অলিম্পিকের পর এবার বিশ্বচ্যাম্পিয়নশিপে রূপো, ফের দেশকে গর্বিত করলেন চানু

03:56 PM Dec 07, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অলিম্পিকের মঞ্চে দেশকে গর্বিত করার পর এবার ভারত্তোলনের বিশ্ব চ্যাম্পিয়নশিপেও চমক মীরাবাই চানুর (Saikhom Mirabai Chanu )। কলম্বোর বিশ্ব ভারোত্তোলনের আসরে দেশের হয়ে রুপো জিতলেন চানু। অল্পের জন্য সোনা জিততে না পারলেও অলিম্পিক চ্যাম্পিয়ন হউ জিহুইকে হারালেন তিনি।

Advertisement

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782001027-0'); });

কলম্বোয় বিশ্ব চ্যাম্পিয়নশিপে (World Weightlifting Championship) নামার আগে থেকেই পদকজয়ের অন্যতম দাবিদার হিসাবে ধরা হচ্ছিল চানুকে। আগের বিশ্বচ্যাম্পিয়নশিপেও তিনি রুপোর পদক জিতেছিলেন। এবারে সেই পারফরম্যান্সের থেকে উন্নতি করতে পারেন কিনা সেটাই ছিল দেখার। কিন্তু আগের মতো এবারেও সামান্য ব্যবধানের জন্য সোনা হাতছাড়া হল তাঁর। এদিন চানু স্ন্যাচ এবং ক্লিন এন্ড জার্ক দুই বিভাগ মিলিয়ে ২০০ কেজির ভারোত্তোলন করেন। স্ন্যাচ বিভাগে চানু তোলেন ৮৭ কেজি ওজন। ক্লিন এন্ড জার্ক বিভাগে তিনি তোলেন ১১৩ কেজি।

Advertising
Advertising

[আরও পড়ুন: দিল্লিতে দেড় দশকের বিজেপি যুগের অবসান, পুরনিগমে ক্ষমতা দখল করল AAP]

চিনের জিয়াং হুইহুয়া ২০৬ কেজি ওজন তুলে সোনা জিতেছেন। এটা বিশ্ব চ্যাম্পিয়নশিপে তার তৃতীয় সোনা। একটি রুপোর পদকও আগে পেয়েছেন চিনের এই ভারোত্তোলক। অলিম্পিক চ্যাম্পিয়ন হউ জিহুই বিশ্ব চ্যাম্পিয়নশিপে তৃতীয় স্থান পেয়ে ব্রোঞ্জ জিতেছেন। তিনি দুই রাউন্ড মিলিয়ে ১৯৮ কেজি ওজন তুলেছেন। এটা বিশ্বচ্যাম্পিয়নশিপে চানুর দ্বিতীয় পদক।

[আরও পড়ুন: ‘কেউ যেন খালি পেটে না ঘুমায় তা নিশ্চিত করতে হবে কেন্দ্রকে’, মন্তব্য সুপ্রিম কোর্টের]

তবে বিশ্বচ্যাম্পিয়নশিপে রুপো জিতেই থেমে যেতে চাননা চানু। তাঁর মূল লক্ষ্য যে অলিম্পিকে (Olympics) সোনাজয় সেটা এদিনই স্পষ্ট করে দিয়েছেন তিনি। চানু টুইটে জানিয়েছেন,”এই খেতাব জিততে পেরে আমি অভিভূত। তবে এটা আমার আসল লক্ষ্যের দিকে একটা ছোট পদক্ষেপ মাত্র। আমার আসল লক্ষ্য অলিম্পিকে সোনাজয়।” অলিম্পিকে অবশ্য চানু ইতিমধ্যেই রুপো জিতেছেন। তবে এবার তাঁর লক্ষ্য সোনা।

Advertisement
Next