ফরাসি ওপেনের সেমিফাইনালে চোট পাওয়া প্রতিপক্ষের পাশে নাদাল, কিংবদন্তির প্রশংসা শচীন-শাস্ত্রীদের

01:12 PM Jun 04, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ১৪ তম ফরাসি ওপেন জয়ের পাশাপাশি ২২টি গ্র‌্যান্ড স্ল‌্যাম খেতাব জয়। দুটি লক্ষ‌্যকে সামনে রেখে ফরাসি ওপেনের পুরুষদের সিঙ্গলসের সেমিফাইনালে খেলতে নেমেছিলেন রাফায়েল নাদাল। এবং সেই লক্ষ‌্য পূরণের দিকে আরও একধাপ এগিয়ে গেলেন স্প‌্যানিশ কিংবদন্তি। আরও একবার ফরাসি ওপেনের ফাইনালে উঠলেন ক্লে কোর্টের সম্রাট নাদাল। কিন্তু তাতেও যেন মন থেকে খুশি হতে পারেননি নাদাল (Rafael Nadal)। কারণ, সেমিফাইনালে তাঁর প্রতিপক্ষ এবং বন্ধু জেরেভের চোট। শুক্রবার সেমিফাইনালে রুদ্ধশ্বাস লড়াই হলেও ম‌্যাচ শেষ হতে পারেনি নাদালের প্রতিপক্ষ। বন্ধুকে এভাবে মাঠ ছাড়তে দেখে মন খারাপ হয়ে যায় নাদালেরও। জেরেভের পাশে দাঁড়িয়ে যেভাবে তিনি খেলোয়াড়ি মনোভাব দেখিয়েছেন, তা সমাদৃত গোটা বিশ্বে। শচীন তেণ্ডুলকর থেকে রবি শাস্ত্রী (Ravi Shastri), সকলেই নাদালের এই মনোভাবের প্রশংসা করেছেন।

Advertisement

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782001027-0'); });

আলেজান্ডার জেরেভ (Alexander Zverev) ডান পায়ের গোড়ালিতে চোট পেয়ে কোর্ট ছেড়ে বেরিয়ে যাওয়ায়। প্রায় তিন ঘণ্টার উপর খেলা হয়েছিল এদিন। প্রথম সেটে নাদাল চোয়াল চাপা লড়াইয়ের পর টাইব্রেকারে ৭-৬ (১০-৮)-এ হারান জেরেভকে। দ্বিতীয় সেটেও সেই শ্বাসরুদ্ধকর লড়াই দেখা যায় শুরু থেকেই। কখনও নাদালের সার্ভিস ভেঙেছেন জেরেভ। কখনও জেরেভের সার্ভিস ভেঙে এগিয়ে গিয়েছেন নাদাল। বিনা যুদ্ধে এক ইঞ্চি জমিও ছেড়ে দেননি কেউই। শেষপর্যন্ত দ্বিতীয় সেট যখন ৬-৬, তখনই কোর্টে মারাত্মক চোট পান জেরেভ। চোট পাওয়ার পরই কেঁদে ফেলেন জার্মানির তারকা। চোটের পরিমাণ এতটাই ছিল যে, তিনি আর কোর্টে ফিরতে পারেননি। চিকিৎসকরা মাঠে ঢুকে হুইল চেয়ার করে কোর্ট থেকে বের করে নিয়ে যান। পরে ক্রাচে ভর দিয়ে কোর্টে আসেন জেরেভ। সবার সঙ্গে করমর্দন করে কাঁদতে কাঁদতে বেরিয়ে যান। জেরেভের বেরিয়ে যাওয়ার সঙ্গে সঙ্গে আরও একবার ফরাসি ওপেনের (French Open) ফাইনালে উঠে যান নাদাল।

Advertising
Advertising

[আরও পড়ুন: সিএবির সঙ্গে সব সম্পর্ক শেষ! জুনের মাঝামাঝিই NOC নেবেন ঋদ্ধিমান সাহা]

ফাইনালে উঠলেও প্রতিপক্ষ এবং বন্ধু জেরেভ যেভাবে চোট পেয়ে ম‌্যাচ ছেড়ে বেরিয়ে গেলেন তাতে রীতিমতো ব‌্যথিত স্প‌্যানিশ কিংবদন্তি। বলছিলেন, ‘‘জেরেভের জন‌্য ভীষণ ভীষণ খারাপ লাগছে। ম‌্যাচটা ভীষণই কঠিন ছিল। তিন ঘণ্টারও বেশি সময় আমরা খেলেছি। কিন্তু দ্বিতীয় সেটটাও শেষ করতে পারিনি। এই লড়াইটাই বুঝিয়ে দেয় জেরেভ কতটা লড়াকু। টেনিস দুনিয়ায় এই মুহূর্তে অন‌্যতম সেরা টেনিস খেলোয়াড় ও। অসাধারণ। তবে এই পরিস্থিতিতে কিছু বলা সম্ভব নয়। আমরা সকলেই জানি, জেরেভ একটা গ্র‌্যান্ড স্ল‌্যাম জয়ের জন‌্য কতটা মুখিয়ে ছিল। একটা কথাই বলতে পারি, ভবিষ‌্যতের জন‌্য ওকে শুভেচ্ছা।’’

[আরও পড়ুন: প্রথম একাদশে জায়গা পাওয়ার যোগ্যই নয় অর্জুন! বিস্ফোরক মুম্বই ইন্ডিয়ান্সের বোলিং কোচ]

নাদালের এই খেলোয়াড়সুলভ মানসিকতাকে কুর্নিশ জানিয়ে শচীন তেণ্ডুলকর (Sachin Tendulkar) টুইট করেছেন,”ও যেভাবে উদ্বেগ আর মানবিকতা দেখাল, সেটার জন্যই নাদাল স্পেশ্যাল।” টিম ইন্ডিয়ার (Team India) প্রাক্তন হেড কোচ রবি শাস্ত্রীও নাদালের প্রশংসা করেছেন। শাস্ত্রী বলেছেন,”এই জন্যই খেলা আপনাকে কাঁদিয়ে দিতে পারে। জেরেভ তুমি ঠিক ফিরে আসবে। আর নাদাল তোমার খেলোয়াড়ি মানসিকতা, অনবদ্য নাদাল, তোমাকে সম্মান জানাই।”

Advertisement
Next