shono
Advertisement

চার বছরের চুক্তি চেয়ে ফেডারেশনকে মেল স্টিমাচের, দিলেন সাফল্যের গ্যারান্টিও

চুক্তির ক্ষেত্রে একাধিক শর্তও দিয়েছেন সুনীলদের হেডস্যার।
Posted: 11:56 AM Aug 03, 2023Updated: 11:56 AM Aug 03, 2023

দুলাল দে: আরও চার বছরের চুক্তি চেয়ে ভারতীয় ফুটবল ফেডারেশনকে (AIFF) চিঠি পাঠিয়ে আবেদন করলেন জাতীয় দলের কোচ ইগর স্টিমাচ (Igor Stimac)। তবে এটাকে ঠিক চার বছরের চুক্তি বলা যাবে না, প্রথমে চেয়েছেন দু’বছরের চুক্তি। এই সময় ভারতীয় দল ব্যস্ত থাকবে বিশ্বকাপের যোগ্যতা নির্ণায়ক ম্যাচ খেলতে। স্টিমাচ প্রতিশ্রুতি দিয়েছেন ভারতীয় ফুটবল কর্তাদের, জাতীয় দলকে তিনি অন্তত তৃতীয় পর্যায়ে নিয়ে যাবেন। এটা যদি করতে পারেন তাহলে তাঁর চুক্তি আরও দু’বছর বাড়িয়ে দিতে হবে। অর্থাৎ মোট চার বছরের চুক্তি।

Advertisement

শুধুই চার বছরের চুক্তিই নয়, এর সঙ্গে প্রচুর শর্ত দিয়েছেন যা সৌদি আরব, কাতারের মত মধ্য প্রাচ্যের উন্নত ফুটবলশীল দেশের জাতীয় কোচরা পেয়ে থাকেন। স্বাভাবিকভাবেই ইগর স্টিমাচের থেকে প্রচুর শর্ত সম্বলিত চার বছরের চুক্তির আবেদন পেয়ে ফেডারেশন কর্তারা এখনই কোনও সিদ্ধান্তে যেতে পারছেন না। এতবড় সিদ্ধান্ত নিতে বেশ কিছুটা সময় লাগবে ভারতীয় ফুটবল ফেডারেশনের। ইগর স্টিমাচও ফেডারেশন কর্তাদের বলেছেন চুক্তি নিয়ে তিনিও তাড়াহুড়ো করতে চান না। কর্তারা ধীরে সুস্থে সিদ্ধান্ত নিতে পারেন। তাঁর মাথায় এখন সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল, বিশ্বকাপের যোগ্যতা নির্ণায়ক পর্ব (World Cup Qualifier) এবং এশিয়ান কাপের জন্য দীর্ঘমেয়াদি জাতীয় শিবির।

[আরও পড়ুন: ওয়েস্ট ইন্ডিজে বিশ্রামের জের, আইসিসি র‌্যাঙ্কিংয়ে পতন রোহিত-বিরাটের]

গত মরশুমেই ভারতীয় দলের কোচ হিসাবে চুক্তি শেষ হয়ে গিয়েছিল ক্রোয়েশিয়ান বিশ্বাকাপার কোচের। ফেডারেশনের নতুন কমিটি ক্ষমতায় এসেই তাঁর সঙ্গে আরও একবছরের চুক্তি নবীকরণ করেন। এর পিছনে একটাই কারণ ছিল। এশিয়ান কাপের কোয়ালিফায়িং রাউন্ড জেতার জন্য ২০২৪ জানুয়ারিতে কাতারে যে এশিয়ান কাপ (Asian Cup) হবে তার যোগ্যতা অর্জন করে ভারত। কোচের দায়িত্বে যেহেতু ছিলেন ইগর, তাই এশিয়ান কাপের কোচের চেয়ারে তাঁকে না রাখলে বিষয়টি খারাপ দেখাত। এক বছরের জন্য চুক্তি বাড়ালেও ইগর স্টিমাচের আগের চুক্তি থেকে বেতন বৃদ্ধি হয়নি। এই মরশুমে ইন্টার কন্টিনেন্টাল, সাফ কাপ পরপর দুটি প্রতিযোগিতা জেতার পর ইগর স্টিমাচ এআইএফএফ-কে মেল করে জানিয়ে দিয়েছেন তিনি আরও চার বছর থাকতে চান। অথচ ভাবা হচ্ছিল এশিয়ান কাপের পরই ভারতের কোচের পদে আর তিনি থাকবেন না। কিন্তু পরপর দুটি প্রতিযোগিতায় জেতার পর ঘটনায় টুইস্ট। চার বছরের জন্য তিনি অবশ্যই থাকতে চান তবে পুরনো বেতনে নয়, নতুন বেতনে।

[আরও পড়ুন: ‘আমরা গ্রুপ অফ ডেথে রয়েছি’, ডুরান্ড অভিযানের আগে বলছেন মোহনবাগান কোচ বাস্তব]

ইগরের মাথায় এখন ঘুরছে এশিয়ান কাপের আগে জাতীয় শিবির করার পরিকল্পনা। এশিয়ান কাপে ভাল কিছু করার জন্য স্টিমাচ মনে করেন চার থেকে ছয় সপ্তাহ জাতীয় শিবির হওয়া উচিত। কিন্তু আইএসএলের (ISL) ক্লাবগুলি ভরা মরশুমে এত দীর্ঘ সময় জাতীয় শিবিরের জন্য ছাড়বে কি না তা নিয়েই জটিলতা। এই সমস্যা কাটানোর জন্য ফেডারেশন কর্তাদের পাশাপাশি এফএসডিএল (FSDL) কর্তাদের সঙ্গে কনফারেন্স কলে বৈঠক করছেন। আশা করা যাচ্ছে তিন পক্ষের আলোচনার মধ্যে ক্যালেন্ডারজনিত সমস্যা মিটে যাবে। সবচেয়ে বড় কথা যে মুহূর্তে চার বছরের চুক্তি বাড়াতে চেয়ে আবেদন করেছেন তার পর থেকেই নিজের স্বপক্ষে একের পর এক টুইট করে চলেছেন ইগর স্টিমাচ। সেই টুইট তিনি বলছেন চার বছরের দায়িত্ব পেলে ভারতীয় দলকে কোন উচ্চতায় নিয়ে যাবেন। কখনও টুইট করছেন, আরও চার বছরের দায়িত্ব পেলে ফিফা (FIFA) ক্রমতালিকায় ভারতকে নিয়ে যাবেন ৮০’র মধ্যে। আর এশীয় পর্যায়ে ভারতকে নিয়ে যাবেন প্রথম দশের মধ্যে। স্টিমাচের এই টুইটের পর অবশ্যই আশাবাদী হয়ে উঠেছেন ভারতীয় সমর্থকরা। আসলে এশিয়াডে এবং বিশ্বকাপ যোগ্যতা নির্ণায়ক পর্বে ভারতীয় দলের তুলনামূলকভাবে সহজ গ্রুপ দেখে আরও উজ্জ্বীবিত হয়ে উঠেছেন ভারতীয় দলের কোচ। আর তাই ভারতীয় সমর্থকদের উজ্জীবিত করতে প্রতিদিনই কিছু না কিছু টুইট করছেন।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement