Advertisement

‘দাবার রাজা তুমি’, বাংলার নবম গ্র্যান্ডমাস্টার মিত্রাভ গুহকে শুভেচ্ছা মুখ্যমন্ত্রীর

11:11 AM Nov 10, 2021 |

স্টাফ রিপোর্টার: বাংলার দাবায় আবার সূর্যোদয়। নতুন এক গ্র্যান্ডমাস্টার পেয়ে গেল এ রাজ্য। তিনি অন্য কেউ নন, মিত্রাভ গুহ। দিব্যেন্দু বড়ুয়া, সূর্যশেখর গঙ্গোপাধ্যায়দের সঙ্গে এক আসনে বসে পড়লেন মিত্রাভ। বাংলায় শেষ গ্র‌্যান্ডমাস্টার হয়েছিলেন সপ্তর্ষি রায়। তাও তিন বছর আগে।

Advertisement

কলকাতার ছেলে মিত্রাভ। বয়স মাত্র ২০। সার্বিয়ার নবি সাদে প্রতিযোগিতায় যোগ দিয়েছিলেন তিনি। শনিবার থেকে সার্বিয়ায় প্রতিযোগিতা শুরু হয়েছিল। মঙ্গলবার নর্ম নিশ্চিত করেন মিত্রাভ। সপ্তম রাউন্ডে মিত্রাভ হেরে যান রাশিয়ার গ্র‌্যান্ডমাস্টার ভ্লাদিমির জাখারোতসোভের কাছে। কিন্তু পরের দু’টো রাউন্ডে দারুণ ভাবে কামব্যাক করেন তিনি। মাত্র কয়েকদিন আগে বাংলাদেশে দ্বিতীয় নর্ম নিশ্চিত করেছিলেন মিত্রাভ। একজন দাবাড়ুকে গ্র্যান্ডমাস্টার হতে হলে তিনটি জিএম নর্ম পেতে হয়। সার্বিয়ায় সেই যোগ্যতাই অর্জন করেছেন তিনি। আর তাতেই বাংলার নবম গ্র্যান্ডমাস্টার (Grand Master) দাবাডু় হওয়া নিশ্চিত করলেন মিত্রাভ। স্বাভাবিকভাবেই এমন সাফল্যে উচ্ছ্বসিত তিনি।

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1630720090-3');});

[আরও পড়ুন: জল্পনায় সিলমোহর, টি-টোয়েন্টিতে ভারতের নতুন অধিনায়ক রোহিত, বিশ্রামে বিরাট]

সার্বিয়া থেকে ফোনে মিত্রাভ বলছিলেন, “প্রথম চারে চার করে আত্মবিশ্বাসী হয়ে উঠেছিলাম। মনে হচ্ছিল আমার সফল হওয়া নিশ্চিত। কিন্তু পঞ্চম আর ষষ্ঠ রাউন্ডে ড্র করে ফেলি। তার উপর সপ্তম রাউন্ডে হেরে যাই। এমন পরিস্থিতি দাঁড়িয়ে ছিল, যেখানে অষ্টম ও নবম রাউন্ডে কামব্যাক না করে উপায় নেই। তাই কিছুটা বেপরোয়া হয়ে উঠেছিলাম।”

তাঁর এই সাফল্য়ে টুইট করে শুভেচ্ছা জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও (Mamata Banerjee)। লেখেন, “বাংলার ঘরের ছেলে মিত্রাভ গুহকে অনেক শুভেচ্ছা ও অভিনন্দন। দাবার রাজা তুমি। দেশের ৭২ তম গ্র্যান্ডমাস্টার হিসেবে আমাদের সকলকে গর্বিত করেছ। আগামিদিনের জন্যও রইল শুভেচ্ছা।”

[আরও পড়ুন: শুধু আইসিসি টুর্নামেন্টে ব্যর্থতাই নয়, বিরাট-রোহিতের উত্তরসূরিও তুলে আনতে পারল না শাস্ত্রীয় যুগ]

Advertisement
Next