনের ক্রিকেটে তাঁর তিনটি ডাবল সেঞ্চুরি রয়েছে। ২০০৭ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ী দলের সদস্য তিনি। তবে রোহিত শর্মার (Rohit Sharma) কাছে ৫০ ওভারের বিশ্বকাপ জয় এখনও পর্যন্ত অধরা রয়ে গিয়েছে। ২০১৯ সালের বিশ্বকাপে (ICC ODI World Cup 2019) সর্বাধিক রান করলেও, সেমিফাইনালে নিউজিল্যান্ডের (New Zealand) বিরুদ্ধে টিম ইন্ডিয়া (Team India) হেরে যায়। কিন্তু এবার ভারত অধিনায়ক হিসাবে কি হিটম্যান তাঁর কেরিয়ারের সম্ভবত শেষ একদিনের বিশ্বকাপে (ICC ODI World Cup 2023) ট্রফি হাতে তুলতে পারবেন?

Advertisement

অস্ট্রেলিয়ার (Australia) বিরুদ্ধে আর কয়েক ঘন্টা পরেই কাপ যুদ্ধের অভিযান শুরু করবে ‘মেন ইন ব্লু’ ব্রিগেড। এর আগে সাংবাদিক বৈঠকে এই ইস্যু নিয়ে প্রশ্ন উড়ে এসেছিল। রোহিতের প্রতিক্রিয়া, “সবাই জানে শচীন তেন্ডুলকরের সেই কথা। বিশ্বকাপ জেতার আগে তাঁর কেরিয়ার অসম্পূর্ণ ছিল। সেই কথা তিনি অনেকবার বলেছিলেন। আমার ক্ষেত্রেও তাই। আমিও কেরিয়ারের সেরা মুহূর্ত উপলব্ধি করতে চাই। তবে সেই মুহূর্ত উপভোগ করতে হলে আমাদের আরও পরিশ্রম করতে হবে। কাপ জেতার খিদে বজায় রাখতে হবে।”

১২ বছর আগে শেষ বার বিশ্বকাপ জিতেছিল ভারত। ২০১১ সালের স্মৃতি কি ফিরিয়ে আনতে পারবেন বিরাট কোহলি-জশপ্রীত বুমরাহরা? দেশের মাঠে বিশ্বকাপ খেলার জন্য বাড়তি চাপ কি অনুভব করছে ভারতীয় দল? রোহিতের সাফ জবাব, “গত ১৬ বছর ধরে আন্তর্জাতিক ক্রিকেট খেলার সুবাদে আমি জানি কীভাবে চাপের মুখে পারফর্ম করতে হয়। এবং আমিও দলে তেমনই ক্রিকেটারকে চাই যে চাপের মুখেও লড়াই করার ক্ষমতা বজায় রাখে। আমাদের দলের সবাই কঠিন মানসিকতার ক্রিকেটার। সবাই জানে দেশের মাঠে বিশ্বকাপ খেলা মানেই বাড়তি চাপ। তবুও আমি চিন্তিত নই। আমাদের দলের একাধিক ক্রিকেটার ভালো-মন্দ পরিস্থিতির সাক্ষী। তাই এই মুহূর্তে বিপক্ষ দল ছাড়া আর কিছুই ভাবছি না।”

[আরও পড়ুন: তিন স্পিনার নিয়ে অজি ব্যাটিং বধ করার পরিকল্পনা, ইঙ্গিত দিলেন রোহিত]

কয়েক সপ্তাহ আগেই এশিয়া কাপ জিতেছে ভারত। এর পর অজিদের বিরুদ্ধে ২-১ ব্যবধানে একদিনের সিরিজে এসেছে জয়। রোহিত নিজেও ছন্দে রয়েছেন। শুধু তাই নয়, কাপ যুদ্ধের অভিযান শুরু করার আগে তাঁর সামনে রয়েছে বেশ কয়েকটি রেকর্ড গড়ার হাতছানি। সেগুলোর দিকেও চোখ বুলিয়ে নেওয়া যাক। 

অজিদের বিরুদ্ধে নামার আগে ব্যাটিং সাধনায় মগ্ন রোহিত। ছবি: দেবাশিস সেন

বিশ্বকাপে সর্বাধিক শতরান গড়ার হাতছানি: ১৯৯২ থেকে ২০১১ সালের কাপ যুদ্ধ পর্যন্ত মোট ৪৫টি ম্যাচে ৬টি শতরান করেছিলেন মাস্টার ব্লাস্টার। ২০১৫ থেকে ২০১৯ বিশ্বকাপ খেলা রোহিতের ঝুলিতেও রয়েছে মোট ১৭টি ম্যাচে ৬টি শতরান। এরমধ্যে চার বছর আগের কাপ যুদ্ধেই ‘হিটম্যান’ ৫টি শতরান করেছিলেন। ফলে আর একটি শতরান করতে পারলেই বিশ্বকাপের ইতিহাসে সর্বাধিক শতরানের মালিক হয়ে যাবেন ভারতের অধিনায়ক।

চতুর্থ ভারতীয় হিসেবে ১০০০ রান গড়ার নজির: কেরিয়ারে এখনও পর্যন্ত দুটি বিশ্বকাপ খেলা রোহিত মোট ১৭টি ম্যাচে ৯৭৮ রান করেছেন। গড় ৬৫.২০। স্ট্রাইক রেট ৯৫.৯৭। দরকার আর ২২ রান। সেটা করতে পারলেই এই তালিকার চতুর্থ স্থানে চলে আসবেন তিনি। এই মুহূর্তে ২২৭৮ করে শীর্ষে রয়েছেন শচীন। ঝুলিতে ১০৩০ রান নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছেন বিরাট। তিন নম্বরে থাকা সৌরভ গঙ্গোপাধ্যায়ের রান ১০০৬।

আন্তর্জাতিক ক্রিকেটে সর্বাধিক ছক্কা মারার হাতছানি: ক্রিস গেইলের সবচেয়ে বেশি ছক্কার রেকর্ড ভাঙতে মরিয়া ভারত অধিনায়ক। ‘ক্যারিবিয়ান দৈত্য’ বিশালাকায় সব ছক্কা মারার জন্য বিখ্যাত। আন্তর্জাতিক ক্রিকেটের মোট ৪৮৩টি ম্যাচে ‘ইউনিভার্স বস’-এর ছক্কার সংখ্যা ৫৫৩। গেইলের ঠিক পিছনেই রয়েছেন ‘হিটম্যান’। মোট ৪৫১টি ম্যাচে তাঁর হাকানো ছক্কার সংখ্যা ৫৫১। ফলে আর মাত্র ৩টি ছক্কা মারতে পারলেই শীর্ষে চলে যাবেন রোহিত। কোনও অঘটন না হলে এবারের বিশ্বকাপে এই নজির গড়ার অপেক্ষায় তিনি।

পঞ্চম ভারতীয় হিসাবে ১৮ হাজার রান গড়ার নজিরের অপেক্ষায়: এই মুহূর্তে আন্তর্জাতিক মঞ্চে সব ফরম্যাটে মোট ৪৫১টি ম্যাচে ১৭৬৪২ রান করে ফেলেছেন রোহিত। আর ৩৫২ রান করতে পারলে ১৮ হাজার রান গড়ার নজির গড়তে পারবেন তিনি। সর্বাধিক রান গড়ার তালিকায় তাঁর আগে রয়েছেন চার ভারতীয় ব্যাটার। এই তালিকাতেও শীর্ষে রয়েছেন শচীন। মোট ৬৬৪টি ম্যাচে তাঁর রান ৩৪৩৫৭। ৫০৭টি ম্যাচে বিরাটের রান ২৫৭৬৭ রান। ‘কিং কোহলি’ দ্বিতীয় স্থানে রয়েছেন। এই তালিকার তিন নম্বরে রয়েছেন ভারতীয় দলের বর্তমান হেড কোচ রাহুল দ্রাবিড়। মোট ৫০৯টি ম্যাচে তাঁর রান ২৪২০৮ রান। পঞ্চম স্থানে রয়েছেন সৌরভ। মোট ৪২৪টি ম্যাচে মহারাজের রান ১৮৫৭৫।

ষষ্ঠ ভারতীয় হিসেবে ১০০টি অর্ধ শতরান গড়ার অপেক্ষায় রোহিত: এই মুহূর্তে মোট ৪৫১টি ম্যাচে ৯৭টি অর্ধ শতরান করেছেন রোহিত। আর ৩টি অর্ধ শতরান করলেই তিনি নতুন নজির গড়ে ফেলবেন। যদিও এই তালিকারও শীর্ষে রয়েছেন সেই শচীন। তিনি মোট ৬৬৪টি ম্যাচে করেছেন সর্বাধিক ১৬৪টি অর্ধ শতরান। দ্বিতীয় স্থানে রয়েছেন দ্রাবিড়। ‘দ্য ওয়াল’ মোট ৫০৯টি ম্যাচে তিনি মেরেছেন ১৪৬টি অর্ধ শতরান। তিন নম্বরে রয়েছেন বিরাট। মোট ৫০৭টি ম্যাচে তাঁর অর্ধ শতরানের সংখ্যা ১৩২। মোট ৫৩৮টি ম্যাচে মহেন্দ্র সিং ধোনির ঝুলিতে রয়েছে ১০৮টি অর্ধ শতরান। তিনি চার নম্বরে রয়েছেন। পাঁচ নম্বরে রয়েছেন সৌরভ। মোট ৪২৪টি ম্যাচে মহারাজের অর্ধ শতরানের সংখ্যা ১০৭।

[আরও পড়ুন: জ্বর কমেছে? মাঠে নামতে পারবেন শুভমান? দ্রাবিড়ের পর এবার আপডেট দিলেন রোহিত]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement