shono
Advertisement

দেশের আগে পরিবার! ইংল্যান্ড সিরিজ থেকে সরে গিয়ে রোহিত ব্রিগেডের উপরে চাপ বাড়ালেন বিরাট

ইংল্যান্ডের বিরুদ্ধে গোটা সিরিজে পাওয়া যাবে না কোহলিকে। এমন জল্পনা চলছিলই। জল্পনা সত্যি প্রমাণিত হল এদিন।
Posted: 11:02 AM Feb 10, 2024Updated: 12:56 PM Feb 10, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইংল্যান্ডের বিরুদ্ধে হাইভোল্টেজ টেস্ট সিরিজের ফলাফল এই মুহূর্তে ১-১। ভারত সিরিজ জিতবে কিনা সেটার থেকেও বড় প্রশ্ন ছিল, ইংল্যান্ডের (England) বিরুদ্ধে সিরিজের বাকি তিনটি টেস্টে কি খেলবেন বিরাট কোহলি (Virat Kohli)? জল্পনা চলছিল তাঁকে ঘিরে। ভারতের ক্রিকেটমহলে শোনা যাচ্ছিল, বাকি তিনটি টেস্টে খেলতে পারবেন না কোহলি। 
শনিবার সকালে তিনটি টেস্টের জন্য ভারতীয় দল ঘোষণার পরে সেই জল্পনাই সত্যি প্রমাণিত হল। দেশের আগে আরও একবার পরিবারকেই গুরুত্ব দিলেন টিম ইন্ডিয়ার (Team India) মহাতারকা। একইসঙ্গে পিঠ ও কুঁচকির চোটের জন্য বাকি তিন টেস্ট থেকেই ছিটকে গেলেন শ্রেয়স আইয়ার (Shreyas Iyer)। কোহলির দীর্ঘ কেরিয়ারে এবারই প্রথম বার হোম সিরিজ থেকে সরে দাঁড়ালেন বিরাট।  

Advertisement

 

[আরও পড়ুন: বিরাট পরিবর্তন মোহনবাগানে, হুগো বুমোসের জায়গায় এলেন কাউকো]

এর আগে ২০২০-২১ মরশুমে অস্ট্রেলিয়া সফরের মাঝপথ থেকে দেশে ফিরেছিলেন বিরাট। তাঁর স্ত্রী অনুষ্কা শর্মা (Anushka Sharma) প্রথম সন্তান ভামিকার জন্ম দেওয়ায় অ্যাডিলেড টেস্ট খেলেই দল ছেড়েছিলেন কোহলি। এবারও বিরাট পরিবারকেই প্রাধান্য দিলেন। আর তাই শেষ পর্যন্ত বিরাটকে ছাড়াই বেন স্টোকসদের (Ben Stokes) বিরুদ্ধে বাকি তিন টেস্টের দল ঘোষণা করে দিল অজিত আগরকরের (Ajit Agarkar) জাতীয় নির্বাচক কমিটি।

কিং কোহলিকে রেখেই চলতি সিরিজের প্রথম দুটি টেস্টের দল গড়া হয়েছিল। কিন্তু অনুষ্কা সন্তানসম্ভবা হওয়ার জন্য, হায়দরাবাদ ও বিশাখাপত্তনম টেস্ট থেকে সরে দাঁড়ান বিরাট। তখন থেকেই প্রশ্ন উঠেছিল, বিরাটের সার্ভিস কি আদৌ সিরিজের বাকি তিন টেস্টে পাওয়া যাবে? এর মধ্যেই একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমের প্রতিবেদনে লেখা হয়, বাকি তিনটি টেস্টে যে খেলতে পারবেন না কোহলি, তা শুক্রবার নির্বাচকদের অনলাইন মিটিংয়েই জানিয়ে দেন বিরাট। এদিকে শোনা যাচ্ছে, দ্বিতীয় সন্তান জন্মানোর আগে অনুষ্কার সঙ্গে ইংল্যান্ডে রয়েছেন কোহলি। তাঁর সঙ্গে জাতীয় নির্বাচক কমিটি যোগাযোগ করেছিল। তবে লাভ হয়নি। বিরাটের পারবারিক বিষয়কেই গুরুত্ব দিল বিসিসিআই (BCCI)।

এদিকে রোহিত শর্মা (Rohit Sharma) ও রাহুল দ্রাবিড়কে (Rahul Dravid) স্বস্তি দিয়ে দলে ফিরলেন লোকেশ রাহুল (KL Rahul) এবং রবীন্দ্র জাদেজা (Ravindra Jadeja)। তবে দুজন খেলবেন কিনা তা নির্ভর করবে তাঁদের ফিটনেসের উপরে। এদিকে ‘ওয়ার্কলোড ম্যানেজমেন্ট’-এর কথা মাথায় রেখে শোনা যাচ্ছিল জশপ্রীত বুমরাহকে (Jasprit Bumrah) বাকি তিন টেস্টে বিশ্রাম দেওয়া হবে। তবে সেটা হল না। বুমরাহকে রেখেই দলঘোষণা করা হল। 

রবিচন্দ্রন অশ্বিন, অক্ষর প্যাটেলের সঙ্গে দলে রয়েছেন কুলদীপ যাদবও। তিন স্পিনারের সঙ্গে রয়েছেন ওয়াশিংটন সুন্দর। এদিকে বুমরাহ, মহম্মদ সিরাজ এবং মুকেশ কুমারের সঙ্গে দলে এলেন বাংলার আরও এক জোরে বোলার আকাশদীপ।

ঘোষিত ভারতীয় দল: রোহিত শর্মা (অধিনায়ক), জশপ্রীত বুমরাহ (সহ অধিনায়ক), শুভমান গিল, যশস্বী জসওয়াল, লোকেশ রাহুল*, রজত পাতিদার, সরফরাজ খান, কেএস ভরত (উইকেটকিপার), ধ্রুব জুড়েল (উইকেটকিপার), রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা*, অক্ষর প্যাটেল, ওয়াশিংটন সুন্দর, কুলদীপ যাদব, মহম্মদ সিরাজ, মুকেশ কুমার  এবং আকাশদীপ।

বাকি তিনটি টেস্টের ভেন্যু এবং দিনক্ষণ: ১৫-১৯ ফেব্রুয়ারি (রাজকোট), ২৩-২৭ ফেব্রুয়ারি (রাঁচি) এবং ৭-১১ মার্চ (ধরমশালা)। 

[আরও পড়ুন: ‘সম্মান অর্জন করে নিতে হয়’, নেতৃত্বের পাঠ শেখালেন ধোনি]

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement