shono
Advertisement

IND vs AUS: বিশ্বকাপের আগে কেন বিশ্রামে বিরাট-রোহিত? ব্যাখ্যা দিলেন দ্রাবিড়

বিরাট-রোহিতের ব্যাটের দিকে তাকিয়ে রয়েছে ভারত।
Posted: 08:28 PM Sep 21, 2023Updated: 10:39 PM Sep 21, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২০১১ সালের (ICC ODI World Cup 2011) পর কেটে গিয়েছিল আর দুটি বিশ্বকাপ। ২০১৫ ও ২০১৯ সালের কাপ যুদ্ধের সেমিফাইনাল থেকেই বিদায় নিয়েছিল টিম ইন্ডিয়া (Team India)। মহেন্দ্র সিং ধোনির (Mahendra Singh Dhoni) ভারতীয় দলের স্মৃতি কি এবার ফেরাতে পারবেন রোহিত শর্মা (Rohit Sharma)-বিরাট কোহলিরা (Virat Kohli)? আর কয়েক দিন পরেই শুরু হবে এবারের বিশ্বকাপ। এর আগে শুক্রবার অর্থাৎ ২২ সেপ্টেম্বর থেকে অস্ট্রেলিয়ার (Australia) বিরুদ্ধে তিন ম্যাচের একদিনের সিরিজে নামছে ‘মেন ইন ব্লু’ ব্রিগেড। এমন গুরুত্বপূর্ণ সিরিজের আগে কেন প্রথম দুটি একদিনের ম্যাচে নেই দলের দুই মহাতারকা? কেন তাঁদের বিশ্রাম দেওয়া হল? সেই ইস্যু নিয়ে এই মুহূর্তে তোলাপড় ভারতীয় ক্রিকেট। এমন প্রেক্ষাপটে ‘কিং কোহলি’ (King Kohli) এবং ‘হিটম্যান’-এর (Hitman) পাশে দাঁড়ালেন রাহুল দ্রাবিড় (Rahul Dravid)।

Advertisement

অজিদের বিরুদ্ধে মোহালিতে নামার আগে সাংবাদিক বৈঠকে এসেছিলেন দ্রাবিড়। সেখানে তাঁকে বিরাট ও রোহিতকে বিশ্রাম দেওয়া নিয়ে প্রশ্ন তোলা হয়। দ্রাবিড়ের জবাব ছিল, “বিরাট ও রোহিত আমাদের প্রধান অস্ত্র। আমরা সবাই জানি ওরা দু’জন কত বড় ম্যাচ উইনার। আর কয়েক দিন পরেই বিশ্বকাপ শুরু হবে। প্রথম ম্যাচটাই অস্ট্রেলিয়ার বিরুদ্ধে। এছাড়া বাকি দলগুলোও যথেষ্ট শক্তিশালী। এমন একটা প্রতিযোগিতায় নামার আগে বিরাট-রোহিতকে শারীরিক এবং মানসিক ভাবে সুস্থ দেখতে চাই। সেইজন্য এমন সিদ্ধান্ত নেওয়া হল।” তবে এখানেই থেমে থাকেননি তিনি। প্রাক্তন অধিনায়ক আরও যোগ করেন, “ওরা দীর্ঘদিন ধরে আন্তর্জাতিক ক্রিকেট খেলছে। ওরা জানে কীভাবে এমন বড় মঞ্চে পারফর্ম করতে হয়। মনে রাখবেন এত বড় সিদ্ধান্ত কিন্তু দু-তিন জনের আলোচনার মধ্যে সীমিত থাকে না। দলের সবার সঙ্গে আলোচনা করার পরেই বিরাট ও রোহিতকে বিশ্রাম দেওয়া হল। যাতে একেবারে খোলা মনে ওরা বিশ্বকাপ অভিযান শুরু করতে পারে।”

[আরও পড়ুন: বিশ্বকাপের আগে কেন অশ্বিনের দিকে ঝুঁকছে ভারত? কারণ জানালেন রাহুল দ্রাবিড়]

 

এদিকে টি-টোয়েন্টি ফরম্যাটের শীর্ষে থাকলেও, ৫০ ওভারের ফরম্যাটে একেবারেই নিজের নামের প্রতি সুবিচার করতে পারেননি সূর্য কুমার যাদব। তবুও তাঁকে বিশ্বকাপের দলে রাখা হয়েছে। তবুও মারকুটে ব্যাটারকে অজিদের বিরুদ্ধে একদিনের সিরিজে সুযোগ দেওয়া হয়েছে। এর কারণও জানালেন দ্রাবিড়। তিনি শেষে বলেন, “সূর্যের উপর আমাদের পুরো আস্থা আছে। আমাদের বিশ্বাস সূর্য বিশ্বকাপ ও আগামী দিনে ৫০ ওভারের ফরম্যাটে ভালো পারফর্ম করবে। আর তাই ওকে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে একদিনের সিরিজ এবং বিশ্বকাপের দলে রাখা হয়েছে।”

২০২০ সালে টি-টোয়েন্টি ফরম্যাটে অভিষেকের পর থেকে দারুণ ছন্দে রয়েছেন সূর্য। ৫৩টি ম্যাচে তাঁর রান ১৮৪১। গড় ৪৬.০২। স্ট্রাইক রেট ১৭২.৭০। সঙ্গে রয়েছে ৩টি শতরান ও ১৫টি অর্ধ শতরান। তবে ৫০ ওভারের ফরম্যাটে এখনও উত্তাপ ছড়াতে পারেননি এই মুম্বইকর। ২৭টি ম্যাচে তাঁর রান ৫৩৭। গড় ২৪.৪০। স্ট্রাইক রেট ৯৯.৮১। ঝুলিতে মাত্র দুটি অর্ধ শতরান। তবুও মারকুটে সূর্যের জনপ্রিয়তা তুঙ্গে। এহেন সূর্য কি বিশ্বকাপে ম্যাচ খেলার সুযোগ পাবেন? সেটাই দেখার অপেক্ষায় ক্রিকেট দুনিয়া।

[আরও পড়ুন: প্রথম একদিনের ম্যাচে নেই স্টার্ক-ম্যাক্সওয়েল, চোট নাকি প্যাট কামিন্সের মাইন্ড গেম? জানতে পড়ুন]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement