shono
Advertisement

টেস্টে ৬৯৮ উইকেট নেওয়া অ্যান্ডারসনের ‘বোলিং গুরু’ কে? নাম জানলে চমকে যাবেন

এখনও খেলা চালিয়ে যেতে চান জেমস অ্যান্ডারসন।
Posted: 12:17 PM Feb 29, 2024Updated: 12:17 PM Feb 29, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বয়সকে তিনি পাত্তা দেন না। ৪১ বছর বয়সেও তিনি ফর্মের তুঙ্গে। ১৮৬টি টেস্টে এখনও পর্যন্ত তাঁর ঝুলিতে ৬৯৮ উইকেট। তিনি এক ও অদ্বিতীয় জেমস অ্যান্ডারসন (James Anderson)। দীর্ঘ ২১ বছরের টেস্ট কেরিয়ারে বিপক্ষের অনেক ব্যাটারের ঘুম কেড়ে নিয়েছেন ইংল্যান্ডের (England) তারকা পেসার। এবং এখনও বাইশ গজের যুদ্ধে দাপট দেখাচ্ছেন। এহেন জিমি এবার চমকে দেওয়া মন্তব্য করে দিলেন। তাঁর দাবি, রিভার্স সুইং তিনি জাহির খানের (Zaheer Khan) কাছ থেকে শিখেছেন।

Advertisement

টিম ইন্ডিয়ার (Team India) প্রাক্তন পেসারকে কুর্নিশ জানিয়ে অ্যান্ডারসন বলেন, “জাহির খানের জন্যই রিভার্স সুইং রপ্ত করতে পেরেছিলাম। আমাকে অনেকটা সময় দিয়ে রিভার্স সুইং শিখিয়েছিল জাহির। আমি বুঝে গিয়েছিলাম, উপমহাদেশে সাফল্য পেতে হলে রিভার্স সুইং রপ্ত করতেই হবে।” এখানেই থেমে না থেকে জিমি ফের যোগ বলেন, “জাহির পুরনো বলে দারুণ রিভার্স সুইং করাতে পারত। এটা সবার কাছে শিক্ষণীয়। আমি সুযোগ পেলেই জাহিরের সঙ্গে সময় কাটাতাম। দুই দেশ ও প্রতিদ্বন্দ্বীতার বাধা দূরে সরিয়ে জাহির আমাকে রিভার্স সুইং শিখিয়েছিল। ওর প্রতি আমি কৃতজ্ঞ।”

[আরও পড়ুন: শ্রেয়স, ঈশান ছাড়া বোর্ডের কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ আরও চার তারকা! তাঁদের কি আন্তর্জাতিক কেরিয়ার শেষ?]

২০০৬-২০২৪ সাল পর্যন্ত ভারতের বিরুদ্ধে মোট ৩৮টি টেস্ট খেলেছেন অ্যান্ডারসন। নিয়েছেন মোট ১৪৭টি উইকেট। এর মধ্যে গত ১৮ বছরে মোট ছয় বার ভারত সফরে এসেছিলেন। এখানে এসে এখনও পর্যন্ত ১৬টি টেস্ট খেলে ফেলেছেন জিমি। নিয়েছেন ৪২টি উইকেট।

২০০৩ সালে টেস্ট কেরিয়ার শুরু করেন ইংরেজ পেসার। এর তিন বছর আগে আন্তর্জাতিক ক্রিকেটে পা রেখেছিলেন জাহির। ২০১৪ সালে অবসর নেন জ্যাক। ক্রিকেটকে বিদায় জানানোর আগে সব ফরম্যাটে মোট ৬১০ উইকেট নিয়েছিলেন ভারতের বাঁহাতি পেসার। তবে অ্যান্ডারসন এখনও দাপটের সঙ্গে খেলা চালিয়ে যাচ্ছেন। যদিও ভারতের মাটিতে সাফল্য পাওয়ার জন্য জাহিরের কাছে কৃতজ্ঞতা প্রকাশ করলেন তিনি।

[আরও পড়ুন: ‘চ্যালেঞ্জের মুখোমুখি হও’, বোর্ডের চুক্তি থেকে বাদ পড়া শ্রেয়স-ঈশানকে কড়া বার্তা শাস্ত্রীর]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement