shono
Advertisement

ICC World Cup 2023: বিরাট একাই ১০১, দক্ষিণ আফ্রিকা ৮৩, বিশাল ব্যবধানে জয় ভারতের

সূত্রের খবর, মাঠ ছেড়ে বেরনোর সময়ে আহত হয়েছেন বেশ কয়েকজন ক্রিকেটপ্রেমী।
Posted: 01:35 PM Nov 05, 2023Updated: 09:41 AM Nov 06, 2023

টানা আট ম্যাচে জয় পেয়ে ছুটছে ভারতীয় দল। পয়েন্ট তালিকায় দ্বিতীয় স্থানে থাকা দক্ষিণ আফ্রিকাকে ২৪৩ রানে উড়িয়ে দিল রোহিত ব্রিগেড। বিরাট কোহলির ৪৯তম সেঞ্চুরির পর ইডেনে দাপট ভারতের বোলারদের। রবীন্দ্র জাডেজার পাঁচ উইকেটের পাশাপাশি দুই উইকেট তুলে নেন কুলদীপ যাদবও। ১৬ পয়েন্ট পেয়ে দেশবাসীকে ফের বিশ্বকাপ জয়ের স্বপ্ন দেখাচ্ছে টিম ইন্ডিয়া। 

Advertisement

এদিন খেলার শেষে মাঠ ছেড়ে বেরনোর সময়ে বেশ কিছু দর্শক আহত হয়েছেন বলে শোনা যায়। প্রবল ভিড়ের চাপে তাঁরা পড়ে যান। চিকিৎসার জন্য তাঁদের কলকাতার হাসপাতালে নিয়ে যাওয়া হয় বলে খবর। 

সন্ধ্যা ৮: ৩২ দক্ষিণ আফ্রিকার কফিনে শেষ পেরেক। লুনগি এনগিডিকে ফেরালেন কুলদীপ যাদব। মাত্র ৮৩ রানে শেষ হল প্রোটিয়া ইনিংস। ২৪৩ রানের বিশাল ব্যবধানে জিতল ভারত। 

সন্ধ্যা ৮: ২৭ ইডেনের মাটিতে পাঁচ উইকেট তুলে নিলেন জাডেজা। ৬ রান করে ভারতীয় স্পিনারের শিকার রাবাডা। দক্ষিণ আফ্রিকার স্কোর ৮৩/৯। 

সন্ধ্যা ৮:২৩ জানসেনের উইকেট হারাল দক্ষিণ আফ্রিকা। প্রোটিয়াদের অষ্টম উইকেট তুলে নিলেন কুলদীপ যাদব। দক্ষিণ আফ্রিকার স্কোর ৭৯/৮। 

সন্ধ্যা ৮টা: আউট কেশব মহারাজ। সাত নম্বর উইকেট হারাল দক্ষিণ আফ্রিকা। চতুর্থ উইকেট গেল রবীন্দ্র জাডেজার খাতায়। দক্ষিণ আফ্রিকার স্কোর ৬৮/৭। 

সন্ধ্যা ৭:৫১ ষষ্ঠ উইকেটের পতন। ডেভিড মিলারকে ফেরালেন জাডেজা। দক্ষিণ আফ্রিকার স্কোর ৬৪/৬। অন্যদিকে, ৪৯তম ওয়ানডে শতরান করার পর কোহলিকে বিশেষ সম্মান জানিয়েছে বিসিসিআই। 

সন্ধ্যা ৭:৪৫ পঞ্চাশ রানের গণ্ডি পেরল দক্ষিণ আফ্রিকা। 

সন্ধ্যা ৭: ৩৩ দক্ষিণ আফ্রিকার পঞ্চম উইকেটের পতন। শামির বলে আউট ভার ডার ডুসেন। মাত্র ১৩ রান করে আউট দক্ষিণ আফ্রিকা তারকা। 

সন্ধ্যা ৭:২৮ চতুর্থ উইকেট হারাল দক্ষিণ আফ্রিকা। ১ রান করে জাডেজার বলে আউট ক্লাসেন। 

সন্ধ্যা ৭:১৪ দক্ষিণ আফ্রিকা ব্যাটিং লাইন আপে আঘাত শামির।  নিজের প্রথম ওভারেই আউট করে দিলেন এডেন মার্করামকে। তিন উইকেট হারিয়ে ধুঁকছে দক্ষিণ আফ্রিকা। দশ ওভারে দক্ষিণ আফ্রিকার স্কোর ৩৫/৩। 

সন্ধ্যা ৭:০৮ দ্বিতীয় উইকেট হারাল দক্ষিণ আফ্রিকা। অধিনায়ক টেম্বা বাভুমা ১১ রান করে আউট হলেন। এদিন নিজের প্রথম উইকেট তুলে নিলেন জাডেজা। 

বিকেল ৬: ৪০ প্রথম উইকেট হারাল দক্ষিণ আফ্রিকা। মাত্র ৫ রান করে প্যাভিলিয়নে ফেরেন ফর্মে থাকা কুইন্টন ডি’কক। ভারতের হয়ে প্রথম উইকেট নিলেন মহম্মদ সিরাজ। দক্ষিণ আফ্রিকার স্কোর ১২/১। 

বিকেল ৬:৩০  ৩২৭ রান তাড়া করতে মাঠে নামল দক্ষিণ আফ্রিকা। প্রথম ওভার মেডেন দিলেন জশপ্রীত বুমরাহ। 

বিকেল ৬টা  ৩২৬ রানে শেষ হল ভারতের ইনিংস। ১০১ রান করে অপরাজিত বিরাট কোহলি। মাত্র ১৫ বলে জাদেজার ২৬ রানের ক্যামিও ইনিংসে ভর করে তিনশোর গণ্ডি পেরয় ভারত। ৭৭ রানের কার্যকরী ইনিংস খেলেন শ্রেয়স আইয়ারও। জয়ের জন্য ৩২৭ রান তুলতে হবে দক্ষিণ আফ্রিকাকে। 

বিকেল ৫:৪৫ ৪৯তম ওয়ানডে সেঞ্চুরি কোহলির। ১১৯ বলে শতরান হাঁকালেন কিং কোহলি। ওয়ানডে ক্রিকেটের সবচেয়ে বেশি সেঞ্চুরি করে শচীন তেণ্ডুলকরের নজির ছুঁলেন বিরাট। ৪৯২টি ইনিংস খেলে এই নজির গড়েছিলেন শচীন।  ২৭৭ ইনিংসেই এই কীর্তি ছুঁয়ে ফেললেন কিং কোহলি। চলতি বিশ্বকাপে দ্বিতীয় সেঞ্চুরি এল বিরাটের ব্যাট থেকে। 

বিকেল ৫:৩২ ভারতের পঞ্চম উইকেটের পতন। আউট সূর্যকুমার যাদব। ২২ রান করে ফিরলেন তারকা। ভারতের স্কোর ২৮৬/৫। 

বিকেল ৫:১৮ আড়াইশোর গণ্ডি পেরল ভারত। ৪৩ ওভারে ভারতের স্কোর ২৫৩/৪।

বিকেল ৫: ১৪  ভারতের চতুর্থ উইকেটের পতন। মাত্র ৮ রান করে আউট কে এল রাহুল। মার্কো জানসেনের বলে আউট হন ভারতীয় উইকেটকিপার। ভারতের স্কোর ২৪৯।

বিকেল ৫:০৩ ৪০ ওভারের শেষে ভারতের স্কোর ২৩৯/৩

বিকেল ৪: ৪৪ ভারতের তৃতীয় উইকেটের পতন। আউট শ্রেয়স আইয়ার। ৭৭ রান করে লুনগি এনগিডির বলে আউট হলেন ভারতীয় ব্যাটার। মেন ইন ব্লুর স্কোর ২২৭।  

বিকেল ৪: ৩৫ ৩৫ ওভারের শেষে ভারতের স্কোর ২১৯/২। 

বিকেল ৪: ২৮ দুশো রান পূর্ণ করল ভারত। দুই উইকেট হারিয়ে মেন ইন ব্লুর স্কোর ২০০। ক্রিজে রয়েছেন বিরাট কোহলি ও শ্রেয়স আইয়ার।  

বিকেল ৪:১২ হাফসেঞ্চুরি হাঁকালেন শ্রেয়স আইয়ার।

বিকেল ৪টে: জন্মদিনে হাফসেঞ্চুরি করলেন বিরাট কোহলি। ৬৯ বলে ৫৩ রান করে ক্রিজে রয়েছেন বার্থডে বয়। ২৯ ওভারের পর ভারতের স্কোর ১৭৪/২।

ড্রেসিংরুমে পৌঁছে গেল বিরাটের জন্মদিনের বিশেষ কেক। 

দুপুর ৩:৩৩: মহারাজের বলে কোহলির আউটের আবেদন। রিভিউয়ে দেখা গেল, বল ব্যাটে লাগেনি। একুশ ওভারের শেষে ভারতের স্কোর ১২৭/২। 

দুপুর ৩:০৯: ১৫ ওভারের শেষে ভারতের রান ১০৫/২। 

দুপুর ৩:০৪:  একশো রানের গণ্ডি পেরল ভারত। ক্রিজে বিরাট ও শ্রেয়স আইয়ার। ১৩. ২ ওভারে এই রান তুলল ভারত। 

দুপুর ২:৫২: কেশব মহারাজের বলে আউট গিল। নিজের প্রথম ওভারেই ভারতীয় ওপেনারকে ফিরিয়ে দেন দক্ষিণ আফ্রিকার স্পিনার। ২৩ রান করে বোল্ড শুভমান। 

দুপুর ২:৫০– ১০ ওভারের শেষে ভারতের স্কোর ৯১/১। ক্রিজে শুভমান গিল ও বিরাট কোহলি। 

২:২৩ পিএম- বড় ধাক্কা! রোহিতকে ফিরিয়ে ভারতকে চাপে রাখলেন রাবাদা। মিড অফে দাঁড়িয়ে দারুণ ক্যাচ ধরলেন টেম্বা বাভুমা। ক্রিজে বিরাট। ৬২ রানে ১ উইকেট হারাল টিম ইন্ডিয়া। ২৪ বলে ৪০ রানে ফিরলেন রোহিত। মারলেন ৬টি চার ও ২টি ছয়। 

২:২৩ পিএম- মারমুখী মেজাজে ব্যাট করছেন হিটম্যান। ৫ ওভারে ভারতের রান ৬১। রোহিত ২২ বলে ৪০, শুভমান ৮ বলে ১২ রানে ক্রিজে আছেন।

 

২:২৩ পিএম- ৪ ওভারে ভারতের রান ৪৫। রোহিত ১৬ বলে ২৪, শুভমান ৮ বলে ১২ রানে ক্রিজে আছেন।

২:১৭ পিএম- ৩ ওভারে ভারতের রান ৩৫। রোহিত ১১ বলে ১৫, শুভমান ৭ বলে ১২ রানে ক্রিজে আছেন। 

২:১২ পিএম- মার্কো জ্যানসেনের প্রথম ওভারে ১৭ রান নিল রোহিত-শুভমান জুটি। ২ ওভারে ভারতের রান ২২। 

২:০৫ পিএম- ১ ওভারে ভারতের রান ৫। 

২:০০ পিএম- মাঠে নেমে পড়লেন দুই ওপেনার রোহিত শর্মা ও শুভমান গিল। ‘ইডেন বেল’ বাজালেন রাহুল দ্রাবিড় ও বিসিসিআই-এর সভাপতি রজার বিনি। 

১:৪০ পিএম- ভারতের প্রথম একাদশ

রোহিত শর্মা (অধিনায়ক), শুভমান গিল, বিরাট কোহলি, শ্রেয়স আইয়ার, লোকেশ রাহুল (উইকেটকিপার), সূর্য কুমার যাদব, রবীন্দ্র জাদেজা, মহম্মদ শামি, জশপ্রীত বুমরাহ, কুলদীপ যাদব, মহম্মদ সিরাজ

 

১:৩২ পিএম- ভারতের প্রথম একাদশে কোনও বদল নেই। শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রথম একাদশ নিয়েই ইডেনে নামছে ‘মেন ইন ব্লু’ ব্রিগেড। 

১:৩১ পিএম- টসে জিতে ব্যাট করার সিদ্ধান্ত নিলেন রোহিত, দেখে নিন ভারতের প্রথম একাদশ

১:৩০ পিএম- টসের জন্য মাঠে দুই অধিনায়ক রোহিত শর্মা ও টেম্বা বাভুমা। 

১:২৪ পিএম- বিরাটকে তাঁর ৩৫তম জন্মদিনের শুভেচ্ছা জানিয়েছে বিসিসিআই। 

 

১:২২ পিএম- সিএবি কর্তারা ভেবেছিলেন, একটি অভিনব স্মারক দিয়ে কোহলিকে সংবর্ধনা জানানো হবে। কিন্তু একেবারে শেষ মুহূর্তে ভারতীয় বোর্ডের নির্দেশে যাবতীয় পরিকল্পনা বাতিল করতে হয় সিএবি-কে। ফলে হাতে বিশেষ সময় ছিল না। তাই ঠিক হয়, ৫ নভেম্বর ম্যাচের দিন বিশেষ স্মারক কোহলির হাতে তুলে দিতে চলেছেন সিএবি কর্তারা। কী সেই স্মারক? সেনকো গোল্ড অ্যান্ড ডায়মন্ডসের সহযোগিতায় বিরাটের জন্য তৈরি হয়েছে একটি সোনার ব্যাট। তা দিয়েই বরণ করে নেওয়া হবে কিং কোহলিকে।

১:২০ পিএম- পরিকল্পনা ছিল বিরাট সমারোহে সেলিব্রেট করা হবে কোহলির জন্মদিন। কিন্তু সিএবির সেই স্বপ্ন শেষমেশ ভঙ্গ হয় বিসিসিআইয়ের নির্দেশে। তাই বলে বিরাট রাজার জন্য কোনও উদযাপনই হবে না ক্রিকেটের নন্দনকাননে? তা কীভাবে সম্ভব! ঠিক হয়েছে, ম্যাচের যে কোনও সময় বিরাটের হাতে স্মারক হিসাবে তুলে দেওয়া হবে সোনার ব্যাট। 

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement