shono
Advertisement

Mahendra Singh Dhoni: ধোনিকে সেরা অধিনায়ক তকমা দিলেও, ‘মনের মানুষ’ কে? অকপট অশ্বিন

বড় মন্তব্য করে দিলেন রবিচন্দ্রন অশ্বিন।
Posted: 05:33 PM Dec 01, 2023Updated: 05:33 PM Dec 01, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জাতীয় দলের সব ফরম্যাটে তাঁর অভিষেক ঘটেছিল মহেন্দ্র সিং ধোনির (Mahendra Singh Dhoni) নেতৃত্বে। ২০১১ সালে বিশ্বকাপ জয়ের পর, ২০১৩ সালে চ্যাম্পিয়ন্স ট্রফিও জিতেছেন সেই ধোনির অধিনায়কত্বেই। এহেন ‘ক্যাপ্টেন কুল’-এর অধীনেই চেন্নাই সুপার কিংসের (Chennai Super Kings) হয়ে আইপিএল (IPL) জয়ী হওয়ার স্বাদ পেয়েছিলেন রবিচন্দ্রন অশ্বিন (Ravichandran Ashwin)। টিম ইন্ডিয়ার (Team India) অভিজ্ঞ অফ স্পিনারের কাছে ধোনিই সেরা অধিনায়ক। তবে ‘সেরা মনের মানুষ’ হিসেবে ধোনি নন। বরং রোহিত শর্মাকেই (Rohit Sharma) বেছে নিলেন অশ্বিন।

Advertisement

কিন্তু কেন তাঁর কাছে রোহিত ‘সেরা মনের মানুষ’? চলতি বছর বিশ্ব টেস্ট ফাইনালের প্রথম একাদশে জায়গা পাননি। এর পর ৫০ ওভারের বিশ্বকাপের ফাইনালেও তাঁকে রাখেননি রোহিত। তবুও হিটম্যানকে সার্টিফিকেট দিয়ে নিজের ইউ টিউব চ্যানেলে অশ্বিন বলেন, “ভারতীয় ক্রিকেটে সর্বকালের সেরা অধিনায়ক হল এমএস ধোনি। সেটা নিয়ে বিন্দুমাত্র সন্দেহ নেই। তবে যদি মানুষ হিসেবে বিচার করেন তাহলে আমার মতে সবার উপরে থাকবে রোহিত। কারণ অধিনায়ক রোহিত দলের সব মানুষের ভালো-মন্দ ব্যাপারটা দারুণ বোঝে। প্রতিটি ক্রিকেটারের সমস্যা নিয়ে আলাদাভাবে আলোচনা করে। সেগুলো বুঝে সমস্যা সমাধান করার চেষ্টা করতেও দেখেছি। আর তাই রোহিত একজন প্রকৃত লিডার।”

[আরও পড়ুন: টি-টোয়েন্টি বিশ্বকাপে ‘নেতা’ হোক রোহিত, চাইছেন সৌরভ]

রোহিতের নেতৃত্বে বিশ্বকাপে মাত্র একটি ম্যাচ খেলেছিলেন অশ্বিন। ফাইল ছবি

বিশ্বকাপ ফাইনালের মতো বিশ্ব টেস্ট ফাইনালেও প্রতিপক্ষ ছিল অস্ট্রেলিয়া। সেই দুটি মেগা ম্যাচে মাঠে নামার সুযোগ পাননি অশ্বিন। টেস্ট ফাইনালে সুযোগ না পাওয়ার জন্য প্রকাশ্যে হতাশা প্রকাশ করেছিলেন। তবে এবার কিন্তু কোনও নেতিবাচক মন্তব্য করতে নারাজ তিনি।

বরং অশ্বিন বলছিলেন, “আমার ফাইনাল খেলার বিষয়ে বলতে গেলে, অনেকটা অন্যের জুতোয় নিজের পা গলানোর মতো এবং তাঁর দৃষ্টিভঙ্গি থেকে বিষয়টা দেখা। আমি যদি রোহিতের জায়গায় থাকতাম, তাহলে উইনিং কম্বিনেশন ভাঙার আগে একশোবার ভাবতাম। দলের পক্ষে সবকিছু ঠিকঠাক যাচ্ছিল, তাহলে একজন জোরে বোলারকে বসিয়ে কেন তিনজন স্পিনার খেলানো হবে? সত্যি কথা বলতে, আমি রোহিতের ভাবনা বুঝেছিলাম। ফাইনালে খেলাটা বড় ব্যাপার, আমি তিন দিন ধরে এমন একটা ম্যাচের জন্য প্রস্তুতিও নিচ্ছিলাম। একই সময়ে, দলকে উৎসাহিত করার প্রস্তুতিও নিচ্ছিলাম। আসলে আমি মানসিকভাবে যে কোনও পরিস্থিতির জন্য প্রস্তুত ছিলাম।”

এদিকে সবাই ধরে নিয়েছিল রোহিত দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে আসন্ন টি-টোয়েন্টি সিরিজে দলকে নেতৃত্ব দেবেন। কিন্তু সেটা হল না। প্রোটিয়াদের বিরুদ্ধে সীমিত ওভারের সিরিজে তিনি বিশ্রাম নিয়েছেন। যদিও টেস্ট সিরিজে দলকে নেতৃত্ব দেবেন। এহেন রোহিতের অধীনে অশ্বিন লাল বলের ক্রিকেটে কেমন পারফর্ম করেন সেটাই দেখার।

[আরও পড়ুন: টি-টোয়েন্টি বিশ্বকাপের আগেই বড় ধাক্কা, আয়োজনের দায়িত্ব থেকে সরে দাঁড়াল এই দেশ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement