shono
Advertisement

‘মণিপুরে শান্তি না ফিরলে পদক ফেরাব’, শাহকে চিঠি মীরাবাই চানু-সহ রাজ্যের ১১ ক্রীড়াবিদের

টোকিও অলিম্পিকে রুপো জিতেছিলেন চানু।
Posted: 05:52 PM May 30, 2023Updated: 06:19 PM May 30, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মণিপুরের (Manipur) হিংসা নিয়ে এবার সরব হলেন অলিম্পিক পদকজয়ী মীরাবাই চানু (Mirabai Chanu)-সহ ১১জন খেলোয়াড়। রাজ্যের আইনশৃঙ্খলা নিয়ে উদ্বিগ্ন হয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে (Amit Shah) চিঠি লিখেছেন তাঁরা। যত তাড়াতাড়ি সম্ভব মণিপুরে শান্তি ফেরানোর আরজি জানিয়ে আট দফা দাবিতে চিঠি লিখেছেন স্বরাষ্ট্রমন্ত্রীকে। পরিস্থিতি সামাল দিতে না পারলে সমস্ত পুরস্কার ও পদক ফিরিয়ে দেওয়া হুঁশিয়ারিও দিয়েছেন ক্রীড়াবিদরা।

Advertisement

২০২০ সালের টোকিও অলিম্পিকে ভারোত্তোলনে রুপো জিতেছিলেন মণিপুরের মীরাবাই চানু। তাঁর নেতৃত্বেই সেরাজ্যের ১১জন ক্রীড়াবিদ চিঠি লিখেছেন অমিত শাহকে। এই তালিকায় রয়েছেন, পদ্ম সম্মানজয়ী ভারোত্তোলক কুঞ্জরানি দেবী, ভারতীয় মহিলা ফুটবল দলের প্রাক্তন অধিনায়ক বেম বেম দেবী, বক্সার সরিতা দেবীরাও। সমবেত এই চিঠিতে লেখা হয়েছে, হিংসার জেরে বন্ধ রয়েছে একাধিক জাতীয় সড়ক। তার জেরে নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম বাড়ছে। অবিলম্বে হিংসা থামিয়ে পরিস্থিতি স্বাভাবিক করতে হবে। নয়তো নিজেদের সমস্ত পদক ও পুরস্কার ফিরিয়ে দেবেন ক্রীড়াবিদরা।

[আরও পড়ুন: এবার DA আন্দোলনকারীদের সঙ্গে বৈঠকে খোদ মুখ্যমন্ত্রী, মিলবে রফাসূত্র?]

প্রসঙ্গত, হিংসার জেরে মণিপুরে মৃতের সংখ্যা ইতিমধ্যেই ৮০ ছাড়িয়েছে। অন্যদিকে নিকেশ করা হয়েছে ৪০-এর বেশি জঙ্গিকে। এহেন পরিস্থিতিতে তিনদিনের জন্য মণিপুরে গিয়েছেন অমিত শাহ। সোমবার মুখ্যমন্ত্রী এন বিরেন সিংয়ের সঙ্গে বৈঠকও করেন তিনি। এছাড়াও ক্যাবিনেট মন্ত্রী, সরকারি আধিকারিক, রাজনৈতিক নেতাদের সঙ্গেও আলোচনা করেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী।

এই বৈঠকের পরেই মঙ্গলবারই কেন্দ্র ও মণিপুর সরকার জানিয়ে দিল, তিন সপ্তাহের বেশি সময় ধরে ধরে চলতে থাকা হিংসাত্মক সংঘর্ষে মৃতদের পরিবারকে ১০ লক্ষ টাকা করে আর্থিক সাহায্য করা হবে। পাশাপাশি পরিবার পিছু একজনকে চাকরিও দেওয়া হবে। আর্থিক সাহায্যের অঙ্ক সমান ভাগে বহন করবে কেন্দ্র ও রাজ্য। অন্যদিকে, হিংসা বিধ্বস্ত মণিপুরে যেতে চেয়ে প্রশাসনের কাছে আবেদন করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

[আরও পড়ুন: বড়জোড়ার কারখানায় ভয়াবহ দুর্ঘটনা, ফার্নেস বিস্ফোরণে গুরুতর জখম কমপক্ষে ১৫ শ্রমিক]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement