shono
Advertisement

৭৭ বছরে চিরঘুমে দক্ষিণ আফ্রিকার প্রাক্তন ক্রিকেটার-কোচ মাইক প্রোক্টর

কেরিয়ারে মাত্র সাতটি টেস্ট খেলেছিলেন মাইক প্রোক্টর।
Posted: 01:13 PM Feb 18, 2024Updated: 01:13 PM Feb 18, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: হৃদরোগে আক্রান্ত হয়ে চিরঘুমে চলে গেলেন দক্ষিণ আফ্রিকার (South Africa) প্রাক্তন ক্রিকেটার ও কোচ মাইক প্রোক্টর (Mike Procter)। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৭ বছর। দীর্ঘদিন ধরেই শারীরিক সমস্যায় ভুগছিলেন তিনি। গত ১৩ ফেব্রুয়ারি হৃদরোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন প্রাক্তন প্রোটিয়া কিংবদন্তি। তবে অস্ত্রোপচারের পরেও কিছু জটিলতা দেখা গিয়েছিল। অবশেষে না ফেরার দেশে পাড়ি দিলেন তিনি। একটা সময় ম্য়াচ রেফারি হিসেবেও দেখা গিয়েছিল প্রোক্টরকে।

Advertisement

মাত্র তিন বছরের ক্রিকেট কেরিয়ার ছিল প্রোক্টরের। ১৯৬৭ থেকে ১৯৭০ পর্যন্ত সাতটি টেস্ট ম্যাচ খেলেছিলেন তিনি। সাতটি টেস্টের মধ্যে ছটিতেই জিতেছিলেন। ব্যাটিংয়ের পাশাপাশি বোলার হিসেবেও দক্ষতার পরিচয় দিয়েছিলেন তিনি। নিয়েছিলেন ৪১টি উইকেট।

[আরও পড়ুন: ব্যাডমিন্টনে ইতিহাস ভারতের, থাইল্যান্ডকে উড়িয়ে প্রথমবার এশিয়া সেরা সিন্ধুরা]

প্রোক্টরের ক্রিকেট জীবন হঠাৎই থেমে গিয়েছিল। ১৯৭০ সালে নির্বাসিত হয় দক্ষিণ আফ্রিকা। ফলে প্রোক্টরকে আন্তর্জাতিক মঞ্চে দেশের হয়ে আর খেলতে দেখা যায়নি। প্রথম শ্রেণির ক্রিকেটে ২১,৯৩৬ রানের মালিক প্রোক্টর। তৎকালীন রোডেশিয়ার (বর্তমান জিম্বাবোয়ে) বিরুদ্ধে প্রোক্টরের ২৫৪ রানের ইনিংস এখনও সমাদৃত। বর্ণময় ক্রিকেট কেরিয়ারে ৪৮টি শতরান এবং ১০৯টি অর্ধশতরানের মালিক তিনি। তাঁর সময়ে প্রোক্টর অন্যতম সেরা অলরাউন্ডার। প্রথম শ্রেণির ক্রিকেটে ১,৪১৭টি উইকেট নেন। ৭১ রানে ৯ উইকেট তাঁর সেরা বোলিং।

১৯৯২ সালের বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকা দলের কোচ ছিলেন প্রোক্টর। নির্বাসন কাটিয়ে ফেরার পরে দক্ষিণ আফ্রিকা চমকে দিয়েছিল সেবারের বিশ্বকাপে। অদ্ভুত ডাকওয়ার্থ-লুইস নিয়মের জন্য সেবারের বিশ্বকাপ থেকে বিদায় নিতে হয়েছিল প্রোটিয়া ব্রিগেডকে।

[আরও পড়ুন: বিশ্বকাপে ব্রোঞ্জ জিতে প্যারিস অলিম্পিকের দিকে এগোলেন প্রণতি, শুভেচ্ছা জানালেন মুখ্যমন্ত্রী]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement