shono
Advertisement

শ্রেয়স, ঈশান ছাড়া বোর্ডের কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ আরও চার তারকা! তাঁদের কি আন্তর্জাতিক কেরিয়ার শেষ?

বড় সিদ্ধান্ত নিল বিসিসিআই।
Posted: 11:12 AM Feb 29, 2024Updated: 11:15 AM Feb 29, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শ্রেয়স আইয়ার (Shreyas Iyer) ও ঈশান কিষান (Ishan Kishan) বিসিসিআইয়ের (BCCI) কেন্দ্রীয় চুক্তি থেকে ছাঁটাই হওয়ার পর থেকেই তোলপাড় ভারতীয় ক্রিকেট। তবে এরই মধ্যে আর চার তারকার নামও উঠে এসেছে। এই চার ক্রিকেটার হলেন চেতেশ্বর পূজারা (Cheteshwar Pujara), শিখর ধাওয়ান (Shikhar Dhawan), উমেশ যাদব (Umesh Yadav) ও যুজবেন্দ্র চাহাল (Yuzvendra Chahal)। তাঁদেরও বোর্ডের চুক্তির আওতায় রাখা হয়নি। স্বভাবতই প্রশ্ন উঠছে, এই চার তারকার জন্যও কি টিম ইন্ডিয়ার (Team India) দরজা বন্ধ হয়ে গেল?

Advertisement

চেতেশ্বর পূজারা: এখনও পর্যন্ত ১০৩টি টেস্টের ১৭৬ ইনিংসে ৭১৯৫ রান করেছেন পূজারা। সর্বোচ্চ অপরাজিত ২০৬ রান। গড় ৪৩.৬০। সঙ্গে রয়েছে ১৯টি সেঞ্চুরি ও ৩৫টি হাফ সেঞ্চুরি। একইসঙ্গে ৫টি ওডিআই খেলেছেন পূজারা। ৩৬ বছর বয়সী পূজারা ২০২৩ সালের জুন মাসে শেষবার জাতীয় দলের হয়ে খেলেছিলেন। তাঁকে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বিশ্ব টেস্ট ফাইনালে খেলতে দেখা গিয়েছিল। এর পর থেকেই সৌরাষ্ট্রের ক্রিকেটার জাতীয় দলে ব্রাত্য।

[আরও পড়ুন: ময়দানে গড়াপেটা নিয়ে বিস্ফোরণ শ্রীবৎসের, কাঠগড়ায় সিএবি যুগ্ম সচিব]

বাদের তালিকায় চার ক্রিকেটার পূজারা, ধাওয়ান, উমেশ ও চাহাল।

শিখর ধাওয়ান: ৩৮ বছরের বাঁহাতি ওপেনার দেশের হয়ে তিনটি ফরম্যাটেই খেলেছেন। ৩৪টি টেস্টের ৫৮টি ইনিংসে তাঁর রান ২৩১৫। সর্বোচ্চ ১৯০। গড় ৪০.৬১। করেছেন ৭টি সেঞ্চুরি ও ৫টি হাফ সেঞ্চুরি। এদিকে ১৬৭টি ওডিয়াই-তে গব্বর রান করেছেন ৬৭৯৩। সর্বোচ্চ ১৪৩। গড় ৪৪.১১। করেছেন ১৭টি সেঞ্চুরি ও ৩৯টি হাফ সেঞ্চুরি। এর পাশাপাশি ৬৮টি টি-২০ ম্যাচে ১৭৫৯ রান করেছেন ধাওয়ান। সর্বোচ্চ ৯২। গড় ২৭.৯২। করেছেন ১১টি হাফ সেঞ্চুরি। ২০২২ সালের ১০ ডিসেম্বর বাংলাদেশের বিরুদ্ধে ওডিআই-তে শেষবার তাঁকে খেলতে দেখা গিয়েছিল। তাঁর জাতীয় দলে ফেরার আর কোনও সম্ভাবনা নেই বলেই মনে করা হচ্ছে।

উমেশ যাদব: ধাওয়ানের মতো উমেশও জাতীয় দলের জার্সি গায়ে চাপিয়ে তিন ফরম্যাটেই খেলেছেন। ৫৭টি টেস্টে উমেশ নিয়েছিলেন ১৭০টি উইকেট। এদিকে ৭৫টি ওডিআই-তে তাঁর ঝুলিতে এসেছিল ১০৬টি উইকেট। পাশাপাশি ৯টি টি-২০ ম্যাচে ১২টি উইকেট নিয়েছিলেন ‘বিদর্ভ এক্সপ্রেস’। পূজারার সঙ্গে তাঁকে ২০২৩ সালে অজিদের বিরুদ্ধে বিশ্ব টেস্ট ফাইনালে খেলতে দেখা গিয়েছিল। মহম্মদ শামি চোট পেয়ে দলের বাইরে রয়েছেন। জশপ্রীত বুমরাহ, মহম্মদ সিরাজকে ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজের একটি করে ম্যাচে বিশ্রাম দেওয়া হয়েছে। তবুও উমেশের দিকে ফিরে তাকাননি নির্বাচকরা। বরং মুকেশ কুমার, আকাশ দীপদের সুযোগ দেওয়া হয়। আর তাই মনে করা হচ্ছে যে, জাতীয় দলে উমেশের খেলার সম্ভাবনা আর নেই বললেই চলে।

যুজবেন্দ্র চাহাল: দেশের হয়ে ৭২টি ওডিআই খেলেছেন এই লেগ স্পিনার। নিয়েছিলেন ১২১টি উইকেট। এদিকে ৮০টি আন্তর্জাতিক টি-২০ ম্যাচে নিয়েছিলেন ৯৬টি উইকেট। গত বছরের ১৩ আগস্ট ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে তাঁকে শেষবার ওডিআই খেলতে দেখা গিয়েছিল। একটা সময় কুলদীপ যাদব ও তাঁর জুটিকে বলা হত ‘কুলচা’। সীমিত ওভারের ক্রিকেটে প্রতিপক্ষ ব্যাটারদের ত্রাস ছিলেন তাঁরা। তবে কুলদীপ জাতীয় দলে প্রায় সব ফরম্যাটে খেললেও, চাহাল অনেকটাই পিছিয়ে গেলেন।

[আরও পড়ুন: মেসি…মেসি আওয়াজ শুনে অশ্লীল অঙ্গভঙ্গি! কত ম্যাচ নির্বাসিত হলেন রোনাল্ডো?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement