shono
Advertisement

২৮ বার এভারেস্ট জয়, বিশ্বরেকর্ড ৬৩ বছরের শেরপার

চলতি মাসেই দু'বার এভারেস্ট জয় করেছেন তিনি।
Posted: 04:18 PM May 23, 2023Updated: 04:18 PM May 23, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: একবার নয়, ২৮ বার। সবচেয়ে বেশিবার এভারেস্ট (Mount Everest) জয়ের নজির গড়লেন নেপালের কামি রিতা শেরপা (Kami Rita Sherpa)। মঙ্গলবার সকালেই এই বিরল কীর্তির মালিক হন তিনি। যদিও এদিন নিজের রেকর্ডই ফের ভাঙলেন নেপালের এই শেরপা। চলতি মাসেই টানা দু’বার এভারেস্ট জয় করেছেন তিনি। এভারেস্ট ছাড়াও নানা দুর্গম শৃঙ্গ একাধিকবার জয়ের নজির রয়েছে তাঁর।

Advertisement

সেভেন সামিট ট্রেক নামে একটি সংস্থার সঙ্গে ২৮তম এভারেস্ট জয়ের অভিযান শুরু করেছিলেন কামি রিতা। সেই সংস্থার তরফেই জানানো হয়েছে, মঙ্গলবার সকাল ৯টা ২৩ মিনিটে এভারেস্ট জয় করেছেন তিনি। চলতি মাসেই আগেও একবার এভারেস্টে উঠেছিলেন ৬৩ বছর বয়সি এই শেরপা। ২৭ বার পৃথিবীর সর্বোচ্চ শৃঙ্গে পা রাখার নজির গড়েছিলেন সেই সময়ে।

[আরও পড়ুন: ট্রাকের সঙ্গে ধাক্কা, সাতসকালে ভয়াবহ বাস দুর্ঘটনায় মৃত্যু অন্তত সাতজনের, আহত ১৩]

খারাপ আবহাওয়ার কারণে চলতি বছরে এভারেস্ট অভিযান অনেক দেরিতে শুরু হয়েছে। প্রবল তুষারপাতের জেরে বেশ কয়েকদিন স্থগিত ছিল অভিযান। তারপরেও পাহাড়ে উঠতে গিয়ে গত কয়েকদিনে মৃত্যু হয়েছে একাধিক অভিযাত্রীর। সেই তালিকায় রয়েছেন এক ভারতীয় মহিলাও। তবে এত বিপদ সত্ত্বেও দমিয়ে রাখা যায়নি কামি রিতাকে। চলতি মরশুমে একবার নয়, টানা দু’বার এভারেস্টের শীর্ষে পা রাখলেন তিনি।

জানা গিয়েছে, ছোটবেলা থেকেই পর্বতারোহণের প্রতি ঝোঁক ছিল কামি রিতার। ১৯৯২ সাল থেকেই নিয়মিত পাহাড়ে ওঠা শুরু করেন। মাত্র দুবছরের মধ্যেই পা রাখেন দুনিয়ার সর্বোচ্চ শৃঙ্গে। ১৯৯৪ সালের ১৩ মে প্রথমবার এভারেস্ট জয় করেন কামি রিতা। তারপর থেকে ২৭ বার এই শৃঙ্গ জয় করেছেন নেপালি শেরপা। এভারেস্ট ছাড়াও কে-২ ও লোৎসে জয় করেছেন তিনি। সবচেয়ে বেশিবার ৮ হাজার মিটারের বেশি উঁচু শৃঙ্গ জয়ের নজিরই তাঁরই দখলে।

[আরও পড়ুন: স্কুলের হস্টেলে ভয়াবহ অগ্নিকাণ্ড, পুড়ে মৃত্যু অন্তত ২০ ছাত্রীর]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement