shono
Advertisement

India vs England: ১৯১ রানেই শেষ বিরাটদের প্রথম ইনিংস, বোলারদের সৌজন্যে ম্যাচে ফিরল Team India

এদিন অর্ধ-শতরান করার পাশাপাশি শচীন তেণ্ডুলকরের দীর্ঘদিনের রেকর্ড ভাঙলেন বিরাট।
Posted: 11:11 PM Sep 02, 2021Updated: 11:38 PM Sep 02, 2021

ভারত (প্রথম ইনিংস): ৬১.৩ ওভারে ১৯১/১০ (শার্দূল ৫৭, বিরাট ৫০, ক্রিস ওকস ৪/৫৫, রবিনসন ৩/৩৮)
ইংল্যান্ড (প্রথম ইনিংস): ১৭ ওভারে ৫৩/৩ (মালান ২৬*, রুট ২১, বুমরাহ ২/১৫)
প্রথম দিনের খেলা শেষ।
ভারত এগিয়ে ১৩৮ রানে।

Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ১৯৭১ সালের পর ওভালে আর কোনও টেস্ট জেতেনি ভারত (India)। আর বৃহস্পতিবার টিম ইন্ডিয়ার (Team India) প্রথম ইনিংসে ব্যাটিং দেখলে ক্রিকেটভক্তদের মনে হতেই পারে, চলতি সিরিজের তৃতীয় টেস্টেরই হয়তো ফের একবার পুনরাবৃত্তি হতে চলেছে। যদিও প্রথম দিনের শেষে দলের মান কিছুটা হলেও বাঁচালেন ভারতীয় বোলাররাই।

এদিন টস হেরে প্রথমে ব্যাট করে টিম ইন্ডিয়া ১৯১ রানে অলআউট হয়ে গেলেও, প্রথম ইনিংসে খুব একটা সুবিধাজনক জায়গায় নেই ইংল্যান্ডও। সৌজন্য জসপ্রীত বুমরাহ এবং উমেশ যাদব। দুই ইংরেজ ওপেনারকে যেখানে ফেরালেন বুমরাহ, সেখানে ফর্মে থাকা ইংল্যান্ড অধিনায়ক জো রুটকে আউট করলেন উমেশ যাদব। আর তাই দিনের শেষে ইংল্যান্ডের রান ৩ উইকেটে ৫৩। ভারত এগিয়ে ১৩৮ রানে।

[আরও পড়ুন: অন্যতম ডিরেক্টরের বেঁফাস মন্তব্যে অস্বস্তি সবুজ-মেরুনে, ক্ষমা চাইল ATK Mohun Bagan]

বৃহস্পতিবার ম্যাচে দুটি পরিবর্তন আনে ভারতীয় দল। মহম্মদ শামি এবং ইশান্ত শর্মার জায়গায় দলে আসেন উমেশ যাদব এবং শার্দূল ঠাকুর। আর টিম ইন্ডিয়ার প্রথম একাদশ সামনে আসতেই রীতিমতো হইচই পড়ে যায়। কারণ চতুর্থ টেস্টেও দলে জায়গা হল রবিচন্দ্রন অশ্বিনের। আর এই নিয়ে প্রাক্তন ইংল্যান্ড ক্রিকেটার মাইকেল ভন থেকে শুরু করে রাজনীতিবিদ শশী থারুরকেও টুইট করতে দেখা যায়। প্রত্যেকেরই বক্তব্য অনেকাংশে এক, অশ্বিনকে প্রথম একাদশে না খেলানোটা বিরাট কোহলি তথা টিম ম্যানেজমেন্টের ‘ঐতিহাসিক ভুল’। আর এর পাশাপাশি ব্যাটিং বিপর্যয় যেন আরও বিপদ ডেকে এনেছিল।

যদিও এদিন শুরুটা কিছুটা সামলেই করেছিলেন দুই ওপেনার রোহিত শর্মা (Rohit Sharma) এবং কেএল রাহুল (KL Rahul)। কিন্তু দলের ২৮ রানের মাথাতেই ওকসের বলে আউট হয়ে যান ‘হিটম্যান’ (১১)। কয়েক ওভার পর ওই ২৮ রানেই কেএল রাহুলের (১৭) উইকেটও হারায় ভারত। পরবর্তীতে দ্রুত ফেরেন পূজারাও (৪)। এরপর জাদেজার সঙ্গে জুটি বাঁধেন কোহলি। কিন্তু ব্যক্তিগত ১০ রানের মাথায় আউট হন স্যর জাদেজাও। এরপর অধিনায়ক কোহলি অর্ধ-শতরান পূর্ণ করলেও রবিনসনের বলে আউট হয়ে যান। যদিও তার মধ্যেই শচীন তেণ্ডুলকরের (Sachin Tendulkar) দীর্ঘদিনের পুরনো একটি রেকর্ড ভাঙেন। আন্তর্জাতিক ক্রিকেটে মাস্টার ব্লাস্টারের থেকেও কম ইনিংসে দ্রুততম ২৩ হাজার পূর্ণ করেন তিনি। শচীন যেখানে নিয়েছিলেন ৫২২টি ইনিংস, সেখানে কোহলি নিলেন সবমিলিয়ে ৪৯০টি ইনিংস। তবে কোহলি আউট হতেই দ্রুত ফেরেন রাহানে (১৪) এবং পন্থও (৯)। শেষপর্যন্ত বাকি টেলএন্ডারদের নিয়ে শার্দূল ঠাকুরের ব্যাটিংই কিছুটা হলেও মান বাঁচায় ভারতের। ৩৬ বলে অনবদ্য ৫৭ রান করেন শার্দূল। শেষপর্যন্ত ১৯১ রানে শেষ হয় ভারতের প্রথম ইনিংস।

[আরও পড়ুন: Ronaldo-Rooney 2.0! ম্যান ইউয়ে যোগদান CR7 পুত্র-র, একই দলে রুনির ছেলেও]

সবাই যখন ধরে নিয়েছে ফের একবার তৃতীয় টেস্টের পুনরাবৃত্তি হতে চলেছে, তখন টিম ইন্ডিয়াকে ম্যাচে ফেরান জসপ্রীত বুমরাহ। শুরুতেই দুই ইংরেজ ওপেনার রোরি বার্নস এবং হামিদকে আউট করেন তিনি। এরপর তিন নম্বরে নামা মালান এবং ইংল্যান্ড অধিনায়ক জো রুট দলের রান এগিয়ে নিয়ে যেতে থাকেন। কিন্তু শেষ বেলায় দুরন্ত ফর্মে থাকা রুটকে (২১) আউট করে দেন উমেশ যাদব। শেষপর্যন্ত প্রথম দিনের খেলার শেষে ইংল্যান্ডের রান তিন উইকেটে ৫৩। ভারত এখনও এগিয়ে ১৩৮ রানে। পরিস্থিতি যা দ্বিতীয় দিনের শুরুতেই দ্রুত ইংল্যান্ডের বেশ কয়েকটি উইকেট তুলে নিতে না পারলে চাপ বাড়বে বিরাট কোহলিদের (Virat Kohli) উপরেই।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement