প্রকাশিত ‘দাবাড়ু’র প্রি-টিজার পোস্টার, অনুষ্ঠানে গ্র্যান্ডমাস্টার সূর্যশেখরের প্রশংসায় আনন্দ

08:25 PM Sep 08, 2023 |
Advertisement

শিলাজিৎ সরকার: বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার লক্ষ্যে যখন ক্যান্ডিডেটসে লড়তেন তিনি, পাশে ছিলেন সূর্যশেখর গঙ্গোপাধ্যায়। প্রতিপক্ষের পাশাপাশি তাঁর নিজের খেলার চুলচেড়া বিশ্লেষণ করে বিভিন্ন তথ্য সূর্য পৌঁছে দিতেন অগ্রজ দাবাড়ুকে। দুই দাবাড়ুর সম্পর্কটা তাই চৌষট্টি খোপের বাইরেও একই রকম দৃঢ়। তাই সূর্যের জীবনের অন্যতম গুরুত্বপূর্ণ দিনে অনুজ সতীর্থের পাশে হাজির বিশ্বনাথন আনন্দও। সঙ্গে দেশের আরও পাঁচ গ্র্যান্ডমাস্টার ডোম্মারাজু গুকেশ, অর্জুন ইরিগেসি, প্রজ্ঞানন্দ রমেশবাবু, পেন্তালা হরিকৃষ্ণ এবং বিদিত গুজরাটি।

Advertisement

শুক্রবার শহরের এক পাঁচতারা হোটেলে প্রকাশিত হল উইনডোজের নতুন সিনেমা ‘দাবাড়ু’র প্রি-টিজার পোস্টার। আর সেই অনুষ্ঠান ঘিরে এক মঞ্চে ভারতীয় দাবা এবং টলিউডের তারকারা। সূর্যর জীবন থেকে অনুপ্রাণিত এই সিনেমার পরিচালক পথিকৃৎ বসু। সঙ্গে আছেন পরিচালক জুটি শিবপ্রসাদ চট্টোপাধ্যায় ও নন্দিতা রায়। অভিনয় করছেন দীপঙ্কর দে, চিরঞ্জিৎ, ঋতুপর্ণা সেনগুপ্ত, শঙ্কর চক্রবর্তীরা। সূর্যর ছোটবেলার ভূমিকায় খুদে সমদর্শী সরকার। কিশোর সূর্যের চরিত্রে অর্ঘ্য বসু রায়। দীপঙ্কর ও চিরঞ্জিৎ ছাড়া বাকি সকলেই উপস্থিত ছিলেন এদিনের পোস্টার প্রকাশের অনুষ্ঠানে।

[আরও পড়ুন: ‘জওয়ান’-এর প্রশংসায় পঞ্চমুখ রাজামৌলি, ‘বাহুবলী’ পরিচালকের কাছে একটাই প্রশ্ন শাহরুখের]

কয়েকদিন আগেই নিজের বায়োপিক হওয়া নিয়ে আশা প্রকাশ করেছেন আনন্দ। এদিন সূর্যকে নিয়ে সিনেমা হওয়া প্রসঙ্গে বলছিলেন, “সূর্যকে দীর্ঘদিন চিনি। একসঙ্গে খেলার সময় দেখেছি, সূর্য নিজের চেস ইকুইপমেন্ট নিয়ে খুব সচেতন। সব সামগ্রী, বই নিখুঁতভাবে গুছিয়ে রাখে। তাই ওকে আমার খুব ভাল লাগে। ওর জীবন নিয়ে সিনেমা হচ্ছে, সেটা আনন্দের খবর। আমি সিনেমাটা দেখতে মুখিয়ে আছি। আসলে একজন দাবাড়ুকে অন্যরা কীভাবে দেখেন, সেটা দেখাতে চাই।” আর সূর্য নিজে? যাঁকে নিয়ে বাংলা, সম্ভবত ভারতে প্রথম চেস বায়োপিক হচ্ছে তিনিও সমান উত্তেজিত। বলছেন, “এটা আমার একার নয়, আমাদের পুরো পরিবারেরর জার্নির গল্প। আমার অভিভাবক, দাদু- সবার। সিনেমাটার জন্য প্রতিদিন পথিকৃতের সঙ্গে কথা হয়েছে। আমরা সবকিছু ঠিকঠাক করতে চেয়েছিলাম। অনেক সময় দেখেছি দাবা খেলা দেখাতে গিয়ে সিনেমায় অনেক ভুল করা হয়। আমরা সেটা এড়ানো নিয়ে সচেতন ছিলাম। আর দুই খুদে অভিনেতাই দারুণ অভিনয় করেছে।”

‘দাবাড়ু’র এই বিশেষ দিনে আনন্দকে পাশে পেয়ে উত্তেজিত সিনেমার কলাকুশলীরাও। ভিশি স্যরের সঙ্গে একমঞ্চে উপস্থিত থাকতে সাতসকালে শহরে পৌঁছেই হোটেলে হাজির হলেন ঋতুপর্ণা। বললেন, “আনন্দ স্যরের সঙ্গে এক মঞ্চে থাকার জন্য আজ সকালে সিঙ্গাপুর থেকে ফিরে এয়ারপোর্ট থেকেই এখানে চলে এসেছি। দাবা নিয়ে ছবির সঙ্গে জড়িত হতে পেরে খুশি। এমনিই স্পোর্টস নিয়ে সিনেমা কম হয়। এই উদ্যোগের জন্য উইন্ডোজকে ধন্যবাদ।” পরিচালক পথিকৃৎও একসুরে বললেন, “আনন্দ স্যর কিংবদন্তি। তাঁর সঙ্গে এক মঞ্চে বসে থাকা আমার কাছে গর্বের। আমাদের সিনেমার পোস্টার প্রকাশের অনুষ্ঠানে স্যরকে পাশে পেয়ে আমরা আনন্দিত।” নির্মাতারা জানিয়েছেন, আগামী ডিসেম্বরে মুক্তি পেতে পারে ‘দাবাড়ু’। এখন শুধু তারই অপেক্ষা।

[আরও পড়ুন: বিশ্বকাপের আগে রোহিত-দ্রাবিড়দের জন্য সৌরভের বার্তা, কী বললেন ভারতের প্রাক্তন অধিনায়ক?]

Advertisement
Next