ইতিহাসে লভলিনা, প্রথমবার বিশ্ব চ্যাম্পিয়নশিপে সোনা জয় অসমের মেয়ের

08:41 PM Mar 26, 2023 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মহিলাদের বক্সিংয়ে দাপট ভারতীয়দের। রবিবার ফের সোনার পদক এল ভারতের ঘরে। এবার অসমের মেয়ে লভলিনা বরগোহাঁই (Lovlina Borgohain) সোনার পদক ছিনিয়ে নিলেন। আগে দু’বার এই টুর্নামেন্টে ব্রোঞ্জ পেয়েছিলেন তিনি। এই প্রথমবার বিশ্ব চ্যাম্পিয়নশিপে সোনার পদক জিতলেন লভলিনা। 

Advertisement

রবিবার বিকেলে মিডল ওয়েট ক্যাটিগরিতে অস্ট্রেলীয় প্রতিপক্ষ কেটলিন পার্কারের বিরুদ্ধে খেলতে নামেন লভলিনা। ৭৫ কেজি বিভাগে এই প্রথমবার বিশ্ব চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠেছিলেন তিনি। টোকিও অলিম্পিকে ব্রোঞ্জ জিতলেও বিশ্ব চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠতে পারেননি অসমের মেয়ে। ২০২৩ সালে প্রথমবার ফাইনালে উঠেই বাজিমাত। হাড্ডাহাড্ডি লড়াই করে সোনার পদক ছিনিয়ে নিলেন। 

Advertising
Advertising

[আরও পড়ুন: বিয়ের আগেই পাত্রীকে খুন হবু বরের! অভিযুক্তের ফাঁসির দাবিতে অবরোধ জলপাইগুড়িতে]

ম্যাচের প্রথম রাউন্ডেই আগ্রাসী মেজাজে শুরু করেছিলেন লভলিনা। প্রথমদিকে পিছিয়ে পড়লেও কামব্যাকের চেষ্টা করেন কেটলিন। তবে মাথা ঠাণ্ডা রেখে নিজের লিড ধরে রাখেন ভারতীয় বক্সার। কিন্তু দ্বিতীয় রাউন্ডে আর সফল হতে পারেননি তিনি। দুরন্ত লড়াই করে এই রাউন্ড জিতে নেন অজি প্রতিপক্ষ। নির্ণায়ক রাউন্ডে অবশ্য ফের দাপট লভলিনার। ৫-২ ফলে শেষ রাউন্ড জেতেন তিনি। টুর্নামেন্ট থেকে ভারতের চতুর্থ সোনাটি নিশ্চিত করেন লভলিনা। 

মহিলাদের বিশ্ব চ্যাম্পিয়নশিপে ইতিমধ্যেই সোনা জিতেছেন নিখাত জারিন, নীতু ঘঙ্ঘাস, সুইটি বুরা-রা। টুর্নামেন্ট থেকে চতুর্থ সোনার পদক জিতে নিলেন লভলিনা। প্রথমবার ফাইনালে উঠেই জয় পেয়ে উচ্ছ্বসিত অসম কন্যা। 

[আরও পড়ুন: ‘বিজলি, বিজলি’, গানে নেচে ডান্স ফ্লোর মাতালেন ‘সোনার ছেলে’ নীরজ, ভিডিও দেখে মুগ্ধ ভক্তরা]

Advertisement
Next